আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

–1 vote
86 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (8 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারোকাতুহু
গতপরসু ফজরের উঠি নাই, ৬:১১ তে ঘুম ভাঙ্গে, তখন নামাজ না পরে ঘুমিয়ে যাই।
একটা ভয়ংকর সপ্ন দেখি(ছোটবেলা থেকে একটা অভ্যাস রাতে ঘুম ভেঙ্গে গেলে আমি মৃত্যুর কথা চিন্তা করি এবং মাঝে মাঝে নিজেকে কবরে আবিষ্কার করি তখন নিঃশ্বাস বন্ধ হয়ে আসে)

তখন নামাজ না পড়ায় এরকম চিন্তা আসে এবং আমি ঘুমিয়ে যাই,তখন দেখি মালাকুত মওত আসে যে আমার পিছনে( এই পর্যন্ত ঠিক ছিল)

সামনে আল্লাহ আর জিব্রাইলে আঃ অথবা নবী সাঃ, ভৌতিক ভৌতিক ( আমি জানি এটা শয়তানের তরফ থেকে আমাকে কষ্ট দেওয়ার জন্য এরকম দেখছি)

তখন আমি ২ রাকাত নামাজ পড়ার সময় চাই, আমাকে সময় দিয়ে সামনের দুজন চলে যায়, শুধু পিছনে মালাকুত মওত রুপী উনি ছিলেন। ( আশেপাশে অস্পষ্ট কিছু ছিল আরও যা দেখছি মনে নাই)  আমি নামাজ পড়া শুরু করি যখনই সেজদায় যাই তখনই আমার উপর ঝাপায়ে পরে, আমার সাথে খারাপ কিছু করার চেষ্টা করে,, আমার নিঃশ্বাস বন্ধ হয়ে আসে,খুব কষ্ট সেজদা থেকে উঠি আর ভাবি আমাকে তো সময় দেওয়া হলো তাহলো এরকম করছে কেনো? এভাবে ২য় রাকাতেও সেম হয়।
আমি ঘুম থেকে উঠে ২ রাকাত নফল সালাত পরে এ সপ্ন থেকে পানাহ চাই এবং ফজর সালাত পরি

আমি জানি এটা শয়তানের তরফ থেকে এবং আমারই ভুলের জন্য এরকম সপ্ন দেখা

আমার প্রশ্ন আমি যে আল্লাহকে দেখছি( শয়তান যে রুপে আসছে) এর জন্য আমি কষ্ট পাচ্ছি, আল্লাহ কি এ জন্য আমাকে জিজ্ঞেস করবেন?

1 Answer

0 votes
by (697,400 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
স্বপ্ন ও তার ব্যাখ্যা বিশেষজ্ঞ ইমাম মুহাম্মাদ ইবনে সীরিন রহ. বলেছেন :
 الرؤيا ثلاث : حديث النفس ، وتخويف الشيطان ، وبشرى من الله . (رواه البخاري في التعبير) 
স্বপ্ন তিন ধরনের হয়ে থাকে। মনের কল্পনা ও অভিজ্ঞতা। শয়তানের ভয় প্রদর্শন ও কুমন্ত্রণা ও আল্লাহ তাআলার পক্ষ থেকে সুসংবাদ। (বর্ণনায় : বুখারি)

হযরত আবু রাযিন আল-উক্বাইলী রাঃ বলেন নবী কারীম সাঃ বলেছেন
، عَنْ أَبِي رَزِينٍ العُقَيْلِيِّ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: «رُؤْيَا المُؤْمِنِ جُزْءٌ مِنْ أَرْبَعِينَ جُزْءًا مِنَ النُّبُوَّةِ، وَهِيَ عَلَى رِجْلِ طَائِرٍ مَا لَمْ يَتَحَدَّثْ بِهَا، فَإِذَا تَحَدَّثَ بِهَا سَقَطَتْ». 
মু'মিনের স্বপ্ন হচ্ছে নবুওতের চল্লিশভাগের এক ভাগ(অর্থাৎ তা সত্যরূপ পরিনত হয়ে থাকে),যে স্বপ্ন দেখেছে স্বপ্নটা তার উপর ঘুর্ণায়মান থাকে যতক্ষণ না কারো কাছে ব্যক্ত করে,অতঃপর যখন সে কারো কাছে ব্যক্ত করে (এবংঐ ব্যক্তি এর কোনো ব্যখ্যা প্রদান করে) তখন ঐ ব্যখ্যা অনুযায়ীই স্বপ্ন বাস্তবায়িত হয়।(তিরমিযি হাদীস নং ২২৭৮)

 وقيل (من رأى) ملك الموت طال عمره
যে ব্যক্তি মালাকুল মওতকে দেখবে,তার জীবন লম্বা হবে। (তাফসিরুল আহলাম-১/৬৪)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার হায়াত দরাজ হবে, ইনশা'আল্লাহ।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (697,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...