আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
104 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (56 points)
১.ধরুন তালাকের অধিকারপ্রাপ্ত কোনো মহিলা যদি বলে "৩০ না ২৯ তারিখ রাত ১২ টায় শেষ হয়ে যাবে" এখানে সে মিনিট শেষ হয়ে যাবে বুঝাতে চেয়েছিলো বাট ঐ মুহুর্তে মিনিট শব্দটা মনে পড়ছিলো না আবার ঐ কথাটা বলার সাথে সাথে মনে হয় এটাও বলছে (আমার ই শেষ হয়ে যাবে একথাটা মনে হয় মাঝে বলে নিয়েছে সন্দেহ হচ্ছে) কি যেন কি যেন মিনিট শেষ হয়ে গেছে(সন্দেহ) ।কিন্তু ২৯ তারিখ রাত ১২ঃ০০ টায় শেষ হয়ে যাবে এই "শেষ হয়ে যাবে" বলতে শুরু করার সাথে সাথেই ঐ মহিলার মাথায় তালাকের নিয়ত চলে আসে।এখন এই নিয়ত চলে আসাতে উক্ত শেষ হয়ে যাবে বলার কারনে কি শর্তযুক্ত তালাক বা কেনায়া তালাক হবে কি??স্বাভাবিক কথা বলতে গেলেও সমস্যা হচ্ছে তালাকের চিন্তা চলে আসে
২.ধরুন তালাকের অধিকারপ্রাপ্ত কোনো মহিলা যদি বলে আসরের সময় শেষ হয়ে যাবে" এখানে সে একটা বৈঠক শেষ হয়ে যাবে বুঝাতে চেয়েছিলো। আসরের সময় শেষ হয়ে যাবে" এ কথা  বলতে শুরু করার সাথে সাথেই ঐ মহিলার মাথায় তালাকের নিয়ত চলে আসে যেটা শেষ হয়ে যাবে কথাটা বলার শেষ পর্যন্ত মাথায় থেকে যায়।এখন এই নিয়ত চলে আসাতে উক্ত শেষ হয়ে যাবে বলার কারনে কি শর্তযুক্ত তালাক বা কেনায়া তালাক হবে কি??এখানে আসরের সময় বলার আগে নাকি শুধু শেষ হয়ে যাবে এই কথাটা শুরু করার আগ মুহুর্তে তালাকের নিয়ত এসেছে তা নিয়ে সন্দেহ হচ্ছে তার। স্বাভাবিক কথা বলতে গেলেও তার সমস্যা হচ্ছে তালাকের চিন্তা চলে আসে।

৩.তালাকের অধিকারপ্রাপ্ত কোনো মহিলা যদি বলে "আমিও শেষ" তাহলে কি তালাক হবে?যদি তালাকের নিয়ত নিয়ে বলে

1 Answer

0 votes
by (63,560 points)
edited by

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ

তালাক দেওয়ার অধিকার শুধু স্বামীর। হাদীস শরীফে এসেছে-

عَنْ ابْنِ عَبَّاسٍ قَالَ أَتَى النَّبِيَّ صلى الله عليه وسلم رَجُلٌ فَقَالَ يَا رَسُولَ اللهِ إِنَّ سَيِّدِي زَوَّجَنِي أَمَتَهُ وَهُوَ يُرِيدُ أَنْ يُفَرِّقَ بَيْنِي وَبَيْنَهَا قَالَ فَصَعِدَ رَسُولُ اللهِ صلى الله عليه وسلم الْمِنْبَرَ فَقَالَ يَا أَيُّهَا النَّاسُ مَا بَالُ أَحَدِكُمْ يُزَوِّجُ عَبْدَهُ أَمَتَهُ ثُمَّ يُرِيدُ أَنْ يُفَرِّقَ بَيْنَهُمَا إِنَّمَا الطَّلَاقُ لِمَنْ أَخَذَ بِالسَّاقِ

ইবনু আব্বাস (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, এক ব্যক্তি নবী (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) এর নিকটে এসে বললো, হে আল্লাহর রসূল! আমার মনিব তাঁর বাদীকে আমার সাথে বিবাহ দিয়েছে। এখন সে আমার আর আমার স্ত্রীর মধ্যে বিবাহ বিচ্ছেদ ঘটাতে চায়। রাবী বলেন, রসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) মিম্বারে আরোহণ করলেন, অতঃপর বললেন, হে লোকসকল! তোমাদের কারো এরূপ আচরণ কেন করো যে, সে তার গোলামের সাথে তার বাদীর বিবাহ দেয়, অতঃপর তাদের বিবাহ বিচ্ছেদ ঘটাতে চায়? নারীর ঊরু স্পর্শ করা যার জন্য বৈধ, তালাকের অধিকার তার। [সুনানে ইবনে মাজাহ ২০৮১]

 

হাদীস শরীফে এসেছে-

عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ قَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم " ثَلاَثٌ جِدُّهُنَّ جِدٌّ وَهَزْلُهُنَّ جِدٌّ النِّكَاحُ وَالطَّلاَقُ وَالرَّجْعَةُ " . قَالَ أَبُو عِيسَى هَذَا حَدِيثٌ حَسَنٌ غَرِيبٌ .

আবূ হুরায়রা রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, তিনটি বিষয় এমন যেগুলির যথার্থ তো যথার্থই এমনকি সেগুলোর কৌতুকের ব্যবহারও যথার্থ: বিবাহ, তালাক, রাজআত। - ইবনু মাজাহ ২০৩৯, তিরমিজী হাদিস নম্বরঃ ১১৮৫ ইমাম আবূ ঈসা (রহঃ) বলেন, এই হাদীসটি হাসান-গারীব।

 

শরীয়তের বিধান অনুযায়ী  মহিলা নিজের উপর কেবল তখনি তালাক পতিত করতে পারবে, যদি স্বামী তাকে তালাক দেবার অধিকার দিয়ে থাকে। এটি নিকাহ নামার ১৮ নং ধারাতে হ্যাঁ লেখার মাধ্যমেই হোক, বা পরবর্তীতে মৌখিক বা লিখিত ভাবেই হোক।

সুতরাং স্বামী যদি স্ত্রীকে তালাকের ক্ষমতা প্রদান করে,আর স্ত্রী স্বামী কর্তৃক তালাকে তাভবিজের ক্ষমতাবলে লিখিত বা মৌখিকভাবে নিজের নফসের উপর তালাক দিয়ে দিলে সেটি পতিত হয়ে যাবে।

 

তালাক দেওয়ার অধিকার শুধু স্বামীর। তবে যদি স্বামী তার স্ত্রীকে তালাক দেওয়ার অধিকার দিয়ে দেয় তাহলে সে ক্ষেত্রে স্ত্রী সে তার নিজের নফসের উপর তালাক দিতে পারবে। এভাবে বললে (আমি আমার নিজের উপর তালাক দিলাম) তালাক হবে। অন্যথায় স্ত্রী যদি স্বামীকে বলে যে, ‘আমি তোমাকে তালাক দিলাম’ তাহলে এতে কোনো তালাক পতিত হয় না।

 

ওয়াসওয়াসা গ্রস্ত ব্যাক্তির তালাক দেওয়া- https://ifatwa.info/54963/?show=54963#q54963

আরো জানুনঃ

https://ifatwa.info/12329/

 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী বোন!

 

-. না, প্রশ্নোক্ত ক্ষেত্রে উক্ত কথার দ্বারা কোনো তালাক পতিত হবে নাতাই পেরেশানীর কোনো কারণ নেই। কারণ ওয়াসওয়াসার কার্যকরী চিকিৎসা হল, একে সম্পূর্ণরূপে এড়িয়ে যাওয়া; এমনকি মনের মধ্যে কোন দ্বিধাদ্বন্দ্ব থাকা সত্ত্বেও।’ (আল-ফাতাওয়া আল-ফিকহিয়্যা আল-কুবরা ১/১৪৯)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...