আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

–1 vote
179 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (1 point)
১৮-১১-২০২২

আসসালামু আলাইকুম ।

আজ সকালে ফজরের নামাজের আগে ৫টার দিকে সপ্ন দেখে ঘুম ভেঙে যায়। এমনিতে সপ্ন দেখলে মনে থাকে না , কিন্তু এখানে প্রায় সবটাই মনে আছে। অনেক গুলো ঘঠনা দেখেছি, এজন্য মন অস্থির হয়ে আছে।

সপ্নের কথা বলি; ঘঠনা গুলো কিছুটা আগ-পিছ হতে পারে।

১. আমি দেখি যে, আমাদের বাড়িতে ঘরের দক্ষিন দিকের অংশের সাথে দাড়িয়ে আমার রুমমেটের( বর্তমানে যেখানে থাকি, আমার সাথে ১জন থাকে। সে কখনো আমাদের বাড়ি যায় নাই এবং তার সাথে আমার সম্পর্কও ভাল ) সাথে কথা বলছি। আবহাওয়াটা বর্ষা কালের মত মনে হল। কিছুক্ষন পরে দেখি, ১টা বড় সিলভার কার্প, মাছ আমাদের বাড়ির সামনে দিয়ে আমাদের দিকে আসছে। তখন আমি রুমমেটকে বলি যে মাছটা আমি ধরব। আমার রুমমেট বলে সে ও ধরবে। কিন্তু আমার হাতের নাগালে আসলে আমি মাছটা ধরে ফেলি। এতে সে আমাকে অনেক কিছু বলে, ( কথাগুলো মনে নেই ) এবং আমি মাছ নিয়ে ঘরে গেলে আমার গলা চেপে ধরে। আমার শুধু এতটুকু মনে আছে আমি তাকে যুক্তি সংগত কিছু কথার জবাব দিলে সে আমাকে ছেড়ে দেয়।

২. আমার সঙ্গে একজন ওলামা হযরতের দীর্ঘ  দিনের ভাল সম্পর্ক আছে। উনি একটি মহিলা মাদ্রাসার খেদমতে আছেন। সম্প্রতি উনার সঙ্গে ব্যবসা শুরু করি।

সপ্নে দেখি যে, আমি উনার সঙ্গে জেহাদে যাচ্ছি। আমাদের সাথে বড় সেনাবাহিনী আসছে। কিছুক্ষন পর দেখি আমরা রিক্সা করে এগিয়ে যাচ্ছি, আর চারপাশটা কেমন যেন একটু অদ্ধকার হয়ে আসছে; সেই সাথে দেখি উপর থেকে আলোর মত কিছু একটা রাস্তার মধ্যে গোল আকারে পরছে  আর তার সাথে রিক্সায় বসা আমাদের তবলীগের ভাই দুই জন করে বসা নেমে আসছে আর এগিয়ে যাচ্ছে। এমন আনেক গুলো আলো রিক্সায় বসা ২জন করে নামিয়ে দিয়ে যাচ্ছে, আর তারা কেউ কেউ আমাদের দিকে তাকিয়ে হাসছে। আমি তখন হযরতকে বলি যে , ইমাম সাহেব আল্লার গায়েব দেখেন ।

কিছুক্ষন পরে দেখি আমি কোন স্কুলে বা মাহফিলে আছি। ইসন্তেঞ্জা করতে বসেছি, কিন্তু এক পরিচিতের মত বৃদ্ধলোক আমার সামনের দিকে ঘুরে এসে ওজু করতে বসেছে। আগত্যা আমি উঠে যাই এবং এতে কয়েক ফোটা নাপাকি আমার লুঙ্গিতে পরে। তখন দেখি  সেখানে আরও লোকজন আছে। নাপাকি লাগার কারনে কিছুটা রাগ হলে লোকদের কে বলি যে, এত জায়গা থাকতে মুরুব্বি কেন আমার ইসন্তেঞ্জার সামনে এসে ওজু করলেন?? আর লোকজন মাথা নাড়াচ্ছে।

৩. আমি দেখি যে, আমাদের ঘরে বিদ্যুতের বোর্ড বসানোর হিসাব করছি। তখন দেখি আমার দুলাভাই ও বোন বাসায় এসেছে। দেখি যে আমার বোন গর্ভবতী এবং সে এক ছেলে সন্তান প্রসব করেছে।( আমার বোনের ৫ বছরের এক ছেলে সন্তান আছে এবং  সে গর্ভবতী নয়)। তখন আমি বলি যে সময়টা দেখে রাখি এবং সপ্নেই ঘরি দেখি, তখন ঘরিতে সন্ধ্যা ৬.২৫ মি: ডিসেম্বরের ৫ তারিখ ছিল।

৪. আমি দেখি যে, আমাদের বাড়ির পাশে বাংলাদেশের একটা বড় যুদ্ধ জাহাজ, অনেকটা এয়ারক্রাফ্ট ক্যারিয়ারের মত। সেখান থেকে ২টি যুদ্ধ বিমান আকাশে উড়ার সাথে সাথে একটি রকেট এসে ২টা যুদ্ধ বিমান সহ এয়ারক্রাফ্ট ক্যারিয়ার ধ্বংস করে দেয়। তখন আমার মনে হচ্ছিল এর পাসওয়ার্ড শুধু আমার জানা ,তাহলে এটা ধ্বংস করল কে । পরে দেখি আমার রুমমেট আমার সাথে দাড়িয়ে। এবং সে বলেছে অথবা আমার দৃড়ভাবে মনে হচ্ছিল সেই এটা করেছ।

তারপর আমার ঘুম ভেঙে যায়। যেহেতু সপ্নের প্রভাব তখনো ছিল এবং মনে করেছিলাম দুঃসপ্ন দেখেছি, তাই ঘুম থেকে পাশ ফিরে ৩ বার থুতু ফেলি এবং আউজুবিল্লাহ পড়ি। এবং  দোয়া করি যে এর মন্দ দিক থেকে আল্লাহ আমাকে হেফাজত করুন এবং এর কল্যান অমাকে দান করুন। আমি সাধারণত সপ্ন নিয়ে মাথা ঘামাই না। কিন্তু এই সপ্ন ভাল দেখলাম না মন্দ তাও বুঝতে পারছিনা, আবার মন থেকে মুছেও ফেলতে পারছি না।

প্রিয় শায়েখ, যদি এই সপ্নের তাবির বলে দিতেন , কৃতঙ্গ থাকতাম।

1 Answer

+1 vote
by (716,080 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
স্বপ্ন ও তার ব্যাখ্যা বিশেষজ্ঞ ইমাম মুহাম্মাদ ইবনে সীরিন রহ. বলেছেন :
 الرؤيا ثلاث : حديث النفس ، وتخويف الشيطان ، وبشرى من الله . (رواه البخاري في التعبير) 
স্বপ্ন তিন ধরনের হয়ে থাকে। মনের কল্পনা ও অভিজ্ঞতা। শয়তানের ভয় প্রদর্শন ও কুমন্ত্রণা ও আল্লাহ তাআলার পক্ষ থেকে সুসংবাদ। (বর্ণনায় : বুখারি)

হযরত আবু রাযিন আল-উক্বাইলী রাঃ বলেন নবী কারীম সাঃ বলেছেন
، عَنْ أَبِي رَزِينٍ العُقَيْلِيِّ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: «رُؤْيَا المُؤْمِنِ جُزْءٌ مِنْ أَرْبَعِينَ جُزْءًا مِنَ النُّبُوَّةِ، وَهِيَ عَلَى رِجْلِ طَائِرٍ مَا لَمْ يَتَحَدَّثْ بِهَا، فَإِذَا تَحَدَّثَ بِهَا سَقَطَتْ». 
মু'মিনের স্বপ্ন হচ্ছে নবুওতের চল্লিশভাগের এক ভাগ(অর্থাৎ তা সত্যরূপ পরিনত হয়ে থাকে),যে স্বপ্ন দেখেছে স্বপ্নটা তার উপর ঘুর্ণায়মান থাকে যতক্ষণ না কারো কাছে ব্যক্ত করে,অতঃপর যখন সে কারো কাছে ব্যক্ত করে (এবংঐ ব্যক্তি এর কোনো ব্যখ্যা প্রদান করে) তখন ঐ ব্যখ্যা অনুযায়ীই স্বপ্ন বাস্তবায়িত হয়।(তিরমিযি হাদীস নং ২২৭৮)


সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
আপনার সবগুলো স্বপ্নই আপনার ভবিষ্যত জীবনকে কল্যাণের দিকে ইঙ্গিত করছে। সর্বদা পাঁচ ওয়াক্ত নামায তাকবীরে উলার সাথে পড়বেন।সকল প্রকার নেক আমল করবেন।আমীন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (1 point)
جزاك الله خير

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...