আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
94 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (17 points)
আসসালামু আলাইকুম
১.গুগল থেকে কোন লেখা নিয়ে যদি আমি নিজের ভিয়েজ দিয়ে ভিডিও তৈরি করি সেটা কি জায়েজ হবে?

২.গুগল থেকে কোন ছবি নিয়ে যদি আমার ফেসবুক আইডি অথবা পেইজে আপলোড করি সেটা কি জায়েজ হবে?

৩.হারাম টাকা দিয়ে পড়ালেখা করে সার্টিফিকেট/জ্ঞান অর্জন করে সেই সার্টিফিকেট/জ্ঞান ব্যাবহার করে টাকা রুজগার করলে সেই ইনকাম কি হালাল হবে?

1 Answer

0 votes
by (709,960 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)গুগল থেকে কোন লেখা নিয়ে যদি কেউ নিজের ভিয়েজ দিয়ে ভিডিও তৈরি করে,তাহলে সেটা জায়েয হবে না।তবে আম অনুমোদন রয়েছে, এমন লিখা দ্বারা ভয়েস বানানো যাবে।

(২)গুগল থেকে কোন ছবি নিয়ে যদি ফেসবুক আইডি অথবা পেইজে আপলোড করা হয়,তাহলে সেটাও জায়েজ হবে না।তবে আম অনুমোদন রয়েছে, এমন ছবি ফেইসবুক আউডি বা পেইজে দেওয়া যাবে।

(৩)হারাম টাকা দিয়ে পড়ালেখা করে সার্টিফিকেট/জ্ঞান অর্জন করে সেই সার্টিফিকেট/জ্ঞান ব্যাবহার করে টাকা রুজগার করলে সেই ইনকাম হারাম হবে না যদি ঠিকটাক মত কাজ করা হয়। তবে এমন চাকুরী ছেড়ে দেওয়াই উত্তম।

হাসান ইবনে আলী রাযি থেকে বর্ণিত রয়েছে।
ﻭﻋﻦ ﺍﻟﺤَﺴَﻦِ ﺑﻦ ﻋَﻠﻲٍّ ﺭﺿﻲَ ﺍﻟﻠَّﻪُ ﻋﻨﻬﻤﺎ ﻗَﺎﻝَ : ﺣَﻔِﻈْﺖُ ﻣِﻦْ ﺭَﺳُﻮﻝ ﺍﻟﻠَّﻪِ ﷺ : « ﺩَﻉْ ﻣَﺎ ﻳَﺮِﻳﺒُﻚَ ﺇِﻟﻰ ﻣَﺎ ﻻ ﻳﺮِﻳﺒُﻚ » ﺭﻭﺍﻩُ ﺍﻟﺘﺮﻣﺬﻱ ﻭﻗﺎﻝ : ﺣﺪﻳﺚٌ ﺣﺴﻦٌ ﺻﺤﻴﺢٌ 
তিনি বলেন, আমি রাসূলুল্লাহ সাঃ কে বলতে শুনেছি।তিনি বলেন,সন্দেহ যুক্ত জিনিষকে পরিহার করে সন্দেহমুক্ত জিনিষকে গ্রহণ করো।(সুনানু তিরমিযি-২৪৪২)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...