মাটি দেয়া শেষ হবার পর পড়া হবে-
اللَّهُمَّ اغْفِرْ لَهُ، اللَّهُمَّ ثَبِّتْهُ».
(আল্লা-হুম্মাগফির লাহু, আল্লা-হুম্মা সাববিতহু)। অর্থাৎ “হে আল্লাহ! আপনি তাকে ক্ষমা করুন, হে আল্লাহ্ আপনি তাকে (প্রশ্নোত্তরের সময়) স্থির রাখুন।
এছাড়া মৃতের জন্য ক্ষমাপ্রার্থনামূলক এবং সুওয়াল জওয়াব সহজ হবার জন্য যেকোন দুআই পড়া যাবে।
عَنْ عُثْمَانَ بْنِ عَفَّانَ، قَالَ: كَانَ النَّبِيُّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ، إِذَا فَرَغَ مِنْ دَفْنِ الْمَيِّتِ وَقَفَ عَلَيْهِ، فَقَالَ: «اسْتَغْفِرُوا لِأَخِيكُمْ، وَسَلُوا لَهُ بِالتَّثْبِيتِ، فَإِنَّهُ الْآنَ يُسْأَلُ»
উসমান ইবনু আফফান (রাঃ) সূত্রে বর্ণিত। তিনি বলেন, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মৃতের দাফন শেষ করে সেখানে দাঁড়িয়ে বলতেনঃ তোমাদের ভাইয়ের জন্য তোমরা ক্ষমা প্রার্থনা করো এবং সে যেন প্রতিষ্ঠিত থাকে সেজন্য দু‘আ করো। কেননা তাকে এখনই জিজ্ঞাসাবাদ করা হবে। [সুনানে আবু দাউদ, হাদীস নং-৩২২১]
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১)
দাফন শেষে কবরের এক কোণে পানি ঢেলে দেওয়া, এটা সম্পূর্ণ অহেতুক কাজ।
(২)
দাফন শেষে কবরের কাছে আজান দেয়ার কেনো ভিত্তি নাই।
(৩)
চার রা'কাত সুন্নাত নামাজের দুই রাকাত পরবর্তী বৈঠকে তাশাহ্হুদ পড়ার পর দরুদ-দুয়া মাছুরা পড়া হয়, সাহু সিজদা ওয়াজিব হবে। ফরয সুন্নত সকল নামাযের একই বিধান।
فى الدر المختار– ولا يصلي على النبي صلى الله عليه وسلم في القعدة الأولى في الأربع قبل الظهر والجمعة وبعدها ) ولو صلى ناسيا فعليه السهو (الفتاوى الشامية، كتاب الصلاة، باب الوتر والنوافل-2/456، الفتاوى الهندية، كتاب الصلاة، الباب الثانى عشر فى سجود السهو-1/127، مراقى الفلاح، باب سجود السهو-376
والله اعلم بالصواب