আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
152 views
in পবিত্রতা (Purity) by (6 points)
আসসালামু আলাইকুম


জনাব, কাপড়ে নাজাসাত লাগলে তা পানি দিয়ে ভালোভাবে তিনবার ধোয়া ও ভালোভাবে তিন বার নিংড়াতে বলা আছে, যেন আর পানি না বের হয়।

কিন্তু জনাব, একসাথে বেশ কয়েকটা কাপড় ধোয়ার সময় নিংড়াতে গেলে হাতে আর শক্তি পাই না। অবশ হয়ে আসে। প্রথম ২/৩ টা ভালোভাবে নিংড়াতে পারলেও পরেরগুলো ভালোভাবে পেরে উঠি না। কখনো কখনো হাত ছুলেও যায়। আর জিন্সের প্যান্ট এর ক্ষেত্রে বেশি হয়।

আমি যদি হুইল পাউডার/সাবান পানিতে গুলিয়ে, তার মধ্যে অপবিত্র কাপড় চুবাই। এবং তারপর ফ্লোরে কাচি, তাহলেও কি তিনবার ভালোভাবে নিংড়ানো লাগবে?

1 Answer

0 votes
by (63,560 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ

https://ifatwa.info/31990/?show=31990#q31990 নং ফাতওয়াতে উল্লেখ রয়েছে যে,

হাদিস শরিফে এসেছে,আসমা রাযি. থেকে বর্ণিত,

 أَنَّ النَّبِيَّ  ﷺ قَالَ -فِي دَمِ الْحَيْضِ يُصِيبُ الثَّوْبَ-: «تَحُتُّهُ، ثُمَّ تَقْرُصُهُ بِالْمَاءِ، ثُمَّ تَنْضَحُهُ، ثُمَّ تُصَلِّي فِيهِ

হায়িযের রক্ত কাপড়ে লেগে যাওয়া প্রসঙ্গে রাসূলুল্লাহ বলেছেন, ‘পানি দিয়ে ঘষা দিবে তারপর পানি দ্বারা ভালোভাবে ধৌত করবে। অতঃপর সলাত আদায় করবে।’ (বুখারী ২২৭,৩০৭)

 

শরীয়তের বিধান হলো কাপড়ে/ চাদরে নাপাকি লাগলে তিনবার পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে এবং প্রত্যেকবার ভালো করে চাপ দিয়ে নিংড়াতে হবে। ভালো করে নিংড়িয়ে ধোয়ার পরও যদি দুর্গন্ধ থেকে যায় কিংবা দাগ থাকে তাতে কোনো দোষ নেই। এতেই চাদর কিংবা কাপড় পবিত্র হয়ে যাবে।  (হাশিয়ায়ে তাহতাবী আলাল মারাকী, পৃষ্ঠা নং ১৬১, বেহেশতি জিওর ২/৭৭ )

 

কাপড়ে অদৃশ্যমান নাজাসত লাগলে, কাপড়কে তিনবার ধৌত করে তিনবারই নিংড়াতে হতে।এবং শেষ বার একটু শক্তভাবে নিংড়ানো হবে যাতে করে পরবর্তীতে আর কোনো পানি বাহির না হয়।(ফাতাওয়ায়ে হাক্কানিয়া;২/৫৭৪,জা'মেউল ফাতাওয়া;৫/১৬৭)

আরো জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/118

 

وغير المرئية بغسلهاثلاثا والعصر كل مرة

অদৃশ্যমান নাপাক বস্তু তিন বার ধৌত করতে হবে।এবং প্রত্যেকবার নিংড়াতে হবে। (নুরুল ইযাহ ৫৬)

 

উল্লেখ্য, তিনবারের কথা বলা হয়, যাতে সন্দেহ না থাকে। অন্যথায় যদি প্রবাহমান পানি যেমন, নদী, পুকুরে বা টেপের পানিতে এত বেশি করে ধোয়া হয়, যাতে নাপাকি দূর হওয়ার ব্যাপারে প্রবল ধারণা হয়ে যায় তাহলে তা পাক হয়ে যায়। এক্ষেত্রে তিনবার নিংড়িয়ে ধোয়া জরুরি নয়। (রদ্দুল মুহতার ১/৩৩৩ আলবাহরুর রায়েক ১/২৩৭ শরহুল মুনইয়া ১৮৩)

আরো জানুনঃ

https://ifatwa.info/8939/

 

এখানে মূল শব্দটি হলোঃ

عَصَرَ[ض] (عَصْر)

['আছরুন] শব্দের অর্থ

চাপ দিয়ে বা পাক দিয়ে পানি বের করা, রস বের করা, নিংড়ানো।

 

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,

 

যেই কাপড়টি দুই হাত দিয়ে মুচরিয়ে নিংড়ানো সম্ভব হয়, সেটি সেভাবেই নিংড়ানো উচিত। প্রয়োজনের অন্যের সহায়তা নিতে পারেন।

এমন ভাবে সম্ভব না হলে ফ্লোরে চাপ দিয়ে পানি বের করেও দিতে পারেন।

 

প্রশ্নে উল্লেখিত পদ্ধতিতে তথা ফ্লোরে ভালোভাবে চাপ দিয়ে পানি বের করা হলে সেটিও নিংড়ানো হবে।

তবে ভালোভাবে চাপ দিবেন, যাতে অবস্থা এমন হয় যে স্বাভাবিক ভাবে পানি টপকিয়ে না পড়ে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)
by
আমি একজন শিক্ষক। বেশি উত্তাক্ত করার কারণে ভুলক্রমে ছাত্র ছাত্রীদের বলি - ব্রিটিশ । বলার পরে আবার সংশোধনের জন্য বলি ব্রিটিশ  এর মত দুষ্ট। 
এতে আমার কি ধরনের গোনা হয়েছে? 
by
please give ans. last comment.
by (63,560 points)
প্রশ্নোক্ত কথাটি যেহেতু দুষ্টামির ছলে বলা হয়েছে তাই তেমন কোনো সমস্যা হবে না ইনশাআল্লাহ।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 144 views
...