আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
65 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (67 points)
১ জন ব্যক্তি অনলাইনে সকাল ৯ থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত  ১টা কোম্পানিতে চাকরি করে। কিন্তু এখন আরো ভাল চাকরি পাওয়ায় নতুন চাকরিতে সময় দেওয়ার জন্য আগের কোম্পানিতে সময় দিতে পারছে না। কিন্তু আগের চাকরিটা ছাড়তে চাই না। ভবিষ্যতে আবার চাকরিটা করার ইচ্ছা আছে। তাই সে ২-৩ জনকে তার জায়গায় নিয়োগ দিতে চাচ্ছে যারা অনলাইনে তার জায়গায় কাজ করে দিবে। তাদেরকে সে কাজ করায় সাহায্য করবে কিন্তু তার নতুন চাকুরীর জন্য সে নিজে সময় দিতে পারবে না‌। তার বেতনের একটা অংশ সে যে ২-৩ জনকে যারা তার জায়গায় কাজ করবে তাদেরকে বেতন হিসেবে দিবে। কিন্তু এখানে শর্ত হচ্ছে তাকে যে কোম্পানি চাকরি দিয়েছে তারা এই বিষয়টি জানবে না। তারা জানবে যে তারা যাকে নিয়োগ দিয়েছে সেই তাদের কাজ করছে। এভাবে ঐ ব্যক্তির চাকরি করা কি জায়েজ হবে আর যারা তার অধীনে কাজ করে বেতন নিবে তাদের ক্ষেত্রে বিধান কী হবে?

1 Answer

0 votes
by (62,960 points)
edited by

بسم الله الرحمن الرحيم

জবাব,

https://ifatwa.info/36578/?show=36578#q36578 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে, পবিত্র কুরআন শরিফে এসেছে  

لَّعْنَتَ اللَّهِ عَلَى الْكَاذِبِينَ [٣:٦١

তাদের প্রতি আল্লাহর অভিসম্পাত করি যারা মিথ্যাবাদী। {সূর আলেইমরান-৬১}

হাদিস শরিফে এসেছে,

 সাফওয়ান ইবন সুলাইম বলেন,

قِيلَ لِرَسُولِ اللَّهِ ﷺ : أَيَكُونُ الْمُؤْمِنُ جَبَانًا ؟ فَقَالَ: ( نَعَمْ ) ، فَقِيلَ لَهُ: أَيَكُونُ الْمُؤْمِنُ بَخِيلًا؟ فَقَالَ: ( نَعَمْ ) ، فَقِيلَ لَهُ: أَيَكُونُ الْمُؤْمِنُ كَذَّابًا ؟ فَقَالَ: ( لَا )

রসুলুল্লাহ -কে জিজ্ঞেস করা হয়েছে, মুমিন কি কাপুরুষ হতে পারে? তিনি উত্তর দিলেন, হ্যাঁ। জিজ্ঞেস করা হয়েছে, মুমিন কি কৃপণ হতে পারে। তিনি উত্তর দিলেন, হ্যাঁ। জিজ্ঞেস করা হয়েছে, মুমিন কি মিথ্যাবাদী হতে পারে? তিনি উত্তর দিলেন, না। (মুয়াত্তা মালিক ২/৯৯০) অর্থাৎ মুমিনের বিভিন্ন চারিত্রিক ত্রুটি থাকতে পারে, তবু সে মিথ্যা বলতে পারে না।

عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «مَنْ غَشَّنَا فَلَيْسَ مِنَّا»

হযরত আবু হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ যে ধোঁকা দেয়, সে আমার উম্মতের অন্তর্ভূক্ত নয়। {মুসান্নাফ ইবনে আবী শাইবা, হাদীস নং-২৩১৪৭, সহীহ মুসলিম, হাদীস নং-১৬৪, সুনানে দারেমী, হাদীস নং-২৫৮৩, সুনানে ইবনে মাজাহ, হাদীস নং-২২২৫, সহীহ ইবনে হিব্বান, হাদীস নং-৪৯০৫}

আরো জানুনঃ

https://ifatwa.info/4573/

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন !

প্রশ্নেল্লিখিত ছুরতে যদি কোম্পানী কর্তৃপক্ষ পূর্ব থেকেই নিষেধ করেন যে, একজনের কাজ আর একজন করতে পারবেন না, যার কাজ তাকেই করতে হবে তাহলে প্রশ্নেল্লিখিত পন্থা অবলম্বন করা আপনার জন্য জায়েয হবে না। তবে হ্যাঁ, যদি তাদের উদ্দেশ্য হয় কাজ আদায় করা, সেটি যার মাধ্যমেই হোক না কেন! তাদের নির্বাচিত ব্যক্তিগন যদি নিজের কাজ অন্যের দ্বারা আদায় করলেও যদি তাদের কোন আপত্তি না থাকে তাহলে তা জায়েয আছে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...