আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
91 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (31 points)

হুজুর অামার জমি তে অামি ডেভোলাপারের সাথে  বাড়ি করতে চাচ্ছি। কিন্তু সমস্যা হল পাশের জমি ছাড়া অামার জমি ডেভোলাপার নিবে না কিন্তু শুধু পাশের জমি হলেও ডেভোলাপার নিয়ে নিবে কারণ অামার রাস্তা কম।
কিন্তু পাশের জমির মালিকের জমি থাকার কথা ৮ কিন্তু তারা দখল করে রেখেছে ১১।
অার তারা তাদের জমি বেচার কথা বলে দুইবার বায়নার টাকা নিয়েও জমি বুঝিয়ে দেয় নি।
সবশেষ ডেভোলাপারদের কাছে ৬ শতাংশ জমি বেচে ডেভোলাপারদরে সাথে বাড়ি করবে বলে।
এখন পাশের জমির সাথে মিলিয়ে ডেভোলাপার দের সাথে বাড়ি করলে অামি যে ৬ টা ফ্লাট পাব ও রাস্তা পাব তা সব কি হারাম হবে। অার ফ্লাট থেকে যে ভাড়া পাব, গ্যারেজে সেই রাস্তা ব্যাবহার করে গাড়ি অাসবে ও তা থেকেও ভাড়া পাব। এইসব কি হারাম হবে ।
(মনে হয় ২০ বছরের মাঝে অামরা নিজের টাকায় একা বাড়ি করতে পারব না। পাশের অনেকে বাড়ি করে ফেলার কারণে অামারদের জমি নিচা হয়ে যাচ্ছে। তাছাড়া ওপর থেকে ময়লা ফেলা, ঘরে পানি উঠা সহ নানা সমস্যার অাশংঙ্কাও অাছে)


অামারদের যে পড়ানো হয় চাকরি ক্ষেএের সাথে তার কোন মিল নেই, তাই চাকরি তে গিয়েই কাজ শিখতে হয়,( যা প্রায় সবার ক্ষেএেই হয় চাকরিতে গিয়ে কাজ শিখা,এর জন্যই অভিজ্ঞদের বেতন বেশি) ।  অার চাকরি পেতে ত লোক ও ঘোষ দিতেই হয়। অামারদের চাকরির বেতন কি হালাল হয়।

ধরেন চাকরি ক্ষেএে অামার চেয়ে যোগ্য লোক অাছে অাবার অযোগ্য লোক অাছে। অামি যদি অামার ক্ষমতা প্রয়োগ করে চাকরি না নেই তবে অামার চেয়ে যোগ্য লোক নাকি অযোগ্য লোক, কে চাকরি পাবে বলা যায় না।
অাবার এমনও হতে পারে অামি না করলে অামার চেয়ে যোগ্য লোক চাকরি পাবে এটা নিশ্চিত অামি।
অাবার অনেক সময় চাপ দিতে হয় চাকরি নেওয়ার জন্য।
বর্তমান চাকরির বাজার কেমন অাশা করি অাপনিও জানেন। এত বাছতে গেলে দেখা যাবে কোন চাকরি করা সম্ভব হবে না। এমনি চাকরি পাওয়া যায় না।
এখন উক্ত ২ টি পরিস্থিতিতে চাকরি নিলে চাকরির বেতন কি হালাল হবে।

ধরেন কেউ একটা চাকরি পেল ঘোষ দিয়ে ও লোক ধরে এমনকি জাল সাটিফিকেট দিয়ে। এখন সে চাকরির জন্য যোগ্য নয়।
এক বছর কোন কাজ না করতে পারলেও, পরে থেকে সে তার কাজ শিখে ফেলে এখন ১ বছর পর থেকে পাওয়া বেতন কি হালাল হবে

1 Answer

0 votes
by (710,920 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
প্রথমত,
পরকালে আমাদের সবাইকে নিজ নিজ আ'মলের হিসাব নিকাশ দিতে হবে।কারো পাপের বোঝাকে অন্য কেহ বহন করবে না।

আল্লাহ তা'আলা বলেনঃ
ﻭَﻟَﺎ ﺗَﺰِﺭُ ﻭَﺍﺯِﺭَﺓٌ ﻭِﺯْﺭَ ﺃُﺧْﺮَﻯ ﻭَﺇِﻥ ﺗَﺪْﻉُ ﻣُﺜْﻘَﻠَﺔٌ ﺇِﻟَﻰ ﺣِﻤْﻠِﻬَﺎ ﻟَﺎ ﻳُﺤْﻤَﻞْ ﻣِﻨْﻪُ ﺷَﻲْﺀٌ ﻭَﻟَﻮْ ﻛَﺎﻥَ ﺫَﺍ ﻗُﺮْﺑَﻰ الخ
কেউ অপরের বোঝা বহন করবে না। কেউ যদি তার গুরুতর ভার বহন করতে অন্যকে আহবান করে কেউ তা বহন করবে না-যদি সে নিকটবর্তী আত্নীয়ও হয়। 
(সূরা ফাতির-১৮)

তাছাড়া আপনার পাশের লোক তো ৬ শতাংশ জমি বিক্রি করতে চাচ্ছে, যা তাদের হালাল জমি। সুতরাং ডেভেলপারদের সাথে মিলে বাড়ি করা আপনার জন্য নাজায়েয হবে না।বরং তা আপনার জন্য জায়েযই হবে।

(২+৩+৪)
যদি আপনি দেখেন যে, আপনার থেকে অযোগ্যরাও ঘুষের মাধ্যমে সেখানে চাকুরী নিয়ে নিতে পারে, তাহলে আপনার জন্য তখন প্রয়োজনে ঘুষের মাধ্যমেও চাকুরী গ্রহণ জায়েয হবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (710,920 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...