আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
44 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (3 points)
প্রাণ কোম্পানি হালাল পণ্য উৎপাদন করে যেমন সাবান, বিস্কুট,চিপস,মশলা, বাচ্চাদের বিভিন্ন চকলেট।

কিন্তু এগুলোর প্যাকেজিংয়ে নারীর ছবি দিয়ে থাকে কিংবা প্রাণীর ছবি দিয়া থাকে যেমন ফিড মিল এ(বস্তায় মুরগির ছবি) । কিন্তু তাদের মূল যে খাওয়ার সেটি হালাল কিন্তু প্যাকেটটা হারাম পদ্ধতিতে তৈরি করা।
তো এইগুলো বিক্রি করে কোম্পানি আয় করছে।
এখন আমি এই কোম্পানিতে মেকানিক্যাল মেনটেনেন্স এ চাকরি করলে আমার ইনকাম কি হালাল হবে যেহেতু তারা খারাপ প্যাকেজিং ব্যবহার করছে ?

আর অনুরূপভাবে একটি সাবান কোম্পানিতে সকল সাবানের পেকেটে উপরে নারীর ছবি থাকে। তাদের প্রোডাক্টটি একটা সাবান এবং সবগুলোতেই নারীর ছবিওয়ালা প্যাকেট দ্বারা প্যাকেজিং করা।তাহলে সেই কোম্পানিতে মেকানিক্যাল মেনটেনেন্স এ চাকরি করলে আমার ইনকাম কি হালাল হবে?

1 Answer

0 votes
by (712,280 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
বর্তমানে পণ্যর মোড়কে ছবি দেওয়া থাকে, ছবি ভিডিও হারাম ও নাজায়েয। তবে যেহেতু এখানে ছবি মূল উদ্দেশ্য নয়, তাই এই পণ্য ক্রয় বিক্রয় হারাম হবে না। হ্যা, কম্পানির কর্ণধারগণ ছবি দেওয়ার কারণে অবশ্যই গোনাহগার হবেন।

شرح السیر الکبیر(لشمس الائمۃ السرخسی) میں ہے:
"ألا ترى أن المسلمين يتبايعون بدراهم الأعاجم فيها التماثيل بالتيجان ولا يمتنع أحد عن المعاملة بذلك وإنما يكره هذا فيما يلبس أو يعبد من دون الله من الصليب ونحوها وحكم هذه الأشياء كحكم ما لو أصابوا برابط وغيرها من المعازف فهناك ينبغي له أن يكسرها ثم يبيعها أو يقسمها حطباً قال : إلا أن يبيعها قبل أن يكسرها ممن هو ثقة من المسلمين لا يعلم أنه يرغب فيها للحطب لا للاستعمال على وجه لا يحل فحينئذ لا بأس بذلك لأنه مال منتفع به فيجوز بيعه للانتفاع به بطريق مباح شرعاً ۔"
کفایت المفتی میں ہے:
با تصویر اشیاء،بچوں کے باجے اور بانسری وغیرہ کی خرید و فروخت کا حکم:
"البتہ ایسی اشیاءجن میں تصویر کا خریدنا بیچنا مقصود نہ ہو ،جیسے دیا سلائی کے بکس کہ ان پر تصویر بنی ہوتی ہے،مگر تصویر کی بیع و شراءمقصود نہیں ہوتی تو ایسی چیزوں کا خریدنا بیچنا مباح ہو سکتا ہے"۔
(11 / 112 ،  ط:ادارۃالفاروق،کراچی)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার বর্ণিত ঐ কোম্পানিগুলোতে মেকানিক্যাল মেনটেনেন্স পদে চাকুরী জায়েয হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...