আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
145 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (7 points)
closed by
আসসালামু আলাইকুম।
১। আমি একজন ডাক্তার। আমার বিয়েতে ঔষধ কম্পানি থেকে স্বর্ণের মালা ও কানের দুল উপহার দেয়। আমার কাছে এই হাদিয়া হারাম বলে মনে হচ্ছে। তাই আমি এটি কাউকে দিয়ে দিতে চাচ্ছি। সামনে আমার খালাতো বোনের বিয়ে। সে মদ্ধ্যবিত্ত পরিবারের মেয়ে। তাকে কি এইতা হাদিয়া দেয়া যাবে বিয়েতে? নাকি সম্পুর্ণ গবির কাউকে দিতে হবে?

২। মেয়েদের সাদা স্রাব কাপরে লাগলে শুধু অল্প পরিমাণ পানি কাপরে ছিড়িয়ে দিলে কচলালে কি পরিত্রতা অরজন হবে? এতে করে সাদা স্রাব উঠে যায় তবে হাল্কা গন্ধ থেকে যায়। নাকি পুরাপুরি সাবান দিয়ে ভালোমত ধুতে হবে?

৩। যাকাত দেওয়ার সময় যে পরিমাণ টাকা যাকাত হবে বলে হিসাব হয়, সেই টাকার উপর যত টাকা যাকাত হয়েছে তা বাদ দিয়ে যাকত দিলে হবে কি, যদি সে টাকা ১ বুছরের কম সময় জমা থাকে? যেমন যদি আমার মোট সম্পদের উপর ৪০,০০০ টাকা যাকাত হয় আর এই ৪০০০০ টাকা আমার কাছে ১ বসরের কম সময় থাকে, তাহলে এই ৪০,০০০ টাকার যে যাকাত (মানে ১০০০ টাকা) এই টাকাও কি যাকাত দিতে হবে? নাকি ৩৯০০০ দিলেই হবে?<!--/data/user/0/com.samsung.android.app.notes/files/clipdata/clipdata_bodytext_221102_205447_043.sdocx-->

৪। বিভিন্ন প্রতিস্ঠান যাকাত সংগ্রহ করে, যেমন ইসলামিক অনলাইন মাদ্রাসা, আস সুন্নাহ ফাউন্ডেশন। আমি জেনেছি যাকাত সরাসরি গরিবকে মালিক করে দিতে হয়। তাহলে এমন প্রতিস্ঠানে যাকাত দিলে কি যাকাত আদায় হবে? যদিও এই প্রতিস্ঠানগুলো গরিবদেরকেই যাকাত দিয়ে দেয় আমার জানা মতে।

৫। ছোত বাচ্চার পেসাব পাইখানা থেকে পবিত্রতার বিধান কি? যেমন ১ বছরের কম বয়সি বাচ্চা ডায়াপারে পেসাব করে সেই ডায়াপারই পরে থাকে সাধারণত। বাচ্চার কি ইস্তিঞ্জা করার প্রয়োজন আছে? না থাকলে, কত বছর বয়স থেকে পেসাব পাইখানা থেকে বাচ্চাকে পুরাপুরি পরিষ্কার রাখতে হবে?

জাযাকাল্লহু খইরন
closed

1 Answer

+1 vote
by (711,400 points)
selected by
 
Best answer
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১) ঔষধ কম্পানির হাদিয়া যদি বড়সড় ও মূল্যবান হয়,যা হয়তো আপনার সততায় ব্যাঘাত ঘটাতে পারে, তাহলে এমন হাদিয়া সদকাহ করে দেয়া ওয়াজিব। আপনি নিজের মধ্যবিত্ত ঐ আত্মীয়কে দিবেন, যার উপর যাকাত ফরয নয়, নতুবা গরীব মিসকিনকে দিয়ে দিবেন, এদ্বারা আপনি দায়মুক্ত হয়ে যাবেন।

(২) 
সাদাস্রাব নাপাক। যদি কাপড়ে এক দিরহাম থেকে বেশী লাগে, তাহলে কাপড়কে তিনবার নতুন পানি দ্বারা ধৌত করতে হবে। এবং প্রত্যেকবার নিংড়াতে হবে।শুধু অল্প পরিমাণ পানি কাপড়ে ছিটিয়ে দিয়ে কচলালে পরিত্রতা অর্জন হবেনা। 

(৩)
এক বৎসর অতিবাহিত হওয়ার পর প্রতি ৪০ হাজারে ১হাজার যাকাত দিতে হবে। এখানে ১ হাজারের যাকাত দিতে হবে না।

(৪)
জ্বী, এসব প্রতিষ্টানে যাকাত দিলে যাকাত আদায় হবে।

(৫)
বাচ্ছার উপর যেহেতু নামায ফরয নয়, তাই বাচ্ছার উপর ইস্তেঞ্জা ফরয নয়। হ্যা, ঈমানের তাকাযা হল, সামর্থ্যানুযায়ী বাচ্ছাকে পবিত্র রাখা।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (711,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...