আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
69 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (5 points)
আসসালামু আলাইকুম

আমাদের বিয়ে হয় গত বছর শাওয়াল ২ তারিখে,  বিয়েতে আমাকে মোহর বাবদ কিছু স্বর্ণের গয়না দেয়া হয়, আমার আগের গয়না সহ মোট স্বর্ণের পরিমাণ সারে সাত ভরির বেশি আছে এখন, বিয়ের সময় আমার স্বামীর কাছে ৬০ হাজার এর মত টাকা ছিল ব্যাংকে,  এখন  আরবী মাস অনুযায়ী এক বছর বাদে তার ব্যাংকে ৭৫ হাজার এর মত টাকা ছিল,, কিন্তু বছরের মাঝে এই টাকা ফিক্সড ছিল না, কিন্তু  ইংরেজি মাস অনুযায়ী এক বছর বাদে তার ব্যাংকে ২৬ হাজার টাকার মত আছে এখন,, উল্লেখ্য এই টাকা আমাদের কোনো সঞ্চয় না,  পারিবারিক খাতে খরচ হওয়ার মাসিক বেতন + কিছু হাদিয়া,,
যেহেতু আমাদের স্বর্ণ আছে তাই আমাদের স্বর্ণের উপর যাকাত ফরয আমরা জানি,  কিন্তু আমার প্রশ্ন আমাদের এই টাকার উপরও কি যাকাত আসবে?

1 Answer

0 votes
by (707,840 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-

সোনা, রূপা,টাকা,এবং ব্যবসায়িক মালে যাকাত আসে, যদি তা নেসাব পরিমাণ হয়।

স্বর্ণের নেসাবঃ৭.৫ ভড়ি।

রূপার নেসাবঃ৫২.৫ ভড়ি।

এখানে একটি বিষয় লক্ষণীয় যে, কারো কাছে শুধুমাত্র স্বর্ণ বা শুধুমাত্র রূপা থাকলে সেটার নেসাব পূর্ণ হলেই যাকাত আসবে, অন্যথায় যাকাত আসবে না। তবে হ্যাঁ, যদি কারো নিকট স্বর্ণ এবং রূপা অথবা টাকা এভাবে থাকে যে, কোনোটিরই নেসাব পূর্ণ হয়নি, তাহলে এক্ষেত্রে রূপার নেসাবকেই মানদন্ড ধরে নেয়া হবে। 

এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/121

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
শরীয়তে প্রত্যেকের হিসাব পৃথক পৃথক।স্ত্রীর হিসাব পৃথক।এবং স্বামীর হিসাব পৃথক।
প্রশ্নের বিবরণ অনুযায়ী স্ত্রীর উপর যাকাত ওয়াজিব হবে।কেননা,স্ত্রীর মালিকানাধীন সাড়ে সাত ভড়ি স্বর্ণ রয়েছে।আর স্বামীর মালিকানাধীন ব্যাংকে জমাকৃত টাকা যদি এক বৎসর অতিবাহিত হয়, এবং তা ৫২ ভড়ি রপার সমতুল্য থাকে,তাহলে যাকাত চলে আসবে।বৎসরের মধ্যখানে কমবেশ হলে তাতে কোনো সমস্যা হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 372 views
...