আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
112 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (1 point)

 আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ। প্রিয় হুজুর। , হুজুর আমি YouTube video SEO / Keyword research করে টাকা ইনকাম করা হালাল হবে কিনা জানতে চাচ্ছি। Video SEO মূলত কোনো ব্যাক্তির চ্যানেল এর ভিডিও কে ডেভোলোপ করে দেওয়া ‌ এতে কেউ যদি ওই ব্যাক্তির ভিডিও রিলেটেড কোনো কিছু লিখে ইউটিউব সার্চ করে তাহলে সবার আগে ঐ ব্যক্তির ভিডিও টা সামনে আসবে। এতে চ্যানেল এর Subscriber / views বাড়বে। তাহলে এরকম কাজ করে কী ইনকাম করা হালাল হবে? আর যদি হয় তবে সব YouTuber রা তো আর বৈধ বা হালাল কনটেন্ট নিয়ে ভিডিও করবে না, কেউ ব্লগ করবে বা কারোর ভিডিও তে কিছু নগ্ন নারী এবং গান বাজনা থাকতে পারে। এতে কী ঐ সমস্ত YouTubers এর ভিডিও SEO করে ইনকাম করতে পারবো???

1 Answer

0 votes
by (711,080 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
তাসবীর বা ফটো হারাম।এ সম্পর্কে অসংখ্য হাদীস রয়েছে।তন্মধ্যে একটি হাদীস উল্লেখ করছি-
হযরত আব্দুল্লাহ ইবনে উমর(রা.)থেকে বর্ণিত,তিনি বলেন,
عَنْ نَافِعٍ، أَنَّ عَبْدَ اللَّهِ بْنَ عُمَرَ، رَضِيَ اللَّهُ عَنْهُمَا أَخْبَرَهُ: أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: " إِنَّ الَّذِينَ يَصْنَعُونَ هَذِهِ الصُّوَرَ يُعَذَّبُونَ يَوْمَ القِيَامَةِ، يُقَالُ لَهُمْ: أَحْيُوا مَا خَلَقْتُمْ "
রাসূলুল্লাহ ﷺ ইরশাদ করেছেন,যারা ফটো বানায়, কিয়ামতের দিন তাদের শাস্তি দেয়া হবে এবং তাদের উদ্দেশ্যে বলা হবে,যা তোমরা বানিয়েছ তাতে জীবন দাও।[সহীহ বুখারী-৫৯৫১]এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/6490

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
সুতরাং বিশেষ জরুরত ব্যতীত ফটো-ভাস্কর্য তথা স্থীর চিত্র ইসলামে পরিস্কার হারাম। ভিডিও সম্পর্কে মতবিরোধ থাকলেও দ্বীনী এবং শিক্ষা জরুরতকে সামনে রেখে সমসাময়িক বিজ্ঞ উলামায়ে কেরামের অনেকেই এর রুখসত দিয়ে থাকেন। তবে মিউজিক কখনো জায়েয হবে না।

আপনি যে ইউটিউব চ্যানেল গুলোর seo এর দিয়িত্বে থাকবেন, সেগুলোতে যদি হারাম কোনো কন্টেন্ট না থাকে, এবং এগুলোতে গোগল এডসেন্স না থাকে, তাহলে আপনার জন্য seo হিসেবে দায়িত্ব পালন জায়েয হবে। নতুবা জায়েয হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (711,080 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by (1 point)
হুজুর। হারাম কন্টেইন বলতে যদি কোনো ভিডিও তে ফ্রি মিক্সিং থাকে অথবা বাইরের দেশের কাজ করলে ওদের ভিডিও গুলো তো অন্যরকম হবে। সে ক্ষেত্রে করনীয় কী?

by (711,080 points)
জ্বী, ফ্রি মিক্সিং থাকলে সেটা হারাম বলেই বিবেচিত হবে। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...