আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
41 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (18 points)
Ami jodi kono surar arbi ta na pore bangla ta mukhosto kori tahole ki hobe?Specially sura kahf er 10 ta aayat.
Mane friday te arabic ta porbo quran dekhe but dazzal er fitnar jonno bangla ta mukhosto korle hobe na?

1 Answer

0 votes
by (709,320 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
বৃহস্পতিবার দিন পরবর্তী শুক্রবার রাত বা শুক্রবার  দিনে সূরা কাহাফ তেলাওয়াতের কথা হাদীসে এসেছে।

হযরত আবু সাঈদ খুদরী রাযি থেকে বর্ণিত
عن أبي سعيد الخدري قال : " من قرأ سورة الكهف ليلة الجمعة أضاء له من النور فيما بينه وبين البيت العتيق "
রাসূলুল্লাহ সাঃ বলেন,যে ব্যক্তি শুক্রবার রাত বা শুক্রবার দিনে সূরা কাহাফ তেলাওয়াত করবে।তার এবং কা'বা ঘরের মধ্যবর্তী স্থানকে নুর দ্বারা ভরপুর করে দেয়া হবে।(সুনানে দারেমি-৩৪০৭,সহীহুল জা'মে-৬৪৭১)

হযরত ইবনে উমর রাযি থেকে বর্ণিত,
وعن ابن عمر رضي الله عنهما قال : قال رسول الله صلى الله عليه وسلم : " من قرأ سورة الكهف في يوم الجمعة سطع له نور من تحت قدمه إلى عنان السماء يضيء له يوم القيامة ، وغفر له ما بين   الجمعتين ".
রাসূলুল্লাহ সাঃ বলেন,যে ব্যক্তি শুক্রবারে সূরা কাহাফ তেলাওয়াত করবে,তার পদপৃষ্ঠ থেকে আকাশের উপর পর্যন্ত কিয়ামতের দিন আলোকিত হবে।এবং পরবর্তী জুমুআহ পর্যন্ত তাকে ক্ষমা করে দেয়া হবে।(আত-তারগিব-১/২৯৮) এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/6643

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
সূরা কাহাফকে আরবীতেই মুখস্থ করতে হবে।এটাই ধারাবারিক চলে আসছে।যদি কেউ শতচেষ্টার পরও আরবীতে মুখস্থ করতে না পেরে তরজমা শিখে, তাহলে সম্ভাবনা রয়েছে যে, সেও সম্ভবত এর ফযিলত পাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

+1 vote
1 answer 68 views
...