আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
85 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (1 point)
আমি একটা বন্ধু পাই , অনলাইনে । তার আর আমার আছে ছিল লম্বা একটা দূরত্ব।

তাকে কখনো ছবি ছাড়া দেখিনি ।

তার সাথে ভার্চুয়ালি কথা হতো, একটা সময় তার সাথে অনেক সুন্দর একটা বন্ডিং তৈরি হয়। তার মন-মানসিকতায় এবং আমার মন মানসিকতা অনেক মিলে যায়।


সময় সে আমাকে সারা জীবনের জন্য পাওয়ার প্রস্তাব দেয়। আমি তাকে না করে দিই ।


অনেকদিন তার সাথে যোগাযোগ বন্ধ । কিন্তু সে ৩বার আমার স্বপ্নে আসে, তাকে আমি স্বপ্নে দেখেছি এরকম যে, আমি হয়তো তার জেলাতে গেছি এবং সেখান থেকে চলে আসব সেটা মানতে পারছে না বা সে কান্নাকাটি করছে এরকম,,,,


আমি নিয়মিত নামাজ কোরআন তেলাওয়াত আমল করি। কিন্তু আমি বুঝতে পারছি না কেন সে এরকম আমার স্বপ্নে দেখা দেয়


আমি তাকে কেন দেখি স্বপ্নে?

1 Answer

0 votes
by (63,560 points)
edited by

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ

হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا عَبْدُ اللَّهِ بْنُ يُوسُفَ، حَدَّثَنَا اللَّيْثُ، حَدَّثَنِي ابْنُ الْهَادِ، عَنْ عَبْدِ اللَّهِ بْنِ خَبَّابٍ، عَنْ أَبِي سَعِيدٍ الْخُدْرِيِّ، أَنَّهُ سَمِعَ النَّبِيَّ صلى الله عليه وسلم يَقُولُ " إِذَا رَأَى أَحَدُكُمْ رُؤْيَا يُحِبُّهَا فَإِنَّمَا هِيَ مِنَ اللَّهِ، فَلْيَحْمَدِ اللَّهَ عَلَيْهَا، وَلْيُحَدِّثْ بِهَا، وَإِذَا رَأَى غَيْرَ ذَلِكَ مِمَّا يَكْرَهُ، فَإِنَّمَا هِيَ مِنَ الشَّيْطَانِ، فَلْيَسْتَعِذْ مِنْ شَرِّهَا، وَلاَ يَذْكُرْهَا لأَحَدٍ، فَإِنَّهَا لاَ تَضُرُّهُ ".

আবদুল্লাহ ইবনু ইউসুফ (রহঃ) ... আবূ সাঈদ খুদরী (রাঃ) থেকে বর্ণিত। তিনি রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কে বলতে শুনেছেন, যখন তোমাদের কেউ এমন স্বপ্ন দেখে, যা সে পছন্দ করে, তাহলে তা আল্লাহর পক্ষ থেকে। তাই সে যেন এর উপর আল্লাহর প্রশংসা করে এবং অন্যের কাছে তা বর্ণনা করে। আর যদি এর বিপরীত অপছন্দনীয় কিছু দেখে, তাহলে তা শয়তানের পক্ষ থেকে। তাই সে যেন এর অনিষ্টতা থেকে আল্লাহর আশ্রয় চায়। আর কারো কাছে যেন তা বর্ণনা না করে। তাহলে এ স্বপ্ন তার কোন ক্ষতি সাধন করবে না।

(বুখারী শরীফ ৬৫১৪)

 

حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ بَشَّارٍ، حَدَّثَنَا غُنْدَرٌ، حَدَّثَنَا شُعْبَةُ، عَنْ قَتَادَةَ، عَنْ أَنَسِ بْنِ مَالِكٍ، عَنْ عُبَادَةَ بْنِ الصَّامِتِ، عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم قَالَ " رُؤْيَا الْمُؤْمِنِ جُزْءٌ مِنْ سِتَّةٍ وَأَرْبَعِينَ جُزْءًا مِنَ النُّبُوَّةِ ".

মুহাম্মদ ইবনু বাশশার (রহঃ) ... উবাদা ইবনু সামিত (রাঃ) সূত্রে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে বর্ণিত। তিনি বলেছেনঃ মু’মিনের স্বপ্ন নবুয়তের ছেচল্লিশ ভাগের এক ভাগ। সাবিত, হুমাইদ, ইসহাক ইবনু আবদুল্লাহ ও শুআইব (রহঃ) আনাস (রাঃ) সূত্রে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে অনুরূপ বর্ণনা করেছেন।

(বুখারী ৬৫১৬)

 

প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন

 

১. শয়তান অনেক সময় অতীতের কথা মনে করিয়ে দেওয়ার জন্যও স্বপ্নে দেখায়। তাই আপনি এমন স্বপ্নকে কোনো পাত্তা দিবেন না। সুতরাং তার কথা আপনি আর চিন্তা করনে না। চিন্তা করলে অতীতের গোনাহের কথা স্মরণ হবে। ফলে আরো কষ্ট অনুভব হবে।

২. আর অতীতের গোনাহের জন্য (তার সাথে কথা বলা, ছবি আদান প্রদান করা ইত্যাদি। এগুলো স্পষ্ট হারাম) আল্লাহ তায়ালার কাছে মাফ চেয়ে নিবেন এবং খাঁটি দিলে তওবা করবেন।

তওবার পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানুন- https://ifatwa.info/5905/

 

৩. প্রিয় বোন, অনেক ছেলে এভাবে প্রেমের সম্পর্ক করে বিয়ের প্রলোভন দেখিয়ে অনেক মেয়ের জীবন নষ্ট করে দিয়েছে। তাই এগুলো থেকে সাবধান। এগুলো হারাম। আর তাকে যদি আপনার একান্ত পছন্দই হয় তাহলে একা একা নয় বরং পারিবারিক ভাবে সবার অনুমতি ও সবার সাথে পরামর্শ করে বিয়ের জন্য আগাতে পারেন। তবে তখনও অবশ্যই ইস্তিখারা করে নিবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...