আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
206 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (23 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ। আমি একজন জেনারেল লাইনে অধ্যয়নরত শিক্ষার্থী। আমি চেষ্টা করি আল্লাহ তায়ালার বিধান হালাল-হারাম মেনে চলতে। আমি ভবিষ্যতে হারাম উপার্জন করতে চাইনা। আমি Chartered Accountant(CA) পেশার উপর পড়াশোনা করতে চাচ্ছি। এখন আমি জানতে চাচ্ছি যে শরিয়াহ দৃষ্টিভঙ্গিতে CA পেশা কি জায়েজ? এ পেশার সাথে কি কোন হারাম জড়িত আছে?
বিস্তারিত জানাবেন মুহতারাম। জাযাকাল্লাহ খাইরান।

1 Answer

0 votes
by (675,800 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


সুদ সম্পর্কে আল্লাহ তা'আলা বলেন,

اَلَّذِیْنَ یَاْكُلُوْنَ الرِّبٰوا لَا یَقُوْمُوْنَ اِلَّا كَمَا یَقُوْمُ الَّذِیْ یَتَخَبَّطُهُ الشَّیْطٰنُ مِنَ الْمَسِّ ذٰلِكَ بِاَنَّهُمْ قَالُوْۤا اِنَّمَا الْبَیْعُ مِثْلُ الرِّبٰوا ۘ وَ اَحَلَّ اللهُ الْبَیْعَ وَ حَرَّمَ الرِّبٰوا  فَمَنْ جَآءَهٗ مَوْعِظَةٌ مِّنْ رَّبِّهٖ فَانْتَهٰی فَلَهٗ مَا سَلَفَ  وَ اَمْرُهٗۤ اِلَی اللهِ  وَ مَنْ عَادَ فَاُولٰٓىِٕكَ اَصْحٰبُ النَّارِ هُمْ فِیْهَا خٰلِدُوْنَ.

যারা সুদ খায় তারা (কিয়ামতের দিন) সেই ব্যক্তির মতো দাঁড়াবে, যাকে শয়তান স্পর্শ দ্বারা পাগল করে। এটা এজন্য যে, তারা বলে, ক্রয়-বিক্রয় তো সুদের মতোই। অথচ আল্লাহ ক্রয়-বিক্রয়কে হালাল করেছেন এবং সুদকে করেছেন হারাম। যার নিকট তার প্রতিপালকের উপদেশ এসেছে এবং সে বিরত হয়েছে, তবে অতীতে যা হয়েছে তা তারই। আর তার ব্যাপার আল্লাহর এখতিয়ারে। আর যারা পুনরায় করবে তারাই জাহান্নামের অধিবাসী হবে। সেখানে তারা হবে চিরস্থায়ী। -সূরা বাকারা (২) : ২৭৫

یَمْحَقُ اللهُ الرِّبٰوا وَ یُرْبِی الصَّدَقٰتِ  وَ اللهُ لَا یُحِبُّ كُلَّ كَفَّارٍ اَثِیْمٍ.

আল্লাহ সুদকে নিশ্চিহ্ন করেন এবং দানকে বর্ধিত করেন। আল্লাহ কোনো অকৃতজ্ঞ পাপীকে ভালোবাসেন না। -সূরা বাকারা (২) : ২৭৬

یٰۤاَیُّهَا الَّذِیْنَ اٰمَنُوا اتَّقُوا اللهَ وَ ذَرُوْا مَا بَقِیَ مِنَ الرِّبٰۤوا اِنْ كُنْتُمْ مُّؤْمِنِیْنَ فَاِنْ لَّمْ تَفْعَلُوْا فَاْذَنُوْا بِحَرْبٍ مِّنَ اللهِ وَ رَسُوْلِهٖ  وَ اِنْ تُبْتُمْ فَلَكُمْ رُءُوْسُ اَمْوَالِكُمْ  لَا تَظْلِمُوْنَ وَ لَا تُظْلَمُوْنَ.

হে মুমিনগণ! তোমরা আল্লাহকে ভয় কর এবং সুদের যা বকেয়া আছে তা ছেড়ে দাও, যদি তোমরা মুমিন হও।যদি তোমরা না ছাড় তবে আল্লাহ ও তাঁর রাসূলের পক্ষ থেকে যুদ্ধের ঘোষণা শুনে নাও। আর যদি তোমরা তাওবা কর তবে তোমাদের মূলধন তোমাদেরই। এতে তোমরা (কারও প্রতি) জুলুম করবে না এবং তোমাদের প্রতিও জুলুম করা হবে না। -সূরা বাকারা  (২) : ২৭৮-২৭৯

হাদীস শরীফে বর্ণিত হয়েছে-

لَعَنَ رَسُولُ اللهِ صَلّى اللهُ عَلَيْهِ وَسَلّمَ آكِلَ الرِّبَا، وَمُؤكِلَهُ، وَشَاهِدَيْهِ، وَكَاتِبَهُ.

যে সুদ খায়, যে সুদ খাওয়ায়, যে সাক্ষী থাকে এবং যে ব্যক্তি সুদের হিসাব-নিকাশ বা সুদের চুক্তিপত্র ইত্যাদি লিখে দেয় সকলের প্রতি রাসূলে কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম লা‘নত করেছেন। -মুসনাদে আহমাদ, হাদীস ৬৬০; সুনানে আবু দাউদ, হাদীস ৩৩৩৩; জামে তিরমিযী, হাদীস ১২০৬

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই!
Chartered Accountant(CA) পেশার উপর পড়াশোনা করা জায়েজ আছে।

তবে এভাবে পড়াশোনা করে আপনি কোনো কোম্পানির হিসাবরক্ষক এর চাকুরী করতে যান,তাহলে দেখতে হবে যে সেখানে সূদের কর্মকান্ড আছে কিনা,থাকলে চাকুরী করবেননা।
আর সূদের কর্মকান্ড না থাকলে চাকুরী করবেন।

এভাবে চাকুরী করতে গিয়ে যদি সুদ সংশ্লিষ্ট বিষয়ের কাজই বেশি হয়,তাহলে সেখানে চাকুরী করা কোনোভাবেই জায়েজ হবেনা।
বেতন নেওয়াও জায়েজ হবেনা।
,
হ্যাঁ যদি সেই কোম্পানীতে অন্য হালাল কাজের তুলনায় সুদ সংশ্লিষ্ট হিসাব লিখার কাজ নিতান্তই কম থাকে,তাহলে ফুকাহায়ে কেরাম, এমন কাজের রুখসত দিয়ে থাকেন অর্থাৎ এমন এমন কোম্পানীতে হিসাব রক্ষক হিসাবে চাকরী করা জায়েজ আছে এবং হিসাবরক্ষক নিজে নিজ স্থান থেকে সততার সাথে কাজ করার সর্বোচ্চ চেষ্টা করবেন৷ 

সর্বোপরি এমন কোম্পানিতে হিসাব রক্ষক হিসাবে চাকরী না করাই উত্তম হবে এবং তাকওয়ার নিকটবর্তী হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
মুহতারাম এখানে CA সনদ প্রাপ্তগণ কোম্পানিতে নিরীক্ষকের কাজ করেন, হিসাবরক্ষকের কাজ নয়। তিনি হিসাবরক্ষকের প্রস্তুতকৃত বিবরণী সমূহ পরিক্ষা-নিরীক্ষা করে প্রতিবেদন প্রদান করেন।
এক্ষেত্রে কোন সুদ যুক্ত কোম্পানি কাজ করা জায়েজ হবে কিনা?
by (675,800 points)
এটি কি সূদ সংশ্লিষ্ট কাজ কিনা??
by
মুহতারাম বেসরকারি বেশির ভাগ প্রতিষ্ঠানই তো সুদী ব্যাংক থেকে ঋণ নিয়ে ব্যবসা করে, এক্ষেত্রে উক্ত প্রতিষ্ঠানে নিরীক্ষকের কাজ করা জায়েজ হবে কিনা?
by (675,800 points)
উক্ত প্রতিষ্ঠানে নিরীক্ষকের কাজ করা জায়েজ হবে।
by (23 points)
জাযাকাল্লাহ খাইরান মুহতারাম। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...