বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
রাসূলুল্লাহ সাঃ এর জামানায় মহিলাগণ জুমুআহ এবং ঈদের নামাযে শরীক হতেন।কিন্তু বর্তমান ফিতনার জমানায় ফিতনার আশংকা থাকায় মহিলাদের উপর জুমুআহ ও ঈদের নামায ওয়াজিব নয়।
আল্লামা সারখাসী রাহ লিখেন,
وليس على النساء خروج في العيدين وقد كان يرخص لهن في ذلك فأما اليوم فإني أكره ذلك يعني للشواب منهن فقد أمرن بالقرار في البيوت ونهين عن الخروج لما فيه من الفتنة
ঈদের নামাযে মহিলারা ঈদগাহে যেতে পারবে না।পূর্বে তাদের অনুমতি ছিলো,কিন্তু বর্তমান ফিতনার জামানায় মহিলাদের জন্য ঈদগাহে যেয়ে ঈদের নামায অপছন্দনীয়।এখন তাদেরকে ঘরে অবস্থানের আদেশ দেয়া হবে।ঘরের বাহিরে যেতে নিষেধ করা হবে।কেননা ঘরের বাহিরে ফিতনা রয়েছে।(মাবসুত-সারখাসী-২/৪১)
শুধুমাত্র মহিলারা কি জুমুআহ এর নামায পড়তে পারবে?উত্তরে বলা যায় যে,পুরুষ ব্যতীত শুধুমাত্র মহিলাগণ জুমু'আহ এবং ঈদের নামায পড়তে পারবে না।(আহসানুল ফাতাওয়া, ৪/১৫৩) (শেষ)এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/5331
সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
সাধারণত নারীদের জন্য ঘরের বাহিরে যাওয়া ও একত্রিত হওয়া মাকরুহে তাহরীমি। তবে যদি দ্বীন প্রচারের নিমিত্বে কোনো মহিলা পর্দার সম্পূর্ণ ইহতেমামের সাথে ঘর থেকে বাহির হয়, এবং রাস্তাও সম্পূর্ণ নিরাপদ থাকে, এবং যেখানে জমায়েত হবে সেখানেও পর্দার সম্পূর্ণ ইহতেমাম থাকে, তাহলে এই কাছকাছি দূরত্বের কোথাও নারীদের জন্য যাওয়ার রুখসত কেউ কেউ দিলেও সর্বোত্তম হল, সেখানে না যাওয়া।
فتاوی رحیمیہ میں ایک سوال کے جواب میں لکھا ہے:
"حامدا ومصلیا ومسلما!عورتوں کو جماعت میں لے جانا مطلوب اور پسندیدہ نہیں ہے، اور وإثمهما أكبر من نفعهما کا مصداق ہے، عورتیں غیر محتاط ہوتی ہیں۔"
(حقوق ومعاشرت،ج:۳،ص: ۲۵۴،ط:دار الاشاعت)
احسن الفتاوی میں ایک تفصیلی فتوے کے تحت لکھا ہے:
"حضرات فقہاء کرام رحمہم اللہ کے مطلقاً حرمت کے فیصلے میں ضرورت ِ شرعیہ سے کچھ گنجائش تلاش کرنے کی سعی کے باوجود خواتین کے لئے تبلیغی جماعت میں نکلنے کے جواز کی کوئی گنجائش نہیں نکل سکی۔"
(کتاب الحظر والاباحۃ،ج:8،ص:61،ط:سعید)
عورتوں کو جماعت میں لے جانا مطلوب اور پسندیدہ نہیں ہے، اور ”وَاِثْمُہُمَا اَکْبَرُ مِنْ نَّفْعِہِمَا“ (سورہٴ بقرہ، آیت: ۲۱۹) کا مصداق ہے، عورتیں غیر محتاط ہوتی ہیں۔ فقط واللہ تعالیٰ اعلم بالصواب (۱۰/۴۹۸) (فتاویٰ رحیمیہ کامل: ۲/۱۳۶-۱۳۷، باب الدعوة والتبلیغ) (فتاویٰ دارالعلوم دیوبند: ۱۶/۲۰۸-۲۱۰)
امداد الفتاح شرح نور الإيضاح و نجاة الأرواح (321) – دار قباء (و) كره: جماعة (النساء) بإمام منهن، لأن اجتماعهن قل ما يخلو عن فتنة، و في قيامهن مخالفة حال الإمام، وهذا في غير صلوة الجنازة