আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
133 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (6 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ।
প্রশ্ন:১- আমি আমার পরিবার নিয়ে খুবই চিন্তিত। আমাদের পরিবারে দীন নাই বললেই চলে। আমার বাবা মা, চাচা চাচী, দাদা দীন বলতে শুধু ৫ ওয়াক্ত নামাজ কে মনে করে। যদি ৩,৪ জন ছাড়া কেউই ঠিক মতো নামাজ পড়ে না। তবে সবচেয়ে বেশি যেই সমস্যা ফেস করি তা হলো বেপরদা। আমার পরিবারের সদস্যরা পর্দা সহয্য করতে পারে না। এমনকি তারা পর্দা করা মা বোন দের কেও দেখতে পারে না। এটা আমার কাছে খুবই কষ্টকর বিষয়। আমার ইচ্ছা আমি আল্লাহ চাহে তো আমি একজন দীনদার পর্দা শিন মেয়েকে আমার জীবনসঙ্গী করবো। কিন্তু আমার পরিবার এটা কখন মানবে না। আমার পরিবারের সদস্যরা কোনো বিষয় কে শরীয়া দিয়ে মাপতে চাই না। তারা তাদের পূর্বপুরুষদের মতো করে বিষয় গুলো কে দেখে। এদিকে আমি আল্লাহ পথে থাকতে চাই। হারাম থেকে দূরে থাকতে চায়। কিন্তু আমার পরিবারের কারনে তা করতে পারছি না। আমি আমার মা কে কত বলেছি টিভি না দেখতে কিন্তু তিনি কোনো কথা শোনেন না। আমি পর্দা করার কথা বলবো কী উল্টা তারা পর্দা বিরোধীতা করে। অথচ আমার বাবা একজন ৫ ওয়াক্ত নামাজি এবং তিনি তাহায্যুদ পড়েন ও ইশা নামাজ পর মসজিদে তালিম ও করেন। ফাযায়েল আমল,সাদাকাত হাদিস পড়েন। তারপরও এমন । এই কারনে কী আমাকে দায়ুস এর অন্তর্ভুক্ত করা হবে? আমি আমার মা বাবার বড় সন্তান,বড় ছেলে। বয়স প্রায় ১৮!


প্রশ্ন:২- আমার মা বাবা আমার তিন ধরনের নাম রেখেছেন।
* জিতুল

* জিয়াউল

* শেজান

প্রিয় হুজুর আমি আমার এই নাম গুলোর ইসলামীক অর্থ জানতে চাইছিলাম। এবং ভিতু যদি আমার নাম গুলো কোনো খারাপ অর্থ বুঝায়

1 Answer

0 votes
by (712,760 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
মা এবং বড় বোনের গার্জিয়ান যে হবে,সেই দাইয়্যুস হিসেবে সাব্যস্ত হবে।যদি পিতা জীবিত থাকেন,বা বড় ভাই জীবিত থাকেন,তাহলে অভিভাবকত্বের দায়িত্ব তাদের।তাই তারা দাইয়্যুস হিসেবে পরিগণিত হবেন।যদি তারা না থাকেন,তাহলে ছোট্ট ভাই তাদের অভিভাবক হবে।এবং সে দাইয়্যুস হিসেবে পরিগণিত হবে।

দাইয়ুস সে ব্যক্তিকেই বলা হয়, যে তার পরিবার পরিজনকে সঠিক রাস্তায় পরিচালনা করেন না।
অর্থাৎ-
যে ব্যক্তি তার স্ত্রী-সন্তানদের বেপর্দা বেহায়াপনা ও অশ্লীলতার সুযোগ দেয় তাকেও দাইউস বলা হয়। 

রাসূলুল্লাহ (সাঃ) বলেছেন যে, “আল্লাহ তিন ব্যক্তির জন্য জান্নাত হারাম করেছেন। মাদকাসক্ত, পিতা-মাতার অবাধ্য এবং দাইউস, যে তার পরিবারের মধ্যে ব্যভিচারকে প্রশ্রয় দেয়”[ মুসনাদে আহমাদ: ২/৬৯ ]


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
যেহেতু আপনার বাবা জীবিত রয়েছেন, তাই আপনার পরিবারের দায়িত্ব আপনার বাবার। আপনার বাবা যদি ঘরে পর্দার ব্যাপারে কিছু না বলেন, তাহলে আপনার বাবার উপর এর দায়ভার যাবে। আপনার বাবার বৃদ্ধ হলে বা পরিবারে তেমন মূল্যায়ন না থাকলে, যদি আপনার দ্বারা পরিবারে পর্দার প্রথা নিয়ে আসা সম্ভবপর হয়, এবং তখন আপনি চুপ থাকেন, তাহলে এর দায়ভার আপনার উপরও বর্তাবে।

(২)
জিয়া অর্থ আলো।সুতরাং আপনি নিজের নাম জিয়াউর রহমান রেখে দিবেন।
শেজান অর্থ সুন্দর,সফল, বিজয়ী।

জিতুল শব্দের কি অর্থ তা খুজে পাইনি।তবে শব্দটি শ্রুতিকঠোর,অর্থাৎ শুনতে যেন কেমন কেমন লাগছে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,760 points)
উত্তর দেয়া হয়েছে।
by (6 points)
শুকরিয়া হুজুর।

হুজুর জিয়াউল নামটা আমার জন্মনিবন্ধন সহ সকল যায়গায় ব্যবহার করা হয়। তবে আমাকে সবাই জিতুল বলে ডাকে। এমতা অবস্থায় আমি কী করতে পারি??
by (712,760 points)
উক্ত জিয়াউল নাম ব্যবহার করবেন। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...