আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
91 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (5 points)

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লহি ওয়া বারকাতুহ, আমার বিয়ের জন্যে এক নও মুসলিম ছেলে প্রস্তাব দিয়েছেন। আমার মা বাবা আমাকে তার সাথে বিয়ে দিতে দ্বিধা দ্বন্দ্বে ভুগছেন। তাদের প্রশ্ন হলো নও মুসলিম ছেলের সাথে আমার বিয়ে দিলে আমার জন্য কি উপকারী হবে ? আমার মা বাবার জন্যে বিষয়টি সহজ করে বুঝিয়ে দিলে ভালো হতো।

1 Answer

0 votes
by (715,680 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
বিয়ের ক্ষেত্রে কু'ফু সম্পর্কে বর্ণিত রয়েছে,
" وأما الموالي فمن كان له أبوان في الإسلام فصاعدا فهو من الأكفاء " يعني لمن له آباء فيه " ومن أسلم بنفسه أو له أب واحد في الإسلام لا يكون كفؤا لمن له أبوان في الإسلام " لأن تمام النسب بالأب والجد وأبو يوسف ألحق الواحد بالمثنى كما هو مذهبه في التعريف " ومن أسلم بنفسه لا يكون كفؤا لمن له أب واحد في الإسلام " لأن التفاخر فيما بين الموالي بالإسلام والكفاءة في الحرية نظيرها في الإسلام في جميع ما ذكرنا لأن الرق أثر الكفر وفيه معنى الذل فيعتبر في حكم الكفاءة.
আর অনারবীদের মধ্যে যাদের দুজন বাবা তথা বাপ-দাদা বা এরচেয়ে অধিক বাবাগণ মুসলাম,সে ঐ ব্যক্তির কু'ফু হবে যার অনেক অনেক বাবগণ মুসলমান।আর যে ব্যক্তি নিজে মুসলমান, অথবা যার এক বাপ মুসলমান,সে ঐ ব্যক্তির কু'ফু হবে না যার বাপ-দাদা  মুসলমান।কেননা নসব /বংশ পূর্ণ হয় বাবা এবং দাদার মাধ্যমে।কিন্তু ইমাম আবু ইউসুফ রাহ একের ভিতর দু-কে শামিল রাখেন বা রাখতে চান।অর্থাৎ তিনি শুধু বাবার ইসলামকেই যথেষ্ট মনে করেন।
যেমন কারো পরিচয়ের ক্ষেত্রে তিনি শুধু বাবার নাম উল্লেখকে যথেষ্ট মনে করেন।আর যে ব্যক্তি শুধু নিজে মুসলমান সে ঐ ব্যক্তির কু'ফু হবে না,যার বাবা মুসলমান।কেননা অনারবদের মধ্যে ইসলাম নিয়ে গর্ববোধ থাকে।আযাদ বা স্বাধীন হওয়ার বিষয়টা ও ঠিক মুসলমান হওয়ার মত।কেননা গোলামী হচ্ছে কুফুরীর আলামত।এবং তাতে অপমান ও অপদস্থতার অর্থও বিদ্যমান থাকে।সুতরাং গোলামীকে কু'ফু র অন্তর্ভুক্ত করা হয়েছে। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/780

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
নও মুসলিমের জন্যও তো একজন পাত্রীর প্রয়োজনিয়তা রয়েছে। তাই নওমুসলিমের নিকট বিয়ে দিতে মেয়ের বাবা মা রাজী হয়ে গেলে সেই বিবাহ অবশ্যই বিশুদ্ধ হবে। এতে কোনো সমস্যা নেই। নও মুসলিমকে সকল প্রকার সাহায্য সহযোগিতা করা মুসলিম সমাজের একান্ত দায়িত্ব ও কর্তব্য। যদি কারো মা বাবা রাজী না হয়, তাহলে উক্ত বিয়ে বিশুদ্ধ হবে না।আপনার ব্যাপারে এতটুকু বলতে পারি যে, আপনি আপনার মা বাবাকে বলে দেখতে পারেন,তারা সার্বিক বিষয় বিবেচনা করে যদি সম্মত হন, তাহলে তো ভালো। নতুবা এ বিষয়কে এখানেই সমাপ্ত করে দিন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (715,680 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...