আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
65 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (36 points)
আসসালামু আলাইকুম।শায়েখ আমার কিছু প্রশ্ন আছে

১/একজন হোস্টেলে থাকে।তার খাট যে দিকে সেদিকেই পশ্চিম।যেহেতু সে হোস্টেলে থাকে তাই সে খাটের উপরে থাকা মানুষটাকে বলতে পারেনা উঠে যান।এখন সে সুততা কিভাবে ইউস করবে?খাটকে সুতরা বানানো যাবে?উনি খাটের উপরে দুইটা বালিশ দিয়ে সুতরা বানায় এটা কি হবে?

২/হাদিসে আছে যে লোকদের ধন্যবাদ দিল না সে আল্লাহকেও ধন্যবাদ দেয়না।এটার ব্যাখ্যা টা কি?

৩/একজন বোন সে জন্ম থেকেই প্রতিবন্ধী।হাটতে পারেনা বসতেও পারেনা।আলহামদুলিল্লাহ সে যথেষ্ট দ্বীনদার।সে নামাজ পড়তে চায় কিন্তু তার পরিবার তাকে ওজু করায় দেয়না

 আর সে নাপাকের মাঝেই থাকে মানে খাটে রেক্সিন বিছায় রাখে সেখানেই অনেক সময় সে প্রস্রাব করে।এখন সে কিভাবে নামাজ পড়বে?

1 Answer

0 votes
by (682,440 points)
জবাবঃ- 
وعليكم السلام ورحمة الله وبركاته
بسم الله الرحمن الرحيم


(০১)
এক্ষেত্রে নামাজ তো খাটের নিচের পড়া হচ্ছে।
সুতরাং এক্ষেত্রে খাটের পায়া সুতরা হিসেবে গন্য হবে।

(০২)
উক্ত শব্দটি হাদীস শরীফে কৃতজ্ঞতা শব্দে ব্যবহৃত হয়েছে।

অর্থাৎ যে মানুষের কৃতজ্ঞতা আদায় করেনা,সে আল্লাহরও কৃতজ্ঞতা আদায় করেনা।
,
হাদীস শরীফে এসেছেঃ- 

حَدَّثَنَا هَنَّادٌ، حَدَّثَنَا أَبُو مُعَاوِيَةَ، عَنِ ابْنِ أَبِي لَيْلَى، ح وَحَدَّثَنَا سُفْيَانُ بْنُ وَكِيعٍ، حَدَّثَنَا حُمَيْدُ بْنُ عَبْدِ الرَّحْمَنِ الرُّؤَاسِيُّ، عَنِ ابْنِ أَبِي لَيْلَى، عَنْ عَطِيَّةَ، عَنْ أَبِي سَعِيدٍ، قَالَ قَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم " مَنْ لَمْ يَشْكُرِ النَّاسَ لَمْ يَشْكُرِ اللَّهَ "

আবূ সাঈদ (রাঃ) হতে বর্ণিত আছে, তিনি বলেন রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ মানুষের প্রতি যে লোক কৃতজ্ঞ নয় আল্লাহ্ তা’আলার প্রতিও সে কৃতজ্ঞ নয়।
(তিরমিজি ১৯৫৫.আহমাদ ১১২৮০, সহীহাহ্ ৪১৬,মিশকাত ৩০২৫)

ব্যাখ্যা: (مَنْ لَمْ يَشْكُرِ النَّاسَ) খত্ত্বাবী বলেনঃ একে দু’ভাবে ব্যাখ্যা করা যেতে পারে, তন্মধ্যে একটি হলো মানুষের অনুগ্রহকে অস্বীকার করা এবং তাদের সৎ কাজের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ না করা যার স্বভাব ও অভ্যাসের পরিণত হবে সে মহান আল্লাহর অনুগ্রহকেও অস্বীকার করা এবং তার কৃতজ্ঞতা প্রকাশ না করাও তার অভ্যাসের পরিণত হবে। দ্বিতীয়টি- বান্দার প্রতি আল্লাহর অনুগ্রহের ব্যাপারে বান্দার কৃতজ্ঞতা প্রকাশ নিঃসন্দেহে তিনি গ্রহণ করবেন না যতক্ষণ বান্দা মানুষের অনুগ্রহের কৃতজ্ঞতা প্রকাশ না করবে এবং তাদের সদাচরণকে অস্বীকার করবে। এটা মূলত দু’টি বিষয়ের একটি অপরটির সাথে সম্পৃক্ত হওয়ার কারণে। (তুহফাতুল আহওয়াযী ৫ম খন্ড, হাঃ ১৯৫৫)

(০৩)
উক্ত ব্যাক্তি তায়াম্মুম করে নামাজ আদায় করতে পারবে,তবে নাপাক কাপড় বদলিয়ে পাক স্থানে নামাজ আদায় করতে হবে।

বিস্তারিত জানুনঃ- 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 90 views
...