আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
116 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (2 points)
আসসালামু ওয়ালাইকুম

শায়খ আমার প্রশ্ন হলো যে, অন্যেক ক্বারী সাহেবদের দেখা যায় কুরআন তেলাওয়াতের সময় ৩ আলিফ টানের জায়গায় ১ আলিফ টান দিয়ে তেলাওয়াত করেন।
যেমন: Mishary Rashid Al Afasy

Ahmed Al Nufais

Ra'ad Al Kurdi

আরো বড় বড় কিছু ক্বারীকেও দেখা যায় তাদের কিছু কিছু তেলাওয়াতে এই রকম ভাবে ১আলিফ টান দিয়ে পড়েন এভাবে পড়লে কি গুনা হয়?

1 Answer

0 votes
by (714,120 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
কোরআন মজীদ তিলাওয়াতের স্তর তিনটি।
১) তারতীল ২) হদর এবং ৩) তাদবীর।
১) তারতীল
মদ ও গুন্নাহ পরিপূর্ণভাবে আদায় করে, ধীর- স্থীরে কোরআন মজীদ পড়াকে তারতীল বলে।
২)হদর
তাজবীদের নিয়ম কানুন রক্ষা করে, একটু দ্রুত কোরআন মজীদ পড়াকে হদর বলে।
৩) তাদবীর
তারতীল এবং হদরের মাঝামাঝি ধরনের পড়াকে তাদবীর বলে।


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
ক্বারীMishary Rashid Al Afasy
 ক্বারী Ahmed Al Nufais,
ক্বারী Ra'ad Al Kurdi

এই সব ক্বারী সাহেবগণ হদর বা তাদবীর তিলাওয়াত করে থাকেন। তারা দ্রুত তাজবীদ আদায় করে থাকেন। যেজন্য অনেক সময় মনে হয় যে, তারা তিন আলিফের জায়গায় এক আলিফ আদায় করছেন।এটা দূষণীয় কিছু নয়। বরং এটাও তিলাওয়াতের একটি ত্বরিকা।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (714,120 points)
উত্তর দেয়া হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 84 views
...