আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
83 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (20 points)
reopened by
১. অনেক সময় কাউকে বিকাশ বা নগদ ইত্যাদিতে দান করার সময় তাদেরকে ক্যাশআউট চার্জ দেয়া হয়না শুধু মূল টাকাই দেয়া হয়। এতে কি দানের কোনো ক্ষতি হবে বা তাদের উপর কোনো জুলুম করা হবে কি?

২. কোনো বন্ধুকে কোনো দোকানে যাওয়ার সময় বললাম বন্ধু ওই দোকানে তো দাম বেশি নেয়। ঐটাতে না গিয়ে অন্যটাতে গেলে ভালো হয়। এই কথাটা কি গীবত করা হল। নাকি সতর্কতা মূলক কথা হলো?

৩. রাস্তাঘাটে বা বাহিরে চলাচলের সময় বিভিন্ন ময়লা যেমন: কাগজ, পলিথিন, বোতল, খাবারের খোসা ইত্যাদি যেখানে সেখানে ফেললে  হক নষ্ট করা হয়?

৪. মনে করুন দুজন ব্যক্তি একসাথে কোথাও গিয়ে কোনো ব্যক্তির কোনো হক নষ্ট করলো। এখন তাদের মধ্যে একজন চায় হক আদায় করতে। তাহলে কি তারা দুজনে যে একসাথে একজন ব্যক্তির হক নষ্ট করলো এজন্য কি দুজনের টা একাই তাকে পরিশোধ করতে হবে, নাকি যে যতটুকু হক নষ্ট করেছে ততটুকু আদায় করলেই হবে। অর্থাৎ যে হক আদায় করতে চাচ্ছে সে তার অংশের নষ্ট করা হক আদায় করলেই কি আদায় হয়ে যাবে? বা উক্ত ব্যক্তিকে খুঁজে পাওয়া না গেলে তার পক্ষ থেকে দান করলেই কি হবে?

৫. কেউ কোনো জরুরি কাজে ফোন কল দিল। কিন্তু সেই কল না ধরলে কি হক নষ্ট করা হয়?

1 Answer

0 votes
by (712,400 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
কাউকে বিকাশ বা নগদ ইত্যাদিতে দান করার সময় তাদেরকে ক্যাশআউট চার্জ দিয়ে দেয়াই উত্তম। শুধু মূল টাকা দেয়া উচিৎ হবে না।তবে দানের কোনো ক্ষতি হবে না। বরং দান ঠিকই থাকবে।

(২)
ক্রেতাকে অজ্ঞাতবশত কোনো দোষণীয় জিনিষ ক্রয় করতে দেখলে, তখন তাকে সে সম্পর্কে সতর্ক করে দেয়া।বিক্রেতাকে কষ্ট দেয়া বা ফাসাদ সৃষ্টি করার মনোভাব থাকলে তখন জায়েয হবে না।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/1715

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
প্রশ্নের বিবরণমতে গিবত হবে না।

(৩)
রাস্তাঘাটে বা বাহিরে চলাচলের সময় বিভিন্ন ময়লা যেমন: কাগজ, পলিথিন, বোতল, খাবারের খোসা ইত্যাদি যেখানে সেখানে ফেলা সম্পূর্ণ সুন্নাহ বিরোধী। হাদীসে এসেছে, যেই ব্যক্তি রাস্তা থেকে কষ্টাদায়ক বস্তুকে দূর করবে, তার জন্য জান্নাত ওয়াজিব।

(৪)
যে যতটুকু হক নষ্ট করেছে ততটুকু আদায় করলেই হবে।

(৫)
কেউ কোনো জরুরি কাজে ফোন কল দিল। আপনি অবসর থাকলে সেই ফোনকল রিসিভ করা আপনার জন্য উচিৎ। হ্যা, ফোনকল না ধরলেও তার হক নষ্ট হবে না। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...