আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
173 views
in সালাত(Prayer) by (1 point)
আসসালামু আলাইকুম
৪০ দিন থাকার নিয়তে ১১৩ কিলোমিটার সফর করলে পথে কি কসর করবো?

1 Answer

+1 vote
by (696,600 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
৭৭কিলোমিটার বা তার চেয়েও বেশী পরিমাণ দূরত্বের কোথাও ৪০দিন থাকার নিয়তে সফর করলে রাস্তায় নামাযকে কসর করতে হবে।হ্যা উদ্দিষ্ট জায়গায় পৌছার পর অবশ্যই পূর্ণ নামায পড়তে হবে।
আল্লাহ তা'আলা বলেন,
وَإِذَا ضَرَبْتُمْ فِي الأَرْضِ فَلَيْسَ عَلَيْكُمْ جُنَاحٌ أَن تَقْصُرُواْ مِنَ الصَّلاَةِ إِنْ خِفْتُمْ أَن يَفْتِنَكُمُ الَّذِينَ كَفَرُواْ إِنَّ الْكَافِرِينَ كَانُواْ لَكُمْ عَدُوًّا مُّبِينًا
যখন তোমরা কোন দেশ সফর কর, তখন নামাযে কিছুটা হ্রাস করলে তোমাদের কোন গোনাহ নেই, যদি তোমরা আশঙ্কা কর যে, কাফেররা তোমাদেরকে উত্ত্যক্ত করবে। নিশ্চয় কাফেররা তোমাদের প্রকাশ্য শত্রু।(সূরা নিসা-১০১)

তানবীরুল আবসার কিতাবে বর্ণিত রয়েছে,
(صَلَّى الْفَرْضَ الرُّبَاعِيَّ رَكْعَتَيْنِ)(وَلَوْ)  (عَاصِيًا بِسَفَرِهِ)  (حَتَّى يَدْخُلَ مَوْضِعَ مُقَامِهِ) (أَوْ يَنْوِيَ) (إقَامَةَ نِصْفِ شَهْرٍ) 
সফরের হালতে রাস্তায় চার রা’কাত নামাযকে দুই রা’কাত হিসেবে পড়া হবে।সফর যদি  গোনাহের হয় তবুও এই হুকুম।যতক্ষণ না ইকামত স্থলে সে পৌছছে,বা ১৫ দিন অবস্থানের নিয়ত করছে।(তানবীরুল আবসার-২/১২৩)
আরও দেখতে পারেন-(কিতাবুল নাওয়াযিল-৫/৪১১)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...