আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
101 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (15 points)
১.

আসসালামু আলাইকুম আপু, আমরা ১ভাই - ৪বোন,,(ভই সবার ছোট ৬ বছর) আমি বড়, বাবা চায় আমি কিছু করি, আমাকে কম্পিউটার র্কোস ও করিয়ে কম্পিউটারের কাজ শিখিয়েছে । এখন আমি কী ঘরে বসে অনলাইনে ফ্রিলান্সিং করতে পারবো,?বায়ার (যে কাজ দেবে) সে তো পুরুষ ও থাকতে পারে,তখন কীভাবে কথা বলবো এই জন্য আগানোর জন্য সাহস পাচ্ছিনা,(ইসলামের দৃষ্টিতে একটু বুঝিয়ে বলবেন বোন..?)অনেক হুজুররা বলেছেন ফ্রিলান্সিং হালাল,, হালাল সাইটের কাজ গুলো করা যাবে। কিন্তু আমি তো মেয়ে,, বায়ার তো নন - মাহরাম কিভাবে কথা বলবো ( লিখে মনে হয় কথা বলতে হয় ঠিক জানিনা)
ভিডিও এডিটিং, গ্রাফিক্স ডিজাইন,ওয়েবসাইট ডিজাইন, Web Development,  Ms Word,Ms Excel,Ms Access, Ms Power  Point,Mail Marge.Digital Marketing etc.. বিভিন্ন কাজ আছে..সব কাজের ভালো-মন্দ,হালাল-হারাম ২ টা দিক আছে,, হুজুররা বলেছেন ভালো,হালাল গুলো করা যাবে,, এখন আমি তো মেয়ে,যে বায়ার আমাকে কাজগুলো করতে দিবেন তিনি তো পুরুষও হতে পারেন,, তার সাথে কথাটা কীভাবে কতটুক বলবো,,?( অনেককে দেখেছি ফাইবারে কথা এই মেসেজের মতোই লিখে কথা বলে বুঝিয়ে দেয় কাজটা কীভাবে করে দিতে হবে)-(বোন হতে)

২. নখ বড় রাখা কি ইসলামে জায়েজ?
৩. ৪০ দিনে একবার নখ কাটতে হয়, তখন কি পুরো নখ কাটবে নাকি সামান্য কাটলে হবে?

৪.স্বামীর নখ বড় পছন্দ হলে করণীয় কি?
৫. ছেলেদের এক মিশকালের কম রুপা দিয়ে আংটি বানানো যাবে।এখন রুপা এক মিশকাল থাকবে আর পাথরের ওয়েট এ সমস্যা হবে বিষয়টা এমন নাকি পুরো আংটিটা এক মিশকলা হতে হবে?

৬. একটি হাতে কি একটি আংটি পড়তে পারবে নাকি একাধিক?

৭. মাথার চুল কি ডাস্টবিন বা কমোডে ফেলা যাবে?
আমরা ঢাকায় থাকি, পলিথিনে চুল সংগ্রহ করলেও পুতার জায়গা নাই।গ্রামেও কেউ মাটিতে পুততে দেখলে জাদুর আশংকা করছি(নাও হতে পারে)

৮. নখ কি ডাস্টবিন বা কমোডে ফেলা যাবে??

1 Answer

0 votes
by (676,960 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ- 


(০১)
https://ifatwa.info/7186/ নং ফতোয়াতে উল্লেখ রয়েছেঃ-
নারী-পুরুষ নির্জনে একান্ত সাক্ষাৎ নাজায়েয ও হারাম।তবে প্রয়োজনে গায়রে মাহরাম নারী পুরুষের মধ্যকার আলাপ-আলোচনা ও সাক্ষাৎ জায়েয রয়েছে।তবে ভাষাকে রুক্ষ রাখতে হবে,এবং কোমলতাকে পরিহার করতে হবে।

আপনি যেহেতু তিব্র প্রয়োজনে ফ্রিল্যান্সিং করতে যাচ্ছেন,এবং প্রয়োজনে পর-পুরুষের সাথে কথা বলতে হচ্ছে,তাই আপনি কোমলতাকে পরিহার করে রুক্ষ ভাষায় যোগাযোগ রাখতে পারবেন।তবে যথাসম্ভব একা একা কথা না বলে,কারো সামনে গ্রুপ কলে কথা বলার চেষ্টা করবেন।

কিন্তু যদি জবের বিশেষ কোনো প্রয়োজন না থাকে,তাহলে আর কথা বলা জায়েয হবে না।

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী বোন!
প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনি মেসেজে কথা বলতে পারবেন।
তবে ভয়েস কল হলে কোমলতাকে পরিহার করে রুক্ষ ভাষায় প্রয়োজনীয় কথা বলতে পারবেন।

তবে আপনার জন্য ইনকাম জরুরি না হলে এভাবে ভয়েস কলের কথা বলার অনুমতি উলামায়ে কেরাম দেননি।

(০২)
জায়েজ নেই,এটি অমুসলিম ও ফাসেকদের কাজ।

(০৩)
পুরো নখ কাটতে হবে।

(০৪)
শরীয়ত সমর্থিত না হওয়ার এক্ষেত্রে স্বামীর আদেশ মানা যাবেনা।

(০৫)
এখন রুপা এক মিশকাল থাকবে আর পাথরের ওয়েট এ সমস্যা হবেনা।

হাদীস শরীফে এসেছেঃ- 
আব্দুল্লাহ ইবনু বুরাইদাহ (রহঃ) থেকে তার পিতার সূত্রে বর্ণিত।

عَنْ عَبْدِ اللَّهِ بْنِ بُرَيْدَةَ، عَنْ أَبِيهِ، أَنَّ رَجُلًا، جَاءَ إِلَى النَّبِيِّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ وَعَلَيْهِ خَاتَمٌ مِنْ شَبَهٍ، فَقَالَ لَهُ: «مَا لِي أَجِدُ مِنْكَ رِيحَ الْأَصْنَامِ» فَطَرَحَهُ، ثُمَّ جَاءَ وَعَلَيْهِ خَاتَمٌ مِنْ حَدِيدٍ، فَقَالَ: «مَا لِي أَرَى عَلَيْكَ حِلْيَةَ أَهْلِ النَّارِ» فَطَرَحَهُ، فَقَالَ: يَا رَسُولَ اللَّهِ، مِنْ أَيِّ شَيْءٍ أَتَّخِذُهُ؟ قَالَ: «اتَّخِذْهُ مِنْ وَرِقٍ، وَلَا تُتِمَّهُ مِثْقَالًا»

একদা এক ব্যক্তি পিতলের আংটি পরিহিত অবস্থায় নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর নিকট এলে তিনি তাকে বলেনঃ আমি তোমার কাছ থেকে মূর্তির গন্ধ পাচ্ছি কেন? এ কথা শুনে লোকটি আংটি ছুঁড়ে ফেলে দিলো। অতঃপর সে একটি লোহার আংটি পরে এলে তিনি বলেনঃ আমি তোমার নিকট জাহান্নামীদের অলংকার দেখছি কেন? লোকটি এটিও ছুঁড়ে ফেলে দিলো। লোকটি বললো, হে আল্লাহর রাসূল! তাহলে কিসের আংটি ব্যবহার করবো? তিনি বলেনঃ রূপার আংটি ব্যবহার করো, তবে তা যেন এক মিসকাল এর অধিক না হয়।(সুনানে আবি-দাউদ-৪২২৩)

আরো জানুনঃ- 

(০৬)
একটি আংটি পড়ার বিষয়টি পাওয়া যায়।
একাধিক নয়।

তবে একাধিক আংটি যদি সব মিলে এক মিসকাল রুপা দ্বারা গঠিত হয়,তাহলে তাহা প্রয়োজনে পড়ার অনুমোদন দেয়া যাতে পারে।

(০৭)
মাথার চুল মাটিতে পুতে ফেলাই নিয়ম।
তবে ডাস্টবিন বা কমোডে ফেলা যাবে,গুনাহ হবেনা।

(০৮)
নখ মাটিতে পুতে ফেলা বা যেখানে মানুষের চলাচল নেই,এমন জায়গায় ফেলে দেয়া নিয়ম।
তবে তাহা ডাস্টবিন বা কমোডে ফেলা যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...