আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
230 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (8 points)
আসসালামু আলাইকুম ওয়ারহমাতুল্লাহী ওয়াবারকাতুহ।  আমাকে দেখার জন্য পাত্র পক্ষের লোক আসবে। পাত্রের বাবা আমার দাদার বয়সী বৃদ্ধ মনে হলো। উনি আমার মায়েদের ও স্কুল শিক্ষক ছিলেন। এখন আমাকে যদি পাত্রের বাবার সামনে যেতে বলা হয়, আমার কি নেকাব ছাড়া যাওয়া ঠিক হবে? শরীয়ত কেমন বৃদ্ধের সামনে যাওয়ার অনুমতি প্রদান করে?
পাত্রের বাবার সামনে নেকাব ছাড়া গেলে কি আমার গুনাহ

হবে?  পাত্রের বাবা যদি মধ্য বয়স্ক হতেন তাহলে আমি এই প্রশ্নই করতাম না এবং পাত্রের বাবার সামনে যাওয়ার জন্য রাজি ও হতাম না। কিন্তু এখানে তিনি তূলনামূলক বৃদ্ধ, তাই আমি শরীয়ত এর অনুমতি চাচ্ছি। আমার কি করণীয়?

1 Answer

0 votes
by (712,400 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
দুর্রুল মুখতার গ্রন্থের উক্ত ইবারতের ব্যখ্যায় আল্লামা শামী রাহ, রদ্দুল মুহতার গ্রন্থে লিখেন,
 (ﻗَﻮْﻟُﻪُ ﺃَﻣَّﺎ اﻟْﻌَﺠُﻮﺯُ ﺇﻟَﺦْ) 
ﻭﻓﻲ ﺭﻭاﻳﺔ ﻳﺸﺘﺮﻁ ﺃﻥ ﻳﻜﻮﻥ اﻟﺮﺟﻞ ﺃﻳﻀﺎ ﻏﻴﺮ ﻣﺸﺘﻬﻰ اﻩـ ﻗﻬﺴﺘﺎﻧﻲ ﻋﻦ اﻟﻜﺮﻣﺎﻧﻲ،ﻗﺎﻝ ﻓﻲ اﻟﺬﺧﻴﺮﺓ: ﻭﺇﻥ ﻛﺎﻧﺖ ﻋﺠﻮﺯا ﻻ ﺗﺸﺘﻬﻲ، ﻓﻼ ﺑﺄﺱ ﺑﻤﺼﺎﻓﺤﺘﻬﺎ ﺃﻭ ﻣﺲ ﻳﺪﻫﺎ، ﻭﻛﺬﻟﻚ ﺇﺫا ﻛﺎﻥ ﺷﻴﺨﺎ ﻳﺄﻣﻦ ﻋﻠﻰ ﻧﻔﺴﻪ ﻭﻋﻠﻴﻬﺎ ﻓﻼ ﺑﺄﺱ ﺃﻥ ﻳﺼﺎﻓﺤﻬﺎ ﻭﺇﻥ ﻛﺎﻥ ﻻ ﻳﺄﻣﻦ ﻋﻠﻰ ﻧﻔﺴﻪ ﺃﻭ ﻋﻠﻴﻬﺎ ﻓﻠﻴﺠﺘﻨﺐ، 
 ভাবার্থঃ মহিলা-ই শুধু এমন হলে চলবে না যে,যাকে দেখলে যৌনচাহিদা জাগ্রত হয় না।বরং স্পর্শকারী পুরুষকেও এমন হতে হবে যে, যাকে দেখে কোনো মহিলার যৌনচাহিদা জাগ্রত হয় না।(কুহুসতানী) 'যাখিরাহ' নামক কিতাবে বর্ণিত রয়েছে, যদি বৃদ্ধা মহিলা এমন পর্যায়ের হন,যার যৌনচাহিদা আপাতত জাগ্রত হবে না,তাহলে তার সাথে মুসাফাহা করা বা তার হাত স্পর্শ করা যাবে,এতে কোনো সমস্যা নাই। তদ্রূপ বৃদ্ধ পুরুষও যদি এমন পর্যায়ের হন,যে তার নিজের উপর নিয়ন্ত্রন রয়েছে, এবং উক্ত মহিলার ও নিজের উপর নিয়ন্ত্রন রয়েছে বলে ধারণা করা যায় তাহলে তারা পরস্পর মুসাফাহা করতে পারবেন।এতে কোনো সমস্যা নাই। হ্যা যদি বৃদ্ধ বা বৃদ্ধা কেউ ই নিজের উপর নিয়ন্ত্রন রাখতে অক্ষম হন,তাহলে তারা যেন পরস্পর দূরে থাকেন।


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
মূল বিষয় হচ্ছে ফিতনার আশংকা না থাকা।যদি পাত্রর বাবা এই পরিমাণ বৃদ্ধ হন, যার ব্যাপারে ফিতনার আশংকা নাই বললেও চলে, তাহলে এমতাবস্থায় পাত্রর উক্ত বৃদ্ধ বাবার সামনে আপনি যেতে পারবেন।তবে নিজেকে যথাসম্ভব পর্দায় আবৃত করে রাখবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
উত্তর দেয়া হয়েছে।
by (8 points)
জাযাকিল্লাহু খয়েরাহ শাইখ।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...