আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
151 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (28 points)
আসসালামুআলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারোকাতুহ,

আমাদের community তে বয়স্ক নন মাহরামরা মাথায় হাত দিয়ে দোয়া দেয়(মাথায় হিজাব থাকেই)। এটা কী জায়েজ?

এই situation মোকাবেলা কী ভাবে করব?

অনেক করে এই জিনিস এড়িয়ে যেতে চাই।

1 Answer

0 votes
by (712,400 points)


ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/180 নং ফাতাওয়ায় বলেছি যে,
ﺛﻢ ﺇﻥ ﻣﺤﻤﺪا ﺃﺑﺎﺡ اﻟﻤﺲ ﻟﻠﺮﺟﻞ ﺇﺫا ﻛﺎﻧﺖ اﻟﻤﺮﺃﺓ ﻋﺠﻮﺯا ﻭﻟﻢ ﻳﺸﺘﺮﻁ ﻛﻮﻥ اﻟﺮﺟﻞ ﺑﺤﺎﻝ ﻻ ﻳﺠﺎﻣﻊ ﻣﺜﻠﻪ، ﻭﻓﻴﻤﺎ ﺇﺫا ﻛﺎﻥ اﻟﻤﺎﺱ ﻫﻲ اﻟﻤﺮﺃﺓ ﻓﺈﻥ ﻛﺎﻧﺎ ﻛﺒﻴﺮﻳﻦ ﻻ ﻳﺠﺎﻣﻊ ﻣﺜﻠﻪ، ﻭﻻ ﻳﺠﺎﻣﻊ ﻣﺜﻠﻬﺎ ﻓﻼ ﺑﺄﺱ ﺑﺎﻟﻤﺼﺎﻓﺤﺔ ﻓﻠﻴﺘﺄﻣﻞ ﻋﻨﺪ اﻟﻔﺘﻮﻯ اﻩـ
অতঃপর ইমাম মুহাম্মদ রাহ মনে করেন যে,পুরুষের জন্য (উপরোক্ত)বৃদ্ধা মহিলাকে স্পর্শ করা বৈধ, এ ব্যাপারে তিনি পুরুষের জন্য (বার্ধক্যর ধরুন)সহবাসে অক্ষম হওয়ার শর্তারোপ করেননি।
তদ্রূপ যদি স্পর্শকারী নারী হয়,এবং উভয়ই এমন পর্যায়ের বৃদ্ধ হন,যে কেউ সহবাসে উপযোগী বা সক্ষম নন, তাহলে তাদের জন্য পরস্পর মুসাফাহা করা বৈধ রয়েছে।এতে কোনো সমস্যা নাই।
(৬/৩৬৮-শামেলা নুসখা)
বৃদ্ধা মহিলার সাথে বৃদ্ধ পুরুষের দেখা সাক্ষাত শীতিলযোগ্য বিধান। (ইমদাদুল ফাতাওয়া-৪/২০১)

সু-প্রিয় পাঠকবর্গ!
বৃদ্ধা মহিলাগণ যদি এমন হন যে, যাদেরকে দেখলে যৌনচাহিদা জাগ্রত হয় তাহলে তাদেরকে অবশ্যই যুবতী মহিলাদের মত পর্দা করে চলতে হবে।
আর যদি এমন হন যে, যাদের নিজেদেরও যৌনচাহিদা নেই এবং অন্য পুরুষদের যৌনচাহিদা জাগ্রতকারী ও নয় (তথা কেউ দেখলেও তার যৌনচাহিদা জাগ্রত হয় না) তাহলে সেই সমস্ত বৃদ্ধা মহিলাদের জন্য যদিও যুবতীদের মত পর্দা ফরয নয় তবে অবশ্যই তাদের কে শালিন পোষাক পড়তে হবে।(শেষ)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
বৃদ্ধ পুরুষ যদি এমন হয় যে, যার ব্যাপারে ফিতনার কোনো আশংকা নাই, তাহলে এমন গায়রে মাহরাম পুরুষ যদি মাথায় হাত দিয়ে দেয়, তাহলে কোনো সমস্যা নেই।কিন্তু ফিতনার অাশংকা থাকলে অবশ্যই সমস্যা হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
শায়েখ ৫০-৬০ বছর বয়সের পুরুষ মাথায় হাত দিয়ে দোয়া করলে চলবে?সাধারণত এটা জন সম্মুখেই হয়ে থাকে
by (712,400 points)
পুরুষ যদি এমন হয়, যার ব্যপারে উভয় দিক হতে ফিতনার আশংকা নেই, তাহলে সমস্যা হবে না।নতুবা নাজায়েয হিসেবেই বিবেচিত হবে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...