আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
92 views
in সালাত(Prayer) by (24 points)
১)  হযরত ৪রাকাত ফরজ নামাজে ৩য় রাকাতে সুরা ফাতেহার পর রুকুতে না গিয়ে ভুল বশত ২/১ লাইন সুরা পড়ে ফেললে কি সাহু সেযদাহ দেয়া লাগবে?
কিছুদিন আগে যোহরের ফরজ নামাজ জামাত ছুটে যাওযার দরুন একা একা পড়া অবস্থায় ৩য় রাকাতে সুরা ফাতেহার পড়ে রুকুতে না গিয়ে বিসমিল্লাহ পুরোটা পড়ে ফেলি পড়ে খেয়াল আসার সাথে সাথে রুকুতে যাই এবং শেষে সাহু সেজদাহ দেই। তো হযরত আমার নামাজ কি হয়েছে?

২) অজুর শেষে পা ধোয়ার সময় বায়ু বের হয়ে অজু ভেঙে গেলে আবার কি প্রথম থেকে অজু করতে হবে?

৩) হযরত মসজিদে জামাত শুরু হয়ে গেছে এমতাবস্থায় যদি সম্পূর্ণ অজু করি তাহলে রাকাত ছুটে যাবে।তখন কি শুধু অজুর ফরজ আদায় করে নামাজে শরিক হওয়া উত্তম হবে নাকি সম্পূর্ন অজু করেই নামাজে শরিক হওয়া উত্তম হবে?

৪) ফরজ নামাজের পর অনেক তাসবিহাত রয়েছে  সেগুলো কি ফরজ নামাজের সালাম ফিরানোর পর পরলে সমস্যা হবে নাকি সুন্নাত নামাজ শেষ করে তাসবিহাত পরবো।কোনটা উত্তম হবে হযরত?

৫) হযরত আমার ওয়াইফাই রাউটার থেকে কয়েকজন কানেকশন নিয়েছে এজন্য মাস শেষে আমাকে কিছু টাকা দেয়।এখন আমার প্রশ্ন হচ্ছে তারা এই নেট কানেকশন দিয়ে গান বাজনা শুনে এতে কি আমার কোনো গুনাহ হবে? তারা এই নেট দিয়ে কি করে আমি সিওর জানি না।তারা গুনাহের কাজ করে এটার সম্ভাবনাই বেশি। এমতাবস্থায় আমি কি করবো হযরত?

1 Answer

0 votes
by (715,680 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
আল্লাহ তা'আলা নামাযে কুরআনে কারিম তেলাওয়াতের কথা বলেছেন। উসূলে ফিকহের নীতি অনুযায়ী যে কোনো আদেশকে একবার বাস্তবায়ন করে নিলে সেই আদেশকে পালন করা হয়ে যায়।সে হিসেবে নামাযে প্রথম রা'কাতে কুরআন তেলাওয়াত করে নিলেই আল্লাহ তা'আলার আদেশ-
ﻓَﺎﻗْﺮَﺅُﻭﺍ ﻣَﺎ ﺗَﻴَﺴَّﺮَ ﻣِﻦَ ﺍﻟْﻘُﺮْﺁﻥِ
কাজেই কোরআনের যতটুকু তোমাদের জন্যে সহজ, ততটুকু(নামাযে) আবৃত্তি কর। (সূরা মুযযাম্মিল-২০) -কে মান্য করা হয়ে যাবে।

কিন্তু যেহেতু প্রথম বৈঠকের পূর্বের রা'কাত গুলো সাদৃশ্যপূর্ণ,তাই ফরয নামাযের প্রথম দুই রাকাতে মতলকে তেলাওয়াত তথা কুরআনের যে কোনো অংশ থেকে শুধুমাত্র কিছু তেলাওয়াত করে নেয়া ফরয।এক্ষেত্রে কোনো শর্ত নেই।
হ্যা এ দুই রা'কাতে সূরায়ে ফাতেহা তেলাওয়াত করা ওয়াজিব।এবং সাথে আরও একটি সূরা মিলানো ওয়াজিব।
(বিঃদ্রঃ  ফরয ছেড়ে দিলে নামায হয় না কিন্তু ওয়াজিব ছেড়ে দিলে সেজদায়ে সাহুর সাথে নামায আদায় হয়ে যাবে)

শেষ দুই রা'কাতে তেলাওয়াত করা সুন্নাত।চায় সূরায়ে ফাতেহা হোক বা কুরআনের অন্য কোনো সূরা হোক।কেউ ইচ্ছা করলে শেষ দুই রা'কাতে সূরায়ে ফাতেহার সাথে অন্য যেকোনো সূরাকেও মিলাতে পারে।এমনকি সারা কুরআনও পড়তে পারে।এতে কোনো সমস্যা নাই।তবে শুধুমাত্র সূরায়ে ফাতেহা পড়া মুস্তাহাব।সূরায়ে ফাতেহা ব্যতীত অন্য সূরা পড়ে নিলেও এক্ষেত্রে সেজদায়ে সাহু ওয়াজিব হবে না।(আহসানুল ফাতাওয়া;৪/৫০ ফাতাওয়ায়ে মাহমুদিয়্যাহ;৭/৪১২)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/855

(২)
অজুর শেষে পা ধোয়ার সময় বায়ু বের হয়ে অজু ভেঙে গেলে আবার প্রথম থেকে অজু করতে হবে।
الفقه على المذاهب الأربعة (1/ 49):
’’ومنها: أن لا يوجد من المتوضئ ما ينافي الوضوء مثل أن يصدر منه ناقض للوضوء في أثناء الوضوء. فلو غسل وجهه ويديه مثلاً ثم أحدث فإنه يجب عليه أن يبدأ الوضوء من أوله. إلا إذا كان من أصحاب الأعذار‘‘. 

(৩)
শুধুমাত্র অজুর ফরয আদায় করেই জামাতে শরীক হবেন।

(৪)
সুন্নত শেষ করে তাসবিহ পড়বেন।

(৫)
যারা যারা গান শুনবে, গোনাহ তাদেরই হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (715,680 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...