আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
83 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (6 points)
আসসালামু আলাইকুম জনাব.

আমি আগে বলতে চেয়েছিলাম যে আমাদের আমেরিকার কাজ হয়েছে পরিবারসহ, আমার একজন খালা তিনি দীর্ঘ বছর ধরে আমাদের আমেরিকার এপ্লাই করে রেখেছেন এখন অবশেষে আমরা খুব শীঘ্রই হয়তোবা ভিসা পেয়ে যাব আমেরিকাতে যাওয়ার জন্য. ইনশাআল্লাহ.

এখন আমেরিকাতে যাওয়ার উদ্দেশ্য

ইসলামিক দাওয়াতি কাজের জন্য
নয় বরঞ্চ একটি উন্নত জীবনযাপন করার জন্য যাওয়া (অবশ্য ইচ্ছা আছে ভবিষ্যতে আল্লাহতালা তৌফিক দান করলে দাওয়াতি কাজ চালিয়ে যাওয়ার এবং পড়াশোনা করার, ইনশাআল্লাহ).

আমি যখন ছোট ছিলাম তখন আমেরিকাতে যাওয়ার এপ্লাই এর কাজটি শুরু হয়েছিল. এটা আমার পরিবারের সিদ্ধান্ত এখানে আমার কিছু করার নেই. বিদেশে যাওয়ার জন্য আমরা এত বছর অপেক্ষা করেছি সেজন্য বাংলাদেশ আমরা কোন ধরনের আর্থিকভাবে কোন কিছুর সেটেলমেন্ট করিনি.

এখন বিয়েটা আমার জন্য করা অত্যন্ত জরুরি এবং আবশ্যক তাই আমি জানতে চাই আমি কি আমার বিয়েটা গোপন রেখে এম্বেসিতে অবিবাহিত হিসেবে পরিচয় দিতে পারি যাতে করে আমার আমেরিকার কাজটা সহজ ভাবে হয়ে যায়. আর এতে আমার অনেক উপকার হবে এবং দ্বীনের দিক থেকে আমার অনেক উপকার হবে

কারণ এটা আবশ্যক দ্বীনের কথা মাথায় রেখেই এত এত তাড়াতাড়ি বিয়ে করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে.

আর ইনশাল্লা বিদেশের আমি আমার হাজবেন্ডের সাথেই থাকব.

আর সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে এই বিয়েটা করার মাধ্যমে আমি বাইরে দেশে কোন হারাম কাজ করতে চাই না আমি যাতে সহজে আমার হাজবেন্ডের কাছে হেফাজতে থাকতে পারি.

পরিবারের কথা ভেবে এবং এতদিন অপেক্ষা করার জন্য আমি এক ধরনের বাধ্য হয়েই আমেরিকাতে যাব কিন্তু আমার পরিকল্পনা হচ্ছে আমি এমেরিকাতে গিয়ে আমার ভবিষ্যৎ হাজব্যান্ড যিনি আছেন তিনি এখন বর্তমানে যে দেশে অবস্থান করছেন সেখানে চলে যাওয়া এ ছাড়া আমার আর কোনো উপায় নেই. তাই আমার এই জরুরি পরিস্থিতিতে আমি কি এম্বেসীতে আমার বিয়েটা লুকাতে পারবো কিনা..?

জনাব, আমার জন্য তো একা দেশে থাকা সম্ভব না বা আমার ভবিষ্যৎ হাজব্যান্ড যিনি তার জন্য দেশে আসা এখন সম্ভব না তাই আমাকে একটা সিদ্ধান্ত জরুরি পরিস্থিতিতে নিতেই হবে.

এখন জনাব, আমি জানতে চাই আমার জন্যে এই মিথ্যে কথাটা গুনাহের কাজ হবে কিনা বা জায়েজ হবে কিনা?

*পরিশেষে এটা বলতে চাই যে আমার কাছে দ্বীনের উপরে দুনিয়া কখনই নয় তাই আমার জন্য এই মিথ্যাটা যদি হারাম হয়ে থাকে তাহলে ইনশাআল্লাহ আমি যেটা ইসলাম বলবে সেটাই গ্রহণ করব তা সেটা যতই কঠিন হোক আমার পক্ষে.

1 Answer

0 votes
by (712,320 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
মুসলিম অমুসলিম কারো সাথে মিথ্যা বলা জায়েয হবে না। হ্যা, কিছু ক্ষেত্রে রুখসত রয়েছে।
আবুল ফরয ইবনুল জাওযী রাহ বলেনঃ
ﻭﺿﺎﺑﻄﻪ ﺃﻥ ﻛﻞ ﻣﻘﺼﻮﺩ ﻣﺤﻤﻮﺩ ﻻ ﻳﻤﻜﻦ ﺍﻟﺘﻮﺻﻞ ﺇﻟﻴﻪ ﺇﻻ ﺑﺎﻟﻜﺬﺏ، ﻓﻬﻮ ﻣﺒﺎﺡ ﺇﻥ ﻛﺎﻥ ﺍﻟﻤﻘﺼﻮﺩ ﻣﺒﺎﺣﺎ، ﻭﺇﻥ ﻛﺎﻥ ﻭﺍﺟﺒﺎ، ﻓﻬﻮ ﻭﺍﺟﺐ
প্রত্যেক ঐ ভালো উদ্দেশ্য যে পর্যন্ত মিথ্যার আশ্রয় ব্যতীত পৌছা  প্রায় অসম্ভব, সেখানে মিথ্যা বলা বৈধ।মাকসাদ(উদ্দেশ্য) মুবাহ হলে,মিথ্যা বলা মুবাহ।মাকসাদ ওয়াজিব হলে মিথ্যা বলা ওয়াজিব
(ফাতাওয়া দারাল ইফতা আল-মিচরিয়্যাহ) এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/644

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
বৈবাহিক স্ট্যাটাস লুকানো জায়েয কি না? সেটা নির্ভর করবে, আপনার উদ্দেশ্যর উপর। যেহেতু দ্বীন প্রচার আপনার উদ্দেশ্য নয়, তাই অমুসলিম দেশে যাতায়ত এবং তারাতারি যাওয়ার জন্য বিবাহ স্ট্যাটাস লুকানো উচিৎ হবে না। তবে যদি আপনার একমাত্র উদ্দেশ্য হয়, দ্বীন প্রচার তাহলে সেখানে যেতেও পারবেন।এবং বৈবাহিক স্ট্যাটাস লুকাতেও পারবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,320 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by (712,320 points)
ইতিপূর্বেও আপনি প্রশ্ন করেছিলেন।সেখানেও জবাব দিয়েছিলাম।যদি বোধগম্য না হয়, তাহলে কমেন্ট করবেন।জাযাকিল্লাহ। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...