আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
66 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (20 points)
edited by
১. অনেক সময় প্রয়োজনের খাতিরে বাবা মায়ের এনআইডি বা অন্য ডকুমেন্টস ব্যবহার করা হয়ে থাকে। যেমন: ব্যাংকের নমিনি করার জন্য বা অন্য যেকোনো বৈধ কাজে। সেক্ষেত্রে তাদেরকে বললেও তারা অনুমতি দেয় বা মৌন সম্মতি আছে বলে বোঝা যায়, সেক্ষেত্রে না বলে ব্যবহার করা যাবে কি?

২. আমি একটি ব্যাংক অ্যাকউন্ট করেছিলাম, সেখানে এটিএম কার্ড ও নিয়েছিলাম। এটিএম কার্ড এর চার্জ প্রথম বছর ফ্রি ছিল। পরবর্তী বছর থেকে চার্জ কাটার কথা ছিল, কিন্তু পরে আর অ্যাকাউন্ট এ টাকা রাখা হয়নি, এখন আমি সেই অ্যাকাউন্ট বন্ধ করে দিতে চায়। কিন্তু যেহেতু আমি অ্যাকাউন্ট প্রায় দুই বছর ইউজ করি নাই। সেক্ষেত্রে কি এতদিন এটিএম কার্ড আমার কাছে থাকার জন্য উক্ত চার্জ দেয়া উচিত?

1 Answer

0 votes
by (716,000 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
অন্যর মাল তার অন্তরের সন্তুষ্টি ব্যতীত কারো জন্য হালাল হয় না। বিদায় এসব পরিত্যাজ্য।
কেননা আল্লাহ তা'আলা বলেনঃ
ﻳَﺎ ﺃَﻳُّﻬَﺎ ﺍﻟَّﺬِﻳﻦَ ﺁﻣَﻨُﻮﺍْ ﻻَ ﺗَﺄْﻛُﻠُﻮﺍْ ﺃَﻣْﻮَﺍﻟَﻜُﻢْ ﺑَﻴْﻨَﻜُﻢْ ﺑِﺎﻟْﺒَﺎﻃِﻞِ ﺇِﻻَّ ﺃَﻥ ﺗَﻜُﻮﻥَ ﺗِﺠَﺎﺭَﺓً ﻋَﻦ ﺗَﺮَﺍﺽٍ ﻣِّﻨﻜُﻢْ ﻭَﻻَ ﺗَﻘْﺘُﻠُﻮﺍْ ﺃَﻧﻔُﺴَﻜُﻢْ ﺇِﻥَّ ﺍﻟﻠّﻪَ ﻛَﺎﻥَ ﺑِﻜُﻢْ ﺭَﺣِﻴﻤًﺎ
তরজমাঃ-হে ঈমানদারগণ! তোমরা একে অপরের সম্পদ অন্যায়ভাবে গ্রাস করো না। কেবলমাত্র তোমাদের পরস্পরের সম্মতিক্রমে যে ব্যবসা করা হয় তা বৈধ। আর তোমরা নিজেদের কাউকে হত্যা করো না। নিঃসন্দেহে আল্লাহ তা’আলা তোমাদের প্রতি দয়ালু। (সূরা নিসা(২৯)

এবং হযরত ইবনে আব্বাস রাঃ থেকে বর্ণিত,
عن ابن عباس قال;قال رسول اللّٰه صلى اللّٰه عليه و سلم ﻻ ﻳﺤﻞ ﻣﺎﻝ ﺍﻣﺮﺉ ﻣﺴﻠﻢ ﺇﻻ ﺑﻄﻴﺐ ﻧﻔﺲ ﻣﻨﻪ " 
নবী কারীম সাঃ বলেনঃ"কোন মুসলমানের জন্য  অন্য কোনো মুসলমানের মাল তার অন্তরের সন্তুষ্টি ব্যতীত হালাল হবে না। (তালখিসুল হাবীর-১২৪৯)আরো জানুন- https://www.ifatwa.info/1382

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১)
সাধারণত মাতাপিতার এ বিষয়ে মৌনসম্মতি থাকে।তারপরও সতর্কতামূলক পদক্ষেপ হল, মাতাপিতার কাছ থেকে সরাসরি অনুমোদন গ্রহণ করে নেয়া।

(২)
যখনই ডিপোজিট করবেন, সাথে সাথেই ব্যাংক তার বকেয়া আপনার একাউন্ট থেকে কর্তন করে নিবে। এত্থেকে বাঁচার কোনো রাস্তা আপনার নিকট নাই। হ্যা, আপনি যদি একাউন্ট ক্লোজ বা বন্ধ করে দিতে চান, তখন প্রশ্ন জাগবে যে, আপনাকে কি বকেয়া টাকা দিতে হবে। যেহেতু তাদের নিয়ম হল, কার্ড ব্যবহার হোক বা না হউক, তাদেরকে কার্ড চার্জ দিতে হবে। এবং এই নিয়ম মেনেই আপনি কার্ড গ্রহণ করেছেন, তাই কার্ড ব্যবহৃত হোক বা না হোক, তাদেরকে টাকা দিতে হবে এবং দেয়াই উচিৎ।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...