জবাব
بسم الله الرحمن الرحيم
(০১)
প্রশ্নে উল্লেখিত ছুরতে হুরমতে মুসাহারাত প্রমানিত হবেনা।
(০২)
ই'লাউস সুনান গ্রন্থে এসেছে
أخبرنا أبوحنیفة، عن حماد، عن إبراهیم، قال: إذا قبل الرجل أم أمرأته أو لمسها من شهوةٍ حرمت علیه امرأته، أخرجه محمد في الحجج ورجاله ثقات (إعلاء السنن: ۱۱/۱۳۱)
যার সারমর্ম হলো কেহ যদি তার শাশুড়িকে চুম্বন করে,অথবা উত্তেজনার সাথে স্পর্শ করে,তাহলে স্ত্রী তার উপর চিরজীবনের জন্য হারাম হয়ে যাবে।
স্পর্শ এর মাধ্যমে হুরমতে মুসাহারাত প্রমাণিত হওয়ার ক্ষেত্রে অন্যতম শর্ত হলোঃ
সরাসরি খালি গায়ে বা এমন কাপড়ের উপর দিয়ে স্পর্শ করতে হবে, যা এতটাই পাতলা যে, শরীরের উষ্ণতা অনুভব হয়। যদি এমন মোটা কাপড় পরিধান করে থাকে যে, শরীরের উষ্ণতা অনুভূত না হয়, তাহলে নিষিদ্ধতা সাব্যস্ত হবে না।
فى الدر المختار- أو لمس ) ولو بحائل لا يمنع الحرارة
وقال ابن عبدين– ( قوله : بحائل لا يمنع الحرارة ) أي ولو بحائل إلخ ، فلو كان مانعا لا تثبت الحرمة ، كذا في أكثر الكتب (الفتاوى الشامية، كتاب النكاح، فصل فى المحرمات-3/107-108)
যার সারমর্ম হলো যদি এমন কাপড়ের উপর দিয়ে স্পর্শ করে,যেটা শরীরের গরমি ভাব অনুভব হয়,তাহলে হুরমতে মুসাহারাত প্রমানীত হবে।
وأصل ممسوستہ بشہوۃ ولو لشعر علی الرأس بحائل لا یمنع الحرارۃ أي ولو بحائل الخ، فلو کان مانعًا لا تثبت الحرمۃ، کذا في أکثر الکتب۔ (الدر المختار مع الشامي / فصل في المحرمات ۴؍۱۰۸ زکریا)
সারমর্মঃ
এখানে মূলনীতি হলো উত্তেজনার সহিত স্পর্শ করা।
যদি মাথার উপরের চুল এমন কাপড়ের আবরনের উপর দিয়ে স্পর্শ করে,যেটার দ্বারা উষ্ণতা অনুভব হয়,তাহলেও হুরমতে মুসাহারাত প্রমাণিত হবে।
অন্যথায় নয়।
,
ফাতাওয়ায়ে আলমগীরীতে আছেঃ
ولو مس شعرها بشهوة إن مس ما اتصل برأسها تثبت وإن مس ما استرسل لا يثبت
(الباب الثالث، ج:1، ص:374/375، ط:مكتبه رشيديه)
সারমর্মঃ
কেহ যদি চুল উত্তেজনার সাথে স্পর্শ করে,তাহলে যদি মাথার সাথে লেগে থাকা চুল স্পর্শ করে,তাহলে হুরমতে মুসাহারাত প্রমাণিত হবে।
আর মাথা থেকে ছড়িয়ে থাকা (উড়ন্ত) চুল যদি স্পর্শ করে,তাহলে হুরমতে মুসাহারাত প্রমাণিত হবেনা।
আরো জানুনঃ-
★প্রশ্নে উল্লেখিত ছুরতে যদি সাথে সাথে কামভাবের দরুন উত্তেজনায় পুরুষটির লিঙ্গ দাঁড়িয়ে যায় বা মহিলাটির কলব কেঁপে উঠে,তাহলে হুরমতে মুসাহারাত এর সমস্ত পাওয়া গিয়েছে বলে ধরা হবে।
তবে এখানে কাদের মাঝে এ শর্ত পাওয়া গিয়েছে,সেই বিষয় উল্লেখ করতে হবে।
কেননা সকলের মাঝে হুরমত সাব্যস্ত হয়না।
বিস্তারিত জানুনঃ
(০৩)
এতে কোনোভাবেই হুরমতে মুসাহারাত প্রমানিত হবেনা।
তাই প্রশ্নে উল্লেখিত ছুরতে উক্ত স্ত্রী তার স্বামীর জন্য হারাম হবেনা।