আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
224 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (189 points)
edited by
১. স্ত্রী তার স্বামীকে তালাকের মাসালা বুঝানোর সময় এইভাবে বলল- "কেউ যদি তার স্ত্রীকে বলে, তুমি ওইকাজ করলে তালাক, তাহলে স্ত্রী সেই কাজ করলে কিন্তু সাথে সাথেই তালাক হয়ে যায়"।

তখন স্ত্রী মুখে "তালাক" শব্দ উচ্চারণ না করে "তালাক" শব্দটিকে "ওইটা" বলে ইংগিত করে স্বামীকে এইভাবে জিজ্ঞাস করলো-

 "তুমি যখন বলেছিলা মামার বাড়ি গেলে ওইটা(তালাক) বলবা, তখন তোমার মনে কি এমন নিয়ত ছিল মামার বাড়ি গেলে সাথে সাথে ওইরকমকিছু(তালাক) হয়ে যাবে?

স্বামী বলে- "নাহ। এমন নিয়ত ছিল না।"

(এইখানে আলোচনার সময় স্ত্রী জানতো না "বলবো" বললে তালাক হবে না। তাই স্ত্রী স্বামীকে এইভাবে প্রশ্ন করেছে)

স্বামী-স্ত্রীর এইভাবে আলোচনার জন্য কি সেটা তালাকের মজলিস হবে?

২. স্বামী স্ত্রী তালাকের মাসালা নিয়ে আলোচনা করছে যেমন:

স্ত্রী স্বামীকে বলল,
"কেউ যদি তার স্ত্রীকে বলে তুমি তালাক, তাহলে তালাক হয়ে যায় স্ত্রী"।

স্বামী স্ত্রীর মধ্যে এইরকম আলোচনার জন্য কি সেটা তালাকের মজলিশ হবে?

1 Answer

0 votes
by (714,160 points)
edited by
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
মুযাকারায়ে তালাক বা তালাকের আলোচনা
وَفِي حَالَةِ مُذَاكَرَةِ الطَّلَاقِ يَقَعُ الطَّلَاقُ فِي سَائِرِ الْأَقْسَامِ قَضَاءً إلَّا فِيمَا يَصْلُحُ جَوَابًا وَرَدَّا فَإِنَّهُ لَا يُجْعَلُ طَلَاقًا كَذَا فِي الْكَافِي
তালাকের আলোচনার পরিস্থিতিতে সকল প্রকার কেনায়া তালাকে তালাক পতিত হবে।তবে যে শব্দগুলো তালাকের আবেদনের জবাব এবং রদ উভয়টা বুঝাবে,সে শব্দুগুলো দ্বারা তালাক পতিত হবে না।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/৩৭৫)

প্রশ্ন জাগে,মুযাকারায়ে তালাক কাকে বলে?
এ বিষয়ে রদ্দুল মুহতারে বর্ণিত রয়েছে,
"(قَوْلُهُ: وَهِيَ حَالَةُ مُذَاكَرَةِ الطَّلَاقِ) أَشَارَ بِهِ إلَى مَا فِي النَّهْرِ مِنْ أَنَّ دَلَالَةَ الْحَالِ تَعُمُّ دَلَالَةَ الْمَقَالِ قَالَ: وَعَلَى هَذَا فَتُفَسَّرُ الْمُذَاكَرَةُ بِسُؤَالِ الطَّلَاقِ أَوْ تَقْدِيمِ الْإِيقَاعِ كَمَا فِي اعْتَدِّي ثَلَاثًا وَقَالَ قَبْلَهُ الْمُذَاكَرَةُ أَنْ تَسْأَلَهُ هِيَ أَوْ أَجْنَبِيٌّ الطَّلَاقَ".
( كتاب الطلاق، بَابُ الْكِنَايَاتِ، ٣ / ٢٩٧)
মুযাকারায়ে তালাকের অর্থ হল, স্ত্রীর পক্ষ থেকে স্বামীর নিকট তালাকের আবেদন করা ,অথবা তৃতীয় কোনো ব্যক্তির পক্ষ থেকে স্বামীর নিকট তালাকের আবেদন এবং তামান্না করা। এই উভয় প্রকারকে 'মুতালাবায়ে তালাক' নামে অভিহিত করা হয়।তাছাড়া স্বামী যদি ইতিপূর্বে স্ত্রীকে এক বা দুই তালাক দিয়ে থাকে,তাহলে এদ্বারাও মুযাকারায়ে তালাক প্রমাণিত হবে।এই তৃতীয় প্রকারকে  তাকদীমূল ঈ'কা বলা হয়ে থাকে।(রদ্দুল মুহতার-৩/২৯৭) 

(দারুল ইফতা বিন্নুরী, পাকিস্তান,ফাতাওয়া নং- 144106200277)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

স্ত্রী তার স্বামীকে তালাকের মাসালা বুঝানোর সময় এইভাবে বলল- "কেউ যদি তার স্ত্রীকে বলে, তুমি ওইকাজ করলে তালাক, তাহলে স্ত্রী সেই কাজ করলে কিন্তু সাথে সাথেই তালাক হয়ে যায়"।

স্ত্রী স্বামীকে বলে -"তুমি কি বুঝেছ কি বলেছি?

তখন স্বামী বলে -"বুঝছি"।

তারপর স্ত্রী তার স্বামীকে মুখে তালাক শব্দ উচ্চারণ না করে তালাক শব্দকে "ওইটা" বলে ইংগিত করে স্বামীকে এইভাবে জিজ্ঞাস করলো- "তুমি যখন বলেছ মামার বাড়ি গেলে ওইসব বলবা, তখন তোমার মনে কি এমন নিয়ত ছিল মামার বাড়ি গেলে সাথে সাথে সব শেষ হয়ে যাবে?"

তখন স্বামী বলে- "নাহ। এমন নিয়ত ছিল না।"

এইখানে স্বামী-স্ত্রীর এইভাবে আলোচনার দ্বারা তালাকের মজলিস হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (714,160 points)
উত্তর দেয়া হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...