আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
243 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (2 points)
আসসালামু আলাইকুম আমি একটা দশ বছরের মেয়ে আর আমার কয়েকটি প্রশ্ন আছে।
1. আমার একটি ছেলে টিচার আছে আর আমার মা বাবা-মা পর্দা করা পছন্দ করে না এ কারণে আমি পর্দা করতেও পারি না তো আমার বেপর্দায় আমার বেপর্দায় ছেলে স্যারের কাছে যেতে হয় তো আমার কি করা উচিত?

2. আমি একটা সিরিয়াল দেখি, তো ওই সিরিয়ালের জন্য আমি ঠিকমত সময় নামাজও পড়তে পারি, না আর আমিও সিরিয়ালটা কেন জানি ছাড়তেও পারে না। কি করতে পারে যে কারণে আমি সিরিয়ালটা ছাড়তে পারি। I তো আমার কি করা উচিত?

3. আমি কেন জানি ফজরে উঠতে পারি না এলার্ম লাগালো উঠতে পারি কিন্তু তবু আবার ঘুমিয়ে যাই। আর রাতে আমি ঘুমানোর চেষ্টা করলেও ঘুম আসে না। তো আমার কি করা উচিত?

4. আমার একটা ভাই আছে যে আমাকে ব্ল্যাকমেইল করে। তো ও আমাকে বলতেছে যে ১০০ টাকা দেও না হলে বলে দিব। তো আমার কি করা উচিত আমার টাকা দেওয়া উচিত নাকি না?

1 Answer

0 votes
by (716,120 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
নারীর জন্য পর্দা করা ফরয।পর্দার সারমর্ম হল,ফি মিক্সিং পরিবেশ থেকে যথাসম্ভব নিজেকে বাঁচিয়ে রাখা।গায়রে মাহরাম পুরুষ থেকে সর্বদা নিজেকে নিরাপদ দূরত্বে রাখা।পর্দা সম্পর্কে বিস্তারিত জানুন-
https://www.ifatwa.info/572

বেগানা নারী-পুরুষ খালওয়াত তথা নির্জনে একাকী অবস্থান করতে পারবে না। হাদীসে একে নিষিদ্ধ ঘোষনা করা হয়েছে.......
ﻻَ ﻳَﺨْﻠﻮﻥَّ ﺭَﺟُﻞٌ ﺑِﺎﻣْﺮَﺃﺓٍ ﺇِﻻَّ ﻭَﻣَﻌَﻬﺎ ﺫُﻭ ﻣَﺤْﺮَﻡ )
কোনো পুরুষ কোনো মহিলার সাথে মহিলার মাহরাম না থাকা অবস্থায় নির্জনে একাকী বসবাস করতে পারবে না।(সহীহ বুখারী-৫২৩৩;সহীহ মুসলিম-১৩৪১)

প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনি আপনার বাবা মা কে বুঝাবেন। তারা মা মানলে আপনি কোনো মহিলা শিক্ষক সংগ্রহ করে তার কাছেই পড়বেন। মহিলা শিক্ষক পাওয়া না গেলে মায়ের উপস্থিতিতে ঐ শিক্ষকের কাছে পড়বেন।

(২)
আপনি চেষ্টা করুন, আল্লাহর কাছে দু'আ করুন।আখেরাতের ভয় নিয়ে চিন্তা করুন ও এ সম্পর্কীয় কিতাবাদি অধ্যায়ন করুন।

(৩)
এশার নামায পড়ার সাথে সাথেই ঘুমিয়ে যাবেন।তাহলে ফজরের সময় উঠতে পারবেন।

(৪)
সে কি বলে দিবে? তার কাছ থেকে রেহাই পাওয়ার জন্য আপনি বাবা মায়ের সাহায্য গ্রহণ করুন। এবং নিজের বিবেক বুদ্ধিকে প্রয়োগ করুন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (716,120 points)
উত্তর দেয়া হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...