ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
ইবনু ‘আব্বাস (রাযি.) হতে বর্ণিত।
مُوسَى بْنُ إِسْمَاعِيلَ قَالَ حَدَّثَنَا أَبُو عَوَانَةَ عَنْ عَمْرٍو عَنْ طَاوُسٍ عَنْ ابْنِ عَبَّاسٍ رَضِيَ اللهُ عَنْهُمَا عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم قَالَ أُمِرْتُ أَنْ أَسْجُدَ عَلَى سَبْعَةٍ لاَ أَكُفُّ شَعَرًا وَلاَ ثَوْبًا
.قال الحافظ ابن حجر رحمه الله في "الفتح" : " وَالْكَفْت هُوَ الضَّمّ وَهُوَ بِمَعْنَى الْكَفّ" .
নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ আমি সাত অঙ্গে সিজদা্ করতে, সালাতের মধ্যে চুল একত্র না করতে এবং কাপড় টেনে না ধরতে নির্দেশিত হয়েছি। (সহীহ বোখারী-৮১৬, সহীহ মুসলিম-৪৯০)
এই হাদীসের আলোকের সাধারণ অবস্থায় হাতাকে টেনে উপরের দিকে তুলে নামায পড়াকে মাকরুহ বলা হয়। তাছাড়া সালাফে সালেহীদের সাধারণ মা'মুল ছিল যে, তারা পরিপূর্ণ কাপড় পরিধান করেই নামায পড়তেন। নেককার লোকদের পোষাককে আল্লাহ অত্যান্ত পছন্দ করে থাকেন। সুতরাং শার্ট পরিধান করা কারো মজবুরি হয়, সে যেন লম্বা হাত সম্ভলিত শার্ট বা টি শার্ট পরিধান করে নেয়। হাফ শার্ট পরিহিত অবস্থায় যদি কারো নামাযের ওয়াক্ত হয়ে যায়, তাহলে সে নামাযকে পরিত্যাগ করবে না।বরং নামায পড়ে নেবে।তখন নামাযকে পরিত্যাগ করা জায়েয হবে না।
মারাকিল ফালাহ কিতাবে বর্ণিত রয়েছে,
"وتشميركميه عنهما" للنهي عنه لما فيه من الجفاء المنافي للخشوع. ( كتاب الصلاة، باب ما يفسد الصلاة، فصل في المكروهات، ١/ ١٢٨)
হাতল কে উপরের দিকে ভাজ করে রাখা, নামাযের খুশু খুজুর মুনাফি।
ফাতাওয়ায়ে কাযীখানে বর্ণিত রয়েছে,
ولو صلي رافعا كميه إلي مرفقين كره. ( فصل فيما يفسد صلاة)
কাপড়ের হাতলকে উপরের দিকে ভাজ করে রাখা মাকরুহ।
وَلَوْ صَلَّى رَافِعًا كُمَّيْهِ إلَى الْمِرْفَقَيْنِ كُرِهَ. كَذَا فِي فَتَاوَى قَاضِي خَانْ.
কাপড়ের হাতলকে উপরের দিকে ভাজ করে রেখে নামায পড়া মাকরুহ। (ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/১০৬)
এ সম্পর্কে আরো বর্ণিত রয়েছে, (কিতাবুল ফাতাওয়া-২/২২১)
ইমাম নববী রাহ বলেন,
" اتفق العلماء على النهي عن الصلاة وثوبه مشمر أو كمه أو نحوه أو رأسه معقوص أو مردود شعره تحت عمامته أو نحو ذلك فكل هذا منهي عنه باتفاق العلماء وهو كراهة تنزيه فلو صلى كذلك فقد أساء وصحت صلاته " . انتهى
(শরহে মুসলিমভদ-২০৯)
ফাতহুল কাদীর গ্রন্থে বর্ণিত রয়েছে,
" وتكره الصلاة أيضا مع تشمير الكم عن الساعد " انتهى.
(ফতহুল কাদির-১/৪১৮)