আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
344 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (23 points)
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু

১) হাফ হাটা শার্ট পরে নামাজ পড়া মাকরুহ নাকি ফুল হাটা শার্ট গুটিয়ে কনই বের করে নামাজ পড়া মাকরুহ?

২) আমাদের এলাকায় (কাওলার,Dhaka-1229) একজন দর্জি তাবিজ দেয় সেটা আমি ২-৩ দিন আগে জানতে পারি । বাংলাদেশে লাখে ১টা জায়েজ তাবিজ আছে কিনা আমার সন্দেহ। ওনার প্রতিও সেইম ধারণা রাখলাম(কারন ওনার তেমন ইল্ম নাই,তবে নামাজ ৫ ওয়াক্ত পরে)।
তাই আমি ওনার কাছে গিয়ে বল্লাম-" আপনার সাথে আমার একটু কথা আছে " এভাবে শুরু করে একসময় বল্লাম-"আপনি কি লিখে তাবিজ দেন?"
তিনি বললেন- "কাওকে নকশা,কাওকে গাছের দাল,কাওকে... ; যেমন রাতে বিছানার পস্রাব বন্ধের জন্য গাছের ডাল দেই"
তারপর আমি বল্লাম-"তাবিজ জায়েজ হওয়ার তো শর্ত আছে"
তিনি বল্লেন-"কি কি"
তারপর আমি - এই ফাতুয়া(https://ifatwa.info/2218/?show=2218#q2218) থেকে শর্ত পড়ে শুনালাম ।
তারপর তিনি বল্লেন-"এইসব অনেকে অনেক কথা বলে ,আমি যেসব বই দেখে তাবিজ দেই যেই সব বইয়ে লেখা আছে এইগুলো জায়েজ,বড় বড় হুজুররাও দেয়..."
তারপর আমি শিরক,কুফুরের কথা বলতে ওনি বলেন থাক থাক এইসব আর না ।
তারপর আমি চলে আসি। এবং বলি- " আমার দায়িত্ব ছিল জানানো জানিয়ে গেলাম,ঈমান না থাকলে ,মুশরিক হয়ে গেলে নামাজ রোজা কাজে আসবেনা "
.
এটা শিরকে আকবর নাকি আসগর?এই অবস্থায় মারা গেলে কি তিনি মুশরিক হিসেবেই গণ্য হবেন?অনন্ত কাল জাহান্নামি?তার সাথে সালাম বিনিময় করা যাবে ?
আর আমার কি আর কিছু করার আছে ? এই বিষয়ে ছোট কোন বই আছে যা ওনাকে হাদিয়া হিসেবে দেয়া যায়(পড়বে কিনা জানিনা,তবে একটু চেষ্টা)

৩) শিকড়ের সন্ধানে বই থেকে পেলাম -

অধ্যায়- " জিন জিগত ও সুলাইমান আ. "

"...ইহুদিধর্মের সাথে ওতপ্রোতভাবে মিশে থাকা জ্ঞানের এই(জাদু বিদ্যা) শাখা মুলত 'Qabbalah' নামে পরিচিত।আপনি যদি এই নাম লিখে সার্চ দেন গুগলে তাহলে দেখবেন, এটা একধরনের অতীন্দ্রিয় শাখা (Mystic Branch),যার মুল থিম হচ্ছে সংখ্যাতত্ত্ব যা দিয়ে নানা ধরনের জাদুবিদ্যা চর্চা করা হয়।

দুঃখজনক হলেও সত্য যে, এই সংখ্যাতত্তের ব্যাপারটা খুব সূক্ষ্মভাবে ইসলাম ধর্মের মাঝেও প্রবেশ করেছে ..."

তাবিজে সুরার নকশা হিসেবে নাম্বার লেখার বিধান কি ? যিনি লিখবেন তার দ্বীনের অবস্থা কি হবে ?

৪) অনেক মাদ্রাসায় ছাত্রদের বলা হয় যে- টাক হয়ে আসতে , এবং এটাকে সুন্নতি চুল বলা হয় । আমার জানামতে বাবরি চুল হল সুন্নতি চুল । তো মাথা নেরা করাকে সুন্নতি কাটিং বলার হুকুম কি ?

৫) টুপি ছাড়া নামাজ পড়া কোন প্রকার মাকরুহ? মাকরুহ হওয়ার কারণ কি ?

1 Answer

0 votes
by (712,400 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/20307

(২) যদি উনি কুফরি কালিমা পড়ে তাবিজ ফু দেন, তাহলে এটা শিরক। এটা শিরকে আকবর। উনি যদি এত্থেকে তাওবাহ না করেন, এবং নিয়মিত এগুলো চালিয়ে যান, তাহলে উনি মুশরিক হিসেবেই মৃত্যুবরণ করবেন। উনাকে মুশরিক হিসেবেই গণ্য করা হবে। 

(৩)বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/20307
(৪)
https://www.ifatwa.info/20307 ফাতাওয়ায় আমরা বলেছি যে, 
 সু-প্রিয় পাঠকবর্গ!
চুলের বিধি-বিধান সম্ভলিত উপরোক্ত আলোচনা থেকে আমরা বুঝতে পারলাম যে,বিনা প্রয়োজনে চুল মুন্ডানো উত্তম না চুলকে অবশিষ্ট রাখা উত্তম। তা নিয়ে মতপার্থক্য রয়েছে-
মুল্লা আলী কারী রাহ এর দুই বক্তব্যর একটি হল,বিনা প্রয়োজনে এমনিতেও চুল রাখার চেয়ে চুল মুন্ডানো উত্তম। আমাদের সালাফদেরকে সময়ে সময় চুল মুন্ডাতে দেখেছি। তারা প্রয়োজনে অপ্রয়োজনে সর্বদাই চুল কে মুন্ডাতেন। তাই আমাদের সিদ্ধান্ত হলো বাবড়ি চুল রাখার মত চুল মুন্ডানোও সুন্নত। বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/1212

(৫)বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/20307


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

+3 votes
1 answer 3,317 views
...