স্বামী যদি শর্তযুক্ত তালাকে কোনো বিষয় নিয়ত করে,তাহলে তার নিয়ত যদি প্রকাশ্য অবস্থা মাফিক হয়,তাহলে দিয়ানাতান এবং কাজা'আন তার নিয়ত গ্রহনযোগ্য।
আর যদি তা নিয়ত প্রকাশ্য অবস্থার বিপরীত হয়,তাহলে দিয়ানাতান শুধু তার নিয়ত গ্রহনযোগ্য, তবে কাজা'আন নয়।
والحاصل: أن الحلف بطلاق ونحوه تعتبر فيه نية الحالف ظالما أو مظلوما إذا لم ينو خلاف الظاهر كما مر عن الخانية، فلا تطلق زوجته لا قضاء ولا ديانة، بل يأثم لو ظالما إثم الغموس، ولو نوى خلاف الظاهر، فكذلك لكن تعتبر نية ديانة فقط، فلا يصدقه القاضي بل يحكم عليه بوقوع الطلاق إلا إذا كان مظلوما على قول الخصاف ويوافقه ما قدمه الشارح أول الطلاق من أنه لو نوى الطلاق عن وثاق دين إن لم يقرنه بعدد ولو مكرها صدق قضاء أيضا. اهـ.
(الدر المختار و حاشیۃ ابن عابدین، 3/785، ط: دار الفکر)
সারমর্মঃ-
কেহ যদি তালাকের কসম করে,ও নিয়ত করে,তাহলে তার নিয়ত গ্রহনযোগ্য হবে যদি তাহা জাহেরের খেলাফ না হয়।
সুতরাং তার স্ত্রী দিয়ানাতান এবং কাজা'আন তালাক হবেনা।
আর যদি খেলাফে জাহের নিয়ত করে,তাহলে দিয়ানাতান সেটা গ্রহণযোগ্য হবে।
তাই কাজী সাহেব তালাকের ফায়সালা দিবেন।
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নের বিবরণ মতে এতে তালাক হবেনা।
(০২)
প্রশ্নের বিবরণ মতে এতে তার স্ত্রীর উপর তালাক পতিত হবেনা।
(০৩)
এতেও তার স্ত্রীর উপর তালাক পতিত হবেনা।
(০৪)
এতে তার স্ত্রীর উপর তালাক পতিত হবেনা।
(০৫)
এক্ষেত্রে তালাক পতিত হবেনা।
(০৬)
প্রশ্নের বিবরণ মতে তালাক হবেনা।