আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
157 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (13 points)
edited by

প্রশ্ন (১) আমার এক ভাই জানতে চাচ্ছে যে,
"বৈবাহিক সম্পর্ক ছেড়ে দেই নাই" বলতে গিয়ে যদি ভাষার ব্যাকরণ গত ভুল বাবহারে বিপরীত অর্থ যদি "বৈবাহিক সম্পর্ক ছেড়ে দিয়েছি" অর্থ হয় তাহলে কি হবে
জানাবেন। যদি তিনি বলার সময়  বুঝতে না পারে যে, অর্থতা ভুল হবে।যদি তিনি বলার সময় মনে করে থাকেন তিনি সঠিক বলতিছেন।

প্রশ্ন (২) মনে করুন কোন  এক বেক্তি কোন একদিন এমনি মাসালা জানার জন্য তার মোবাইলে শিরোনাম লিখেছেন "তালাক সংক্রান্ত প্রশ্ন "এই বাক্য লিখেছেন, এ বিষয়ে জ্ঞান অর্জনের জন্য। তারপর ভবিষ্যতে কোন এক দিন ঐ বেক্তি তার লেখা ঐ শিরোনাম "তালাক সংক্রান্ত প্রশ্ন" এই বাক্যর "তালাক" শব্দের উপর যদি বিচ্ছেদের  নিয়তে তার আংগুল দিয়ে  যদি স্পর্শ করে তাহলে তার স্ত্রীর উপর কোন কিছু কি পতিত হবে?

প্রশ্ন (৩)আর যদি ঐ বেক্তি তার লেখা ঐ শিরোনাম "তালাক সংক্রান্ত প্রশ্ন" এই বাক্যর "প্রশ্ন" শব্দের  উপর যদি বিচ্ছেদের  নিয়তে তার আংগুল দিয়ে স্পর্শ করে  তাহলে কি তার স্ত্রীর উপর কোন কিছু কি পতিত হবে?
প্রশ্ন (৪)যদি কোন বেক্তি  তার স্ত্রীকে কোন কাজে  কোন স্থানে পাঠানোর জন্য বলে "তুমি চলে যাও" আর ঠিক উচচারন  মুহুর্তে কিংবা  উচ্চারনের ঠিক ২/১ সেকেন্ড পূর্বে যদি তার মনে  (তা.....) খেয়াল আসে কিংবা যদি তার মনে  এরূপ মনে হয় যেন তাকে সত্যিই  চলে যেতে বলতিছে কিন্তু তার মনে বিন্দুমাত্র  বিচছেদের নিয়ত নাই।তাহলে কি তার স্ত্রীর উপর কোন  কিছু  পতিত হবে?
প্রশ্ন (৫) যদি কোন  বেক্তি  তার  স্ত্রীকে বিচ্ছেদের  নিয়ত ছাড়া যদি বলে  "সংসার চলবে না" তাহলে কি কোন কিছু  পতিত হবে?

প্রশ্ন (৬) মনে করুন কোন এক বেক্তি মাসালা  জানার জন্য তার একটি বিবরণ লিখেছিল এবং  তার উত্তর  পেয়েছিল।কিন্তু পরবর্তীতে নতুন একটি বিবরন লিখার জন্য যদি পূর্বের লিখা বিবরণ এর মধ্যে লাইন থেকে একটি  শব্দ copy করার জন্য  সেই পূর্বের লেখা বিবরণ এর প্রথম  লাইন থেকে কয়েকটা লাইন যদি মুছে দেওয়া হয় এবং এর ফলে যদি বিবরন  এর অর্থ  পরিবর্তন হয়ে( তা...) এর স্বীকারোক্তি বোঝায় তাহলে কি সত্যিকারভাবেই সেই
বেক্তির  স্ত্রীর উপর কোন কিছু কি পতিত হবে?
হুজুর  আপনাকে  আর বিরক্ত করব না। আল্লাহর ওয়াস্তে দয়া করে  প্রশ্নের ক্রম অনুযায়ী প্রত্যেকটার কারন বোঝার সুবিধার্থে  বলবেন। হুজুর আবারও  আপনার দুই হাত জোর করে অনুরোধ করছি প্রত্যেকটার কারন বলবেন।আল্লাহ আপনাকে শান্তিতে রাখুক। জাকাল্লাহ।

1 Answer

0 votes
by (686,640 points)
edited by
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ- 


(০১)
তালাক এটি খুবই মারাত্মক একটি শব্দ। 
হাদীস শরীফে এসেছেঃ 

عَنْ أَبِي هُرَيْرَةَ أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: ” ثَلَاثٌ جِدُّهُنَّ جِدٌّ وَهَزْلُهُنَّ جِدٌّ: الطَّلَاقُ، وَالنِّكَاحُ، وَالرَّجْعَةُ “

হযরত আবূ হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেন, তিনি বিষয় এমন যে, ইচ্ছেকৃত করলে ইচ্ছেকৃত এবং ঠাট্টা করে করলেও ইচ্ছেকৃত বলে ধর্তব্য হয়। তা হল, তালাক, বিবাহ এবং তালাকে রেজয়ীপ্রাপ্তা স্ত্রীকে ফিরিয়ে নিয়ে আসা। {সুনানে ইবনে মাজাহ, হাদীস নং-২০৩৯, সুনানে আবু দাউদ, হাদীস নং-২১৯৪}

স্বামী যদি শর্তযুক্ত তালাকে কোনো বিষয় নিয়ত করে,তাহলে তার নিয়ত যদি প্রকাশ্য অবস্থা মাফিক হয়,তাহলে দিয়ানাতান এবং কাজা'আন তার নিয়ত গ্রহনযোগ্য। 
আর যদি তা নিয়ত প্রকাশ্য অবস্থার বিপরীত হয়,তাহলে দিয়ানাতান শুধু তার নিয়ত গ্রহনযোগ্য, তবে কাজা'আন নয়।

والحاصل: أن الحلف بطلاق ونحوه تعتبر فيه نية الحالف ظالما أو مظلوما إذا لم ينو خلاف الظاهر كما مر عن الخانية، فلا تطلق زوجته لا قضاء ولا ديانة، بل يأثم لو ظالما إثم الغموس، ولو نوى خلاف الظاهر، فكذلك لكن تعتبر نية ديانة فقط، فلا يصدقه القاضي بل يحكم عليه بوقوع الطلاق إلا إذا كان مظلوما على قول الخصاف ويوافقه ما قدمه الشارح أول الطلاق من أنه لو نوى الطلاق عن وثاق دين إن لم يقرنه بعدد ولو مكرها صدق قضاء أيضا. اهـ.
(الدر المختار و حاشیۃ ابن عابدین، 3/785، ط: دار الفکر)
সারমর্মঃ-
কেহ যদি তালাকের কসম করে,ও নিয়ত করে,তাহলে তার নিয়ত গ্রহনযোগ্য হবে যদি তাহা জাহেরের খেলাফ না হয়।
সুতরাং তার স্ত্রী দিয়ানাতান এবং কাজা'আন তালাক হবেনা।

আর যদি খেলাফে জাহের নিয়ত করে,তাহলে দিয়ানাতান সেটা গ্রহণযোগ্য হবে।
তাই কাজী সাহেব তালাকের ফায়সালা দিবেন।

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নের বিবরণ মতে এতে তালাক হবেনা।

(০২)
প্রশ্নের বিবরণ মতে এতে তার স্ত্রীর উপর তালাক পতিত হবেনা।

(০৩)
এতেও তার স্ত্রীর উপর তালাক পতিত হবেনা।

(০৪)
এতে তার স্ত্রীর উপর তালাক পতিত হবেনা।

(০৫)
এক্ষেত্রে তালাক পতিত হবেনা।

(০৬)
প্রশ্নের বিবরণ মতে তালাক হবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...