ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
وَالْمُعْتَبَرُ النَّظَرُ إلَى الْفَرْجِ الدَّاخِلِ هَكَذَا فِي الْهِدَايَةِ. وَعَلَيْهِ الْفَتْوَى هَكَذَا فِي الظَّهِيرِيَّةِ وَجَوَاهِرِ الْأَخْلَاطِيِّ. قَالُوا: لَوْ نَظَرَ إلَى فَرْجِهَا وَهِيَ قَائِمَةٌ لَا تَثْبُتُ حُرْمَةُ الْمُصَاهَرَةِ ، وَإِنَّمَا يَقَعُ النَّظَرُ فِي الدَّاخِلِ إذَا كَانَتْ قَاعِدَةً مُتَّكِئَةً، كَذَا فِي فَتَاوَى قَاضِي خَانْ.
গ্রহণযোগ্য কথা হল, নারীর লজ্জাস্থানের ভিতরাংশের দিকে দৃষ্টি দেয়া। (হেদায়া) যদি স্বামী স্ত্রীর লজ্জাস্থানের দিকে থাকায়, এমতাবস্থায় যে,স্ত্রী দাড়ানো থাকে, তাহলে হুরমতে মুসাহারাহ প্রমাণিত হবে না।লজ্জাস্থানের ভিতরে তখনই দৃষ্টি পড়বে,যখন মহিলা পিছনে কিছুর সাথে ঢেক লাগিয়ে বসবে। (ফাতাওয়ায়ে কাযীখান)
وَلَوْ نَظَرَ إلَى فَرْجِ امْرَأَةٍ بِشَهْوَةٍ وَرَاءَ سِتْرٍ رَقِيقٍ أَوْ زُجَاجٍ يَسْتَبِينُ فَرْجَهَا تَثْبُتُ حُرْمَةُ الْمُصَاهَرَةِ وَلَوْ نَظَرَ فِي مِرْآةٍ وَرَأَى فِيهَا فَرْجَ امْرَأَةٍ فَنَظَرَ عَنْ شَهْوَةٍ لَا تَحْرُمُ عَلَيْهِ أُمُّهَا وَابْنَتُهَا؛ لِأَنَّهُ لَمْ يَرَ فَرْجَهَا وَإِنَّمَا رَأَى عَكْسَ فَرْجِهَا
যদি কেউ কোনো মহিলার লজ্জাস্থানের দিকে পাতলা পর্দার আড়াল দিয়ে বা শীষার আড়াল দিয়ে কামভাব সহকারে দৃষ্টি দেয়, এমতাবস্থায় যে, লজ্জাস্থানের ভিতরাংশ পরিস্কার ভাবে দেখা যায়, তাহলে হুরমতে মুসাহারাহ প্রমাণিত হয়ে যাবে। কিন্তু যদি কেউ কোনো মহিলার লজ্জাস্থানের দিকে কামভাব সহকারে আয়নাতে থাকায়। তাহলে হুরমত প্রমাণিত হবে না।কেননা সে তো লজ্জাস্থানকে দেখেনি বরং লজ্জাস্থানের আকস বা উল্টো দিককে দেখেছে।
(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/২৭৪)
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১)
আলোর বিপরীতে সুতি কাপড়ের ভিতর আম্মুর যৌনাঙ্গ দেখলে, যদি যৌনাঙ্গের ভিতরের অংশকে দেখা হয়, তাহলে হুরমতে মুসাহারাত প্রমাণিত হবে।
(২)
অস্পষ্ট দেখা গেলে হুরমতে মুসাহারাত প্রমাণিত হবে না।
(৩)
আলোর সামনে সুতি কাপড়ের ভিতর আম্মুর যৌনাঙ্গ দেখলে,যদি যৌনাঙ্গকে পরিস্কারভাবে দেখা যায়,তাহলে হুরমতে মুসাহারাত প্রমাণিত হবে। নতুবা প্রমাণিত হবে না।
(৪)
সাধারণ দৃষ্টি দ্বারা যৌনাঙ্গের যতটুকু দেখা যায়, ততটুকুই যৌনাঙ্গের বাহিরের অংশ। আর যতটুকু অংশ দেখা যায় না, ততটুকুই ভিতরের অংশ।
(৫)স্তন যৌনাঙ্গের অন্তর্ভুক্ত নয়। (হুরমতে মুসাহারাত হওয়ার ক্ষেত্রে)
(৬)
প্রশ্নের বিবরণমতে, যেহেতু অস্পষ্ট ও ঝাপসা ছিল এবং কামভাবের মনোভাব ছিল না, তাই হুরমত প্রমাণিত হবে না।