আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
220 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (15 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহ।
এক বোনের সাথে একজন নওমুসলিম ভাইয়ের সাথে বিয়ে হয়।বিভিন্ন বিষয়ে ঝগড়ার কারণে ওদের মাঝে ৩তালাক হয়।পরে নওমুসলিম ভাইটি জানায় যে যখন সে বিয়ে করে তখন তার পরিপূর্ণ ঈমান ছিল না।বিয়ের করার জন্য মুসলিম হয়ছে

১)তাদের বিয়েটা কি শুদ্ধ ছিল?

২)তালাক কি পতিত হবে?

৩)নওমুসলিম ভাইটি এখন পরিপূর্ণ ঈমান এনেছে।আবার কালেমা পড়ে কি ওরা বিয়ে করতে পারবে?

৪)বোনটি নওমুসলিম ভাইটিকে অনেকবার জিজ্ঞেস করেছিল শুধু বিয়ে করার জন্য মুসলিম হয়েছে কিনা।ভাইটি তখন বলেছিল বিয়ে করার জন্যও আবার আল্লাহর জন্যও। কিন্তু পরে স্বীকার করে ঈমান ছিল না তখন।এখন সংসার অবৈধ হয়ে থাকলে কি বোনটিরও গুনাহ হবে?সে তো বিয়ে বৈধ ভেবে সংসার করেছিল।

1 Answer

0 votes
by (712,400 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হুমায়দী (রহঃ) ... আলকামা ইবনু ওয়াক্কাস আল-লায়সী (রহঃ) থেকে বর্ণিত, 
حَدَّثَنَا الْحُمَيْدِيُّ عَبْدُ اللَّهِ بْنُ الزُّبَيْرِ، قَالَ حَدَّثَنَا سُفْيَانُ، قَالَ حَدَّثَنَا يَحْيَى بْنُ سَعِيدٍ الأَنْصَارِيُّ، قَالَ أَخْبَرَنِي مُحَمَّدُ بْنُ إِبْرَاهِيمَ التَّيْمِيُّ، أَنَّهُ سَمِعَ عَلْقَمَةَ بْنَ وَقَّاصٍ اللَّيْثِيَّ، يَقُولُ سَمِعْتُ عُمَرَ بْنَ الْخَطَّابِ ـ رضى الله عنه ـ عَلَى الْمِنْبَرِ قَالَ سَمِعْتُ رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم يَقُولُ " إِنَّمَا الأَعْمَالُ بِالنِّيَّاتِ، وَإِنَّمَا لِكُلِّ امْرِئٍ مَا نَوَى، فَمَنْ كَانَتْ هِجْرَتُهُ إِلَى دُنْيَا يُصِيبُهَا أَوْ إِلَى امْرَأَةٍ يَنْكِحُهَا فَهِجْرَتُهُ إِلَى مَا هَاجَرَ إِلَيْهِ "
আমি উমর ইবনুল খাত্তাব (রাঃ)-কে মিম্বরের ওপর দাঁড়িয়ে বলতে শুনেছিঃ আমি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-কে বলতে শুনেছিঃ প্রত্যেক কাজ নিয়তের সাথে সম্পর্কিত। আর মানুষ তার নিয়ত অনুযায়ী ফল পাবে। তাই যার হিজরত হবে দুনিয়া লাভের অথবা নারীকে বিয়ে করার উদ্দেশ্যে- সেই উদ্দেশ্যেই হবে তার হিজরতের প্রাপ্য। (সহীহ বুখারী-১)



সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
মুখ দ্বারা কালেমা উচ্ছারণ করার দ্বারা দুনিয়ার বিধান হিসেবে তাকে মুসলামই মনে করা হবে।তবে অন্তরে ইসলাম না থাকার দরুণ আখেরাতের বিধান কি? সেটা তার নিয়তের উপরই নির্ভরশীল থাকবে। 

(১) সুতরাং তাদের বিয়ে ও তালাক গ্রহণযোগ্য। বিয়েও হয়েছে, এবং তালাকও পতিত হয়েছে।

(২) তালাক পতিত হবে।

(৩) নওমুসলিম ভাইকে ঈমান নিয়ে শয়তান প্ররোচনা দিচ্ছে। শয়তান গোনাহে লিপ্ত করে তার ঈমান ও আমলকে বরবাদ করতে চাচ্ছে।

(৪)
উক্ত ভাই এখন ঐ মেয়ের সাথে সংসার করার জনই বলছে যে, সে এখন খাটি মুসলমান হয়েছে। তাই তার কথা গ্রহণযোগ্য হবে না।তাছাড়া তার পূর্বের কথা, বিয়ের জন্য এবং আল্লাহর জন্য মুসলমান হওয়ার দ্বারা সে মুসলমান হয়ে গেছে।এই কথা দ্বারা সাধারণত মুসলমান হওয়ার কথা বুঝা যাচ্ছে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
উত্তর দেয়া হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...