ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
مَطْلَبٌ فِي أُجْرَةِ الدَّلَّالِ
[ تَتِمَّةٌ]
قَالَ فِي التتارخانية: وَفِي الدَّلَّالِ وَالسِّمْسَارِ يَجِبُ أَجْرُ الْمِثْلِ، وَمَا تَوَاضَعُوا عَلَيْهِ أَنَّ فِي كُلِّ عَشَرَةِ دَنَانِيرَ كَذَا فَذَاكَ حَرَامٌ عَلَيْهِمْ. وَفِي الْحَاوِي: سُئِلَ مُحَمَّدُ بْنُ سَلَمَةَ عَنْ أُجْرَةِ السِّمْسَارِ، فَقَالَ: أَرْجُو أَنَّهُ لَا بَأْسَ بِهِ -
তাতাখানিয়ায় বর্ণিত আছে.
নিয়োগকৃত দালালের জন্য আজরে মিছল প্রযোজ্য, এবং সমাজে প্রচলিত নিয়মে লোকজন যা নির্ধারণ করে থাকে যে,প্রত্যেক দশ দিরহামে এত এত প্রযোজ্য(অর্থাৎ পার্সেন্টিস হিসেবে) এটা তাদের জন্য হারাম হবে।
হাওয়ী নামক কিতাবে বর্ণিত আছে,
ইমাম মুহাম্মদ ইবনে সালামাহকে দালালীর বিনিময় সম্পর্কে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন আমি মনে করি এতে কোনো সমস্যা নেই,
(ফাতাওয়া শামী : ৬/৬৩)
আরো বর্ণিত রয়েছে
আহসানুল ফাতাওয়া : ৭/২৭২;
ইমদাদুল আহকাম: ৩/৫৬৯;
(খ) এবং কিছু সংখ্যক উলামায়ে কেরাম মনে করেন, সম্পূর্ণ বিনিময় সুস্পষ্টরূপে উল্লেখ না হয়ে যদি পার্সেন্টিস হিসেবে উল্লেখ থাকলেও উক্ত চুক্তি বৈধ হবে।কেননা ব্যবসা বৈধ হওয়ার জন্য পার্সেন্টিস উল্লেখ থাকাই যতেষ্ট হবে।
গ্রহণযোগ্য মত ও পথঃ-
"বর্তমান সময়ে উক্ত দ্বিতীয় মতামতকে অগ্রাধিকার দেওয়াই যুক্তিসংগত মনে হচ্ছে।"বিস্তারিত জানতে দেখুন-
ফাতওয়ায়ে রহিমিয়া, ৯/২৯৯;
ফাতওয়ায়ে মাহমুদিয়া৪/১১৭;
জাদীদ ফেকহী মাসাঈল-১/২৭৩
(এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/44
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
প্রশ্নে বর্ণিত কমিশন ভিত্তিক পেশা জায়েয হবে। তবে নিজে মালিক দেখিয়ে বিক্রি করা জায়েয হবে না।