আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
72 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (41 points)
আসসালামু আলাইকুম।যাকাতের বিষয়ে জানতে চাই।সময় সুযোগ করে জানাবেন প্লিজ।

১)যাকাতের টাকা এমন কাউকে দিলে কি হবে যার নিসাব পরিমাণ সম্পদ আছে?যেমনঃ আমার এক পরিচিত ওনার নিসাব পরিমাণ সম্পদ যেমন ধরেন ৫২হাজার টাকারও বেশি লাখ খানেক টাকা হলেও আছে।কিন্তু তার নিজের চলার মত সামর্থ্য নেই।নিজের সংসারের দৈনন্দিন খরচ চালাতে,সন্তানদের খরচ চালাতে পারেন না।অন্যের বাড়িতে কাজ ও করেন।

ওনার সন্তানদের লেখাপড়ার খরচও অন্যরা দিয়ে সহযোগিতা করে।তার যেহেতু নিসাব পরিমাণ সম্পদ আছে,নিজের থাকার মত বাসা আছে। মাঝে মধ্যে গরু লালনপালন করেন।জমি চাষ করেন।তবে এগুলো নিয়মিত না।এগুলো থেকে যা আয় হয় তাতে সংসার একদমই চলে না।এমন ও হয় ঘরে বাজার নেই,খাওয়ার ও কষ্ট।অন্যের বাড়িতে রাজ মিস্ত্রির কাজ ও করেন ৫৫ বছর বয়সে।

এমন অবস্থায় ওনাকে যদি আমরা যাকাতের টাকা দেই,আমাদের কি যাকাত আদায় হবে?

২)একজন পরিচিত ওনার নিজের সন্তান নেই।ওনি অন্যের সন্তান পালক হিসেবে এনেছেন।তাদের মোটামুটি সামর্থ্য আছে।তাদের পালক সন্তানকে যদি যাকাতের টাকা তার জন্য খরচ করতে দেয়া হয় তাহলে কি যাকাত আদায় হবে?পালক সন্তানের তো নিজের কোন ইনকাম নেই সে হিসেবে তাকে হাদিয়ার কথা বলে যদি যাকাতের টাকা থেকে দেয়া হয় তাহলে যাকাত আদায় হবে কিনা।

যারা লালনপালন করছেন তারা স্বচ্ছল হলেও খরচ চালাতে হিমসিম খায়।একজনের ইনকাম।ওনার স্বামীর ছোট একটা ব্যবসা,সেটা দিয়ে কোন মতে চলেন।খরচ চালাতে ভদ্রমহিলা কাপড়ও  সেলাই করেন।তারাই পালক মেয়ের এনেছেন।সেই পালক মেয়ে কে যাকাতের টাকা যদি আমরা দেই তাহলে আমাদের কি যাকাত আদায় হবে?

উপরের উভয় ক্ষেত্রেই তাদের নিসাব পরিমাণ সম্পদ আছে।কিন্তু তারা নিজেরা চলতে হিমসিম খুবই খায়।আর যারা যাকাত দিবে তারাও যাকাতের বাইরে যে বাড়তি টাকা দিয়ে সাহায্য করবে সেই অবস্থা নেই। টানাটানি করে চলতে হয় এমন অবস্থা।এমন অবস্থায় বাইরে অন্যদের না দিয়ে এরা যেহেতু কাছের মানুষ তাদের যাকাত দিলে কি যাকাত আদায় হবে?

৩)নিজের আত্নীয় স্বজনের ছেলে মেয়েদের যাকাতের টাকা দিলে কি যাকাত আদায় হবে?যদিও তাদের বাবা মার নিসাব পরিমাণ সম্পদ আছে কিন্তু তারা কষ্টে চলে।তারা যদি সন্তানের খরচ না চালাতে পারে তাদের কি যাকাতের টাকা দিয়ে সাহায্য করা যাবে?যাকাত আদায় হবে?

1 Answer

0 votes
by (714,080 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
যাকাতের খাত সম্পর্কে আল্লাহ তাা'আলা বলেন,
আল্লাহ সুবহানাহু ওয়া তা'আলা বলছেন
إِنَّمَا الصَّدَقَاتُ لِلْفُقَرَاء وَالْمَسَاكِينِ وَالْعَامِلِينَ عَلَيْهَا وَالْمُؤَلَّفَةِ قُلُوبُهُمْ وَفِي الرِّقَابِ وَالْغَارِمِينَ وَفِي سَبِيلِ اللّهِ وَابْنِ السَّبِيلِ فَرِيضَةً مِّنَ اللّهِ وَاللّهُ عَلِيمٌ حَكِيمٌ
যাকাত হল কেবল (১)ফকির, (২)মিসকীন, (৩)যাকাত উসূলকারী ও (৪)যাদের চিত্ত আকর্ষণ প্রয়োজন তাদের হক (৫)এবং তা দাস-মুক্তির জন্যে ও (৬)ঋণগ্রস্তদের জন্য, (৭)আল্লাহর পথে জেহাদকারীদের জন্যে এবং(৮) মুসাফিরদের জন্যে, এই হল আল্লাহর নির্ধারিত বিধান।আল্লাহ সর্বজ্ঞ, প্রজ্ঞাময়।(সূরা আত-তাওবাহ-৬০)

কে যাকাত খেতে পারবে?
وَلَا يُشْتَرَطُ النَّمَاءُ إذْ هُوَ شَرْطُ وُجُوبِ الزَّكَاةِ لَا الْحِرْمَانِ كَذَا فِي الْكَافِي. وَيَجُوزُ دَفْعُهَا إلَى مَنْ يَمْلِكُ أَقَلَّ مِنْ النِّصَابِ، وَإِنْ كَانَ صَحِيحًا مُكْتَسَبًا كَذَا فِي الزَّاهِدِيِّ.
অর্থাৎ-নেসাব পরিমাণ মাল(নামী তথা বাড়ন্ত হোক বা না হোক,শরীয়তে নামী মাল চার প্রকার যথা-স্বর্ণ,রূপা বা টাকা,ব্যবসার মাল,গবাদি পশু)
এর মালিক না হলে যাকাত খাওয়া যাবে যদি প্রয়োজন থাকে।তাই গায়রে নামী বা অবাড়ন্ত মালের নেসাব পরিমাণ কেউ মালিক হলে যদিও তার উপর যাকাত আসবে না তথাপিও সে যাকাতের মাল খেতে পারবে না।আর কোনো প্রকার মালই যদি কারো কাছে নেসাব পরিমাণ না থাকে তাহলে সে সুস্থ উপার্জন স্বক্ষম হওয়া সত্তেও তার জন্য যাকাতের মাল খাওয়া জায়েয আছে।
(ফাতাওয়া হিন্দিয়া-১/১৮৯) এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/699

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
ঐ ভাইয়ের নিকট যেহেতু নেসাব পরিমাণ ক্রমবর্ধমান মাল রয়েছে, তাই মূলনীতির আলোকে তিনি যাকাত খেতে পারবেন না। হ্যা, উনি যদি ঐ নগদ টাকা দ্বারা জায়গা বা কোনো আসবাবপত্র কিংবা গরু ছাগল ক্রয় করে নেন, তাহলে উনি যাকাত গ্রহণ করতে পারবেন।

(২)
পালন সন্তানের যদি নিজস্ব নেসাব পরিমাণ কোনো সহায় সম্পত্তি না থাকে, তাহলে তার জন্য যাকাত গ্রহণ জায়েয হবে। যাকে যাকাত দেয়া হবে, তাকে বলে দিতে হবে না যে, তাকে যাকাত দেয়া হচ্ছে।বরং হাদিয়া হিসেবে যাকাত দেয়া যাবে।

(৩)
দারুল উলুম দেওবন্দের অনলাইন ফতোয়া বিভাগে। সেখানে একজন প্রশ্ন করেছেন, আমার পিতা ধনী। কিন্তু আমি ঋণী। এমতাবস্থায় আমি কি জাকাত গ্রহণ করতে পারবো? তখন দেওবন্দের ওয়েবসাইটে প্রকাশিত প্রশ্নের উত্তরে বলা হয়, ‘ আপনি যাকাত নিতে পারবেন।’ দেওবন্দের অনলাইন ফতোয়া বিভাগের আকায়েদ ও ঈমানিয়াত অধ্য়ায়ের ইসলামী আকিদা বিভাগে এ জবাব দেন তারা।
প্রশ্নোত্তর নং: ৬০৪৩৬৬


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...