আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
86 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (41 points)
আসসালামু আলাইকুম।

এক লোক তাঁর স্ত্রীকে ডিভোর্স লেটার পাঠিয়েছেন। রাষ্ট্রীয় আইনে সাধারণত ৩ মাস পর ডিভোর্স কার্যকর হয়। এটা কি ইসলামী শরীয়ত মতে জায়েজ আছে? না কি যেদিন ডিভোর্স লেটার পাঠায় সেদিনই কার্যকর হয়েছে?

লোকটা ৩ মাসের সময়সীমার মধ্যে তাঁর ডিভোর্স প্রত্যাহার করে আবার তাঁর স্ত্রী কে নিয়ে সংসার করছেন। এ সংসার কি হালাল হচ্ছে?

1 Answer

0 votes
by (697,200 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
তালাক দেয়া পর সাথে সাথেই তালাক কার্যকর হয়ে যায়। তিন মাসের পর কার্যকর হবে, এমন কোনো নিয়ম শরীয়তে নাই। বরং যখনই মুখ থেকে তালাক শব্দ বের হবে, অথবা স্বামী তালাক লিখে ফেলবে, সাথে সাথেই তালাক কার্যকর হয়ে যাবে।এমনকি এক সাথে তিন তালাক দিলে সেটাও সাথে সাথেই কার্যকর হয়ে যাবে।

সৌদী গবেষকবৃন্দে সিদ্ধান্তের কপি এই -
توصل المجلس بأكثريته إلى اختيار القول بوقوع الطلاق الثلاث بلفظ واحد ثلاثا ___الخ (مجلة البحوث الإسلامية، المجلة الأول، العدد الثالث، سنة 1397 ه)
অর্থ: লাজনাতুত দায়িমা লিল বুহুস ওয়াল ইফতা পরিষদ (সৌদী আরব)- অধিকাংশ সদস্য ওলামায়ে কিরামের সিদ্ধান্ত অনুযায়ী এই সিদ্ধান্তে উপনিত হয় যে,এক শব্দে তিন তালাক দিলে তিন তালাকই পতিত হবে। (মাজাল্লাতুল বুহুসিল ইসলামিয়্যা, প্রথম খন্ড, তৃতীয় সংখ্যা, ১৩৯৭ হিজরী)এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/222

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
যেদিন ডিভোর্স লেটার পাঠানো হবে সেদিনই তালাক কার্যকর হয়ে যাবে।

লোকটা যদি ৩ মাসের সময়সীমার মধ্যে তাঁর ডিভোর্স প্রত্যাহার করে,তাহলে শরীয়তে দৃষ্টিতে তালাক প্রত্যাহার হবে না। বরং তালাক কার্যকর হয়ে যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (697,200 points)
উত্তর দেয়া হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...