আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
69 views
in সুন্নাহ-বিদ'আহ (Sunnah and Bid'ah) by (5 points)
আসসালামুয়ালাইকুম,এটা ফেসবুকে পেয়েছি একজন ভাই পোস্ট করেছে, আমরা ট জানতাম আসমানী কিতাব ১০৪ খানা কিন্তু এইখানে বলতেছে এটা সহিহ নয়, আপনারা একটু তাহকিক করলে  উপকৃত হতাম ?
একটি রেওয়ায়েতে আছে আছমানী কিতাব একশ চারটি। কিন্তু রেওয়ায়েতটি সহীহ নয়।

~মাওলানা ইবনু আবিল মুবারক হাফিজাহুল্লাহ
নিম্নে বিস্তারিত তাহকিক পেশ করা হলো -

أخرج عبد بن حميد-كمافي الدر(10/246)،وابن حبان في صحيحه(361)،والآجري في الأربعين(44)، وابن مردويه في تفسيره(البداية والنهاية:)3/89)،والشجري في أماليه(1/73)،وأبو نعيم في الحلية(1/166) وابن عساكر في تاريخ دمشق(23/275)،وابن الجوزي في المنتظم(2/142) من طريق إبراهيم بن هشام بن يحيى بن يحيى الغساني، قال: حدثنا أبي، عن جدي،
والخلعي في فوائده(575) من طريق عمرو بن بكر السكسكي،عن محمد بن القاسم،
والطبري في تاريخه(1/150) من طريق الماضي بن محمد، عن علي بن سليمان، عن القاسم بن محمد، كلهم عن أبي إدريس الخولاني،عن أبي ذرقال في حديث طويل:>قلت يا رسول الله كم أنزل الله من كتاب؟ قال مائة كتاب وأربعة كتب،أنزل على شيث خمسين صحيفة،وعلى ادريس ثلاثين صحيفة،وعلى إبراهيم عشر صحائف، وعلى موسى قبل التوراة عشر صحائف<.

أما الطريق الأول ففيه إبراهيم بن هشام بن يحيى بن يحيى الغساني كذبه أبو حاتم وأبو زرعة،الجرح والتعديل (2/142)،وقال الذهبي في الميزان في ترجمته (1/72) :وهو صاحب حديث أبي ذر الطويل، انفرد به عن أبيه عن جده. قال الطبراني: لم يرو هذا عن يحيى إلا ولده، وهم ثقات. وذكره ابن حبان في الثقات، وأخرج حديثه في الأنواع.
وأما ابن أبي حاتم فقال: قلت لأبي: لم لا تحدث عن إبراهيم بن هشام الغساني؟ فقال: ذهبت إلى قريته ، فأخرج إلى كتابا زعم أنه سمعه من سعيد بن عبد العزيز، فنظرت فإذا فيه أحاديث ضمرة عن ابن شوذب وغيره، فنظرت إلى حديث فاستحسنته من حديث الليث بن سعد عن عقيل، فقلت له: اذكر هذا. فقال: حدثنا سعيد بن عبد العزيز، عن ليث بن سعد، عن عقيل، قالها بالكسر. ورأيت في كتابه أحاديث عن سويد ابن عبد العزيز، عن مغيرة، فقلت: هذه أحاديث سويد! فقال: حدثنا سعيد بن عبد العزيز، عن سويد. قال أبو حاتم: فأظنه لم يطلب العلم. وهو كذاب.
قال عبد الرحمن بن أبي حاتم: فذكرت بعض هذا لعلي بن الحسين بن الجنيد،فقال:صدق أبوحاتم، ينبغي ألا يحدث عنه. وقال ابن الجوزي: قال أبو زرعة:كذاب< انتهى قول الذهبي.

وزاد الحافظ في اللسان(1/381) : ونقل أبو العرب ، عن أبي الطاهر المديني قال : إبراهيم بن هشام بن يحيى الغساني دمشقي ضعيف. وسيأتي في ترجمة يحيى بن سعيد القرشي قول الذهبي : إن إبراهيم هذا متروك.

وقال الذهبي أيضا في الميزان(4/378):>والصواب إبراهيم بن هشام أحد المتروكين الذين مشاهم ابن حبان فلم يصب<.

وقال ابن كثير في تفسيره(2/470): قد روى هذا الحديث بطوله الحافظ أبو حاتم ابن حبان البستي في كتابه: الأنواع والتقاسيم وقد وسمه بالصحة، وخالفه أبو الفرج بن الجوزي، فذكر هذا الحديث في كتابه الموضوعات، واتهم به إبراهيم بن هشام هذا، ولا شك أنه قد تكلم فيه غير واحد من أئمة الجرح والتعديل من أجل هذا الحديث.

وفي الطريق الثاني عمرو بن بكر السكسكي ضعفه الأئمة جدا ، فقال الحافظ في التقريب: متروك. وشيخه محمد بن القاسم كذبه أحمد والدارقطني وغيرهما فقال الحافظ في التقريب: كذبوه.

وفي الطريق الثالث الماضي بن محمد قال الحافظ في التقريب : ضعيف. وشيخه وشيخ شيخه قال الحافظ في ترجمتهما : مجهول.

فقد علم مما ذكر أن حديث أبي ذر في عدد الصحف ضعيف جدا قريب من الموضوع وإن كان مرويا من طرق، فقول الآلوسي في روح المعاني(9/164):>وزعم ابن الجوزي أنه موضوع وليس كذلك،نعم قيل في سنده ضعف جبر بالمتابعة< فيه نظر شديد.

هذا،وقد اختلف في العدد المذكور أيضا،فقد أخرج عبد الملك بن هشام بن أيوب الحميري في التيجان في ملوك حمير(ص:9): عن أسد بن موسى عن أبي إدريس ابن سنان عن جده لأمه وهب بن منبه إنه قال: قرأت ثلاثة وتسعين كتاباً مما أنزل الله على الأنبياء فوجدت فيها أن الكتب التي أنزل الله على جميع النبيين مائة كتاب وثلاثة وستون كتاباً أتزل صحيفتين على آدم بكتابين صحيفة في الجنة وصحيفة على جبل لبنان وعلى شيت بن آدم خمسين صحيفة وعلى اخنوح وهو إدريس ثلاثين صحيفة وعلى نوح صحيفتين صحيفة قبل الطوفان وأخرى بعد الطوفان وعلى هود أربعاً وعلى صالح صحيفتين وعلى إبراهيم عشرين صحيفة وعلى موسى خمسين صحيفة وهي الألواح قال الله {إنَّ هِذا لفي الصُّحُفِ الأولى صُحُفِ إبراهيم وَموسَى} وعلى داود الزبور وعلى عيسى الإنجيل وعلى محمد الفرقان صلى عليه وآله وسلم<.

1 Answer

0 votes
by (671,200 points)
জবাবঃ- 
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


https://ifatwa.info/9802/ নং ফতোয়াতে উল্লেখ রয়েছেঃ-

কুরআনে ৫ টি আসমানি কিতাবের নাম উল্লেখ রয়েছেঃ-

১) তাওরাত (মূসা আলাইহিস সালাম এর উপর অবতীর্ণ)
وَلَقَدْ آتَيْنَا مُوسَى الْكِتَابَ لَعَلَّهُمْ يَهْتَدُونَ
“আমি মুসাকে কিতাব (তাওরাত) দিয়েছিলাম যাতে তারা সৎপথ পায়।” (সূরা মুমিনূন: ৪৮)
 ২) যাবুর (দাউদ আলাইহিস সালাম এর উপর অবতীর্ণ)।
আল্লাহ তাআলা বলেন: وَآتَيْنَا دَاوُودَ زَبُورًا
“আর আমি দাউদকে দিয়েছি যাবুর।” (সূরা ইসরা: ৫৫)
 ৩) ইঞ্জিল (ঈসা আলাইহিস সালাম এর উপর অবতীর্ণ)
আল্লাহ তাআলা বলেন:
وَقَفَّيْنَا عَلَىٰ آثَارِهِم بِعِيسَى ابْنِ مَرْيَمَ مُصَدِّقًا لِّمَا بَيْنَ يَدَيْهِ مِنَ التَّوْرَاةِ ۖ وَآتَيْنَاهُ الْإِنجِيلَ فِيهِ هُدًى وَنُورٌ وَمُصَدِّقًا لِّمَا بَيْنَ يَدَيْهِ مِنَ التَّوْرَاةِ وَهُدًى وَمَوْعِظَةً لِّلْمُتَّقِينَ
“আমি তাদের পেছনে ঈসা ইবনে মরিয়মকে প্রেরণ করেছি। তিনি পূর্ববর্তী গ্রন্থ তওরাতের সত্যায়ন কারী ছিলেন। আমি তাঁকে ইঞ্জিল প্রদান করেছি। এতে হেদায়েত ও আলো রয়েছে। এটি পূর্ববর্তী গ্রন্থ তওরাতের সত্যায়ন করে পথ প্রদর্শন করে এবং এটি আল্লাহ ভীরুদের জন্যে হেদায়েত উপদেশ বানী।” (সূরা মায়িদা: ৪৬)

 ৪) আল কুরআন (শেষ নবী মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর প্রতি অবতীর্ণ)।

আল্লাহ তাআলা বলেন:
نَزَّلَ عَلَيْكَ الْكِتَابَ بِالْحَقِّ مُصَدِّقًا لِّمَا بَيْنَ يَدَيْهِ وَأَنزَلَ التَّوْرَاةَ وَالْإِنجِيلَ – مِن قَبْلُ هُدًى لِّلنَّاسِ وَأَنزَلَ الْفُرْقَانَ ۗ
“তিনি আপনার প্রতি কিতাব (কুরআন) অবতীর্ণ করেছেন সত্যতার সাথে; যা সত্যায়ন করে পূর্ববর্তী কিতাব সমুহের। নাযিল করেছেন তাওরাত ও ইঞ্জিল, এ কিতাবের পূর্বে, মানুষের হেদায়েতের জন্যে এবং অবতীর্ণ করেছেন ফুরকান [সত্য-মিথ্যা নিরূপণকারী গ্রন্থ আল কুরআন]।” (সূরা আলে ইমরান: ৩ ও ৪)

(০৫) এ ছাড়াও ইবরাহীম ও মুসা আলাইহিমাস সালাম এর উপর অবতীর্ণ সহিফা (ছোট ছোট পুস্তিকা) সমূহের প্রতিও বিশ্বাস স্থাপন করা আবশ্যক। এগুলোর সংখ্যা কুরআন-হাদিসে বর্ণিত হয় নি।

আল্লাহ তাআলা বলেন:
إِنَّ هَـٰذَا لَفِي الصُّحُفِ الْأُولَىٰ -صُحُفِ إِبْرَاهِيمَ وَمُوسَىٰ
“এটা লিখিত রয়েছে পূর্ববর্তী সহিফা (পুস্তিকা); ইব্রাহীম ও মুসার সহীফা (পুস্তিকা) সমূহে।” (সূরা আ’লা: ১৮ ও ১৯)

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
আসমানি কিতাব সর্বমোট কয়টি? এ সম্পর্কে নির্দিষ্ট কোনো কথা কুরআন হাদীসের কোথাও বর্ণিত হয়নি।
কুরআনে পাঁচটি কিতাবের কথা উল্লেখ রয়েছে।আসমানি কিতাব সম্পর্কে যে সংখ্যার কথা পাওয়া যায় যে,তার সংখ্যা ১০৪ টি।এই হাদীসের সনদ বিশুদ্ধ নয়।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 159 views
...