জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته
بسم الله الرحمن الرحيم
আল্লাহ তায়ালা বলেছেন
وثيابك فطهر
কাপড় পবিত্র রাখো,,,
(সুরা আল মুদ্দাচ্ছির ০৪)
ইবনে আবেদীন শামী রাহ লিখেন,
(قوله: وطين شارع)طين الشوارع عفو وإن ملأ الثوب للضرورة ولو مختلطا بالعذرات وتجوز الصلاة معه.................أقول: والعفو مقيد بما إذا لم يظهر فيه أثر النجاسة كما نقله في الفتح عن التجنيس
প্রয়োজনের ধরুণ রাস্তার মাঠি ক্ষমাযোগ্য। যদিও কাপড় মাঠি দ্বারা লেপ্টে যাউক না কেন এবং যদিও সেই মাঠি নাজাসত দ্বারা মিশ্রিত হউক না কেন।এদ্ধারা নামায বিশুদ্ধ হবে।তবে যদি নাজাসতের চিন্থ দৃশ্যমান থাকে,(এক দিরহামের বেশী হলে)তাহলে নামায বিশুদ্ধ হবে না।(রদ্দুল মুহতার-১/৪২৪)
শরীয়তের বিধান মতে সাধারণ অবস্থায় রাস্তার কাদা পাক। তা কাপড়ে লাগলে কাপড় নাপাক হবে না। তবে যদি কাদায় নাপাকি দেখা যায় কিংবা নাপাকির গন্ধ অথবা রং প্রকাশ পায় তবে তা নাপাক। এটি কাপড়ে লাগলে ঐ জায়গা ধুয়ে নিতে হবে।
আলআশবাহ ওয়ান নাযাইর ১/১৯৯; ফাতাওয়া বাযযাযিয়া ৪/২৩; ফাতহুল কাদীর ১/১৮৬; আততাজনীস ১/২৫৯।
★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
(০১)
প্রশ্নের বিবরণ মতে এই পানি প্রবাহিত পানির অন্তর্ভুক্ত নয়।
তবুও সর্বছুরতে এই পানি শরীরে/কাপড়ে লাগলে তাতে নাপাকির গন্ধ বা চিন্হ পাওয়া না গেলে তাহা নাপাক নয়।
মাটি ভিজে গেলে তাতে নাপাকির গন্ধ বা চিন্হ পাওয়া না গেলে তাহা নাপাক হবেনা।
তাই পাকও করতে হবেনা।
আর মাটিতে নাপাকির গন্ধ বা চিন্হ পাওয়া গেলে তাহা শুকিয়ে গেলে পাক হয়ে যাবে।
(০২)
বাহিরে ব্যবহার করার জুতা বাসার ভিতর ব্যবহার করবেননা।
তাহলে আর পাক করার প্রয়োজন থাকবেনা।
কারন আপনি তো সেই জুতা ঘরের মধ্যে নিচ্ছেননা,আর সেই জুতা পরিহিত অবস্থায় নামাজও পড়ছেননা।
সুতরাং সেটি পাক না করলেও চলবে।
,
আর জুতার তলা শুকিয়ে গেলে সেটি পাক করা ছাড়াই বাসার মধ্যেও ব্যবহার করা যাবে।
সেক্ষেত্রে জুতা পাক করা আবশ্যক হবেনা।
(০৩)
আপনি পানিটি নাপাক হওয়ার উপর নিশ্চিত নন।
তাই উক্ত ছিটে আসা পানিতে নাপাকির গন্ধ বা চিন্হ পাওয়া গেলে সেটিকে নাপাক ধরবেন।
(এক দিরহামের কম লাগলে তাহা পাক।)
আর ছিটে আসা পানিতে নাপাকির গন্ধ বা চিন্হ পাওয়া না গেলে সেটি পাক ধরবেন।
(০৪)
বাবা মাকে চাপে ফেলে জোড় করে টাকা নিলে সেই টাকা ব্যবহার করা হালাল হবেনা।
তবে তারা যদি সন্তুষ্টি চিত্তেই দেয়,সেক্ষেত্রে সেটির ব্যবহার হালাল হবে।