আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
181 views
in পবিত্রতা (Purity) by (31 points)
edited by


অামি অাপনাদের ওয়েবসাইট থেকে জানতে পেরেছি রাস্তায় জমে থাকা পানি পাক যতক্ষণ না তাতে স্পষ্ট নাপাকি না দেখা যায়।
এখন কথা হল বৃষ্টির সময় ত ঘরের সামনে পানি জমে তা অাবার ড্রেন দিয়ে যেতেও থাকে অনেক সময় ড্রেন জাম হয়ে গেলেও হালকা পানি যেতে থাকে। এগুলো কি প্রবাহিত পানি।
অার প্রবাহিত পানি হলে ত নাপাক দৃশ্যামান থাকলেও কি এই পানি নাপাক।
মূল কথা এই পানি পাড়ালে বা ছিটা অাসলে কিন্তু দৃশ্যমান নাপাক কাপড়ে না লাগলে তা কি পাক নাকি নাপাক।
অার যদি প্রবাহিত পানির হুকুম না হয় (উপরে বিবরনে লেখা পানি) তবে ত দৃশ্যামান নাপাকি দেখলে  ত মাটি, অাশে পাশের দেয়াল, সব নাপাক হয়ে যাওয়ার কথা, এমনকি এইসব জয়াগার ভেজা মাটিও সে সময় নাপাক হয়ে যাওয়ার কথা। এটার ক্ষেএে কি ধরব। বাসার সামনে কিভাবে পরিষ্কার করব এত।


জুতার নিচে গরুর গোবর, চিকার পায়খানা,ঘোডারা গোরব, বিড়ালের ইত্যাদিতে অনেক সময় পাড়া পড়ে। বেশি ভরলে না ধুয়ে নিলাম। কম ভরলে কি করব। । সেই সময় কি করব পরামর্শ চাই। ধুয়ে না নিলে কি পাক হবে। জুতা বেশি ধুলে ত সমস্যা, ছিড়ে যায়।
জুতার নিচে অনেক কিছু ভরে। উপরে কিছু লেখলাম। এমনকি অনেক সময় গরুর প্রসাব, ড্রেনের পানি( ড্রেনের পানি কি পাক নাকি নাপাক)  ভরে। এগুলো ভরলে কি করব। মাটি দিয়ে হাটার ফলে কি জুতার নিচ পাক হবে। নাকি ধুয়ে নিতে হবে। বার বার  জুতা ধোয়া সমস্যা ও কষ্টকর। শহরে ড্রেনের পানি, গ্রামে গরু, ছাগলের প্রসাব কি করব এখন।


জুতার নিচে নানা নাপাক লাগে। অাবার ভিজা জায়গা পাড়ালে পানির ছিটা অাসে। উপরে লিখেছি নাপাক এর বিষয়ে।
এখন জুতার নিচ থেকে ছিটে অাসা পানির বিধান কি ধরব। (জুতার নিচে কিন্তু শক্ত ও তরল নাপাকি লাগে, কম লাগলে কেউ জুতা ধোয় না,  হক তা তরল বা শক্ত নাপাকি।,অার দেখা যায় রাস্তায় হাটলে কোন না কোন নাপাক তে জুতা লাগেই, বার বার ত ধোয়া যায় না )


অনেক বাবা মা তাদের সন্তানকে হাত খরচ দিতে চায় না। যার ফলে সন্তানলর ঝগড়া করে বাবা - মার কাছ থেকে টাকা নেয়। দেখা যায় তার ফলে বাবা মা টাকা দেয় কিন্তু সন্তুষ্টি চিওে দেয় না। অার ছেলেমেয়েরা ত সমাজে চলার জন্য টাকা চায় যা তাদের মান সম্মান বন্ধু মহলে বাচানোর জন্য কিছুটা হলেও দরকার অাবার অনেক সময় নানা ব্যাক্তিগত কাজে টাকা লাগে অার সমাজে চলতে হলে কিছু না কিছু টাকা ত লাগেই।  অনেক সময় নানা উচ্চ শখে টাকা নেয়। এই ভাবে টাকা নেওয়া ত ঠিক না কিন্তু নিলে এই টাকা গুলো কি ছেলেমেয়েদের ব্যবহার হালাল হয়। মানে এই টাকা দিয়ে তাদের মানে ছেলেমেয়েরা হাত খরচ করলে তা কি হালাল হবে। এই টাকা দিয়ে যা কিনবে বা খাবে তা কি হালাল হবে।

1 Answer

0 votes
by (657,800 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


আল্লাহ তায়ালা বলেছেন

وثيابك فطهر

কাপড় পবিত্র রাখো,,,
(সুরা আল মুদ্দাচ্ছির ০৪)

https://www.ifatwa.info/2677 নং ফাতাওয়ায় বর্ণনা করা হয়েছে যে,

ইবনে আবেদীন শামী রাহ লিখেন,

(قوله: وطين شارع)طين الشوارع عفو وإن ملأ الثوب للضرورة ولو مختلطا بالعذرات وتجوز الصلاة معه.................أقول: والعفو مقيد بما إذا لم يظهر فيه أثر النجاسة كما نقله في الفتح عن التجنيس

প্রয়োজনের ধরুণ রাস্তার মাঠি ক্ষমাযোগ্য। যদিও কাপড় মাঠি দ্বারা লেপ্টে যাউক না কেন এবং যদিও সেই মাঠি নাজাসত দ্বারা মিশ্রিত হউক না কেন।এদ্ধারা নামায বিশুদ্ধ হবে।তবে যদি  নাজাসতের চিন্থ দৃশ্যমান থাকে,(এক দিরহামের বেশী হলে)তাহলে নামায বিশুদ্ধ হবে না।(রদ্দুল মুহতার-১/৪২৪) 

শরীয়তের বিধান মতে সাধারণ অবস্থায় রাস্তার কাদা পাক। তা কাপড়ে লাগলে কাপড় নাপাক হবে না। তবে যদি কাদায় নাপাকি দেখা যায় কিংবা নাপাকির গন্ধ অথবা রং প্রকাশ পায় তবে তা নাপাক। এটি কাপড়ে লাগলে ঐ জায়গা ধুয়ে নিতে হবে। 

আলআশবাহ ওয়ান নাযাইর ১/১৯৯; ফাতাওয়া বাযযাযিয়া ৪/২৩; ফাতহুল কাদীর ১/১৮৬; আততাজনীস ১/২৫৯।

★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
(০১)
প্রশ্নের বিবরণ মতে এই পানি প্রবাহিত পানির অন্তর্ভুক্ত নয়।

তবুও সর্বছুরতে এই পানি শরীরে/কাপড়ে লাগলে তাতে নাপাকির গন্ধ বা চিন্হ পাওয়া না গেলে তাহা নাপাক নয়।

মাটি ভিজে গেলে তাতে নাপাকির গন্ধ বা চিন্হ পাওয়া না গেলে তাহা নাপাক হবেনা।
তাই পাকও করতে হবেনা।

আর মাটিতে নাপাকির গন্ধ বা চিন্হ পাওয়া গেলে তাহা শুকিয়ে গেলে পাক হয়ে যাবে।

(০২)
বাহিরে ব্যবহার করার জুতা বাসার ভিতর ব্যবহার করবেননা।
তাহলে আর পাক করার প্রয়োজন থাকবেনা। 
কারন আপনি তো সেই জুতা ঘরের মধ্যে নিচ্ছেননা,আর সেই জুতা পরিহিত অবস্থায় নামাজও পড়ছেননা। 
সুতরাং সেটি পাক না করলেও চলবে। 
,
আর জুতার তলা শুকিয়ে গেলে সেটি পাক করা ছাড়াই বাসার মধ্যেও ব্যবহার করা যাবে।

সেক্ষেত্রে জুতা পাক করা আবশ্যক হবেনা।

(০৩)
আপনি পানিটি নাপাক হওয়ার উপর নিশ্চিত নন।
তাই উক্ত ছিটে আসা পানিতে নাপাকির গন্ধ বা চিন্হ পাওয়া গেলে সেটিকে নাপাক ধরবেন।
(এক দিরহামের কম লাগলে তাহা পাক।)

আর ছিটে আসা পানিতে নাপাকির গন্ধ বা চিন্হ পাওয়া না গেলে সেটি পাক ধরবেন।

(০৪)
বাবা মাকে চাপে ফেলে জোড় করে টাকা নিলে সেই টাকা ব্যবহার করা হালাল হবেনা।

তবে তারা যদি সন্তুষ্টি চিত্তেই দেয়,সেক্ষেত্রে সেটির ব্যবহার হালাল হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (31 points)
হুজুর জোড় করা বলতে তারা দিতে চায় না অাবার টাকা চেলে দিয়ে দেয়। অনেক সময় বায়না ধরলে দিয়ে দেয়। কোন বাবা মাই ত চায় না টাকাটা হারাম হোক
by (657,800 points)
তারা দেয়ার সময় সন্তুষ্টি চিত্তে দিলে তো কোনো সমস্যাই নেই।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 125 views
...