আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
109 views
in সালাত(Prayer) by (12 points)
আসসালামুআলাইকুম,
১) মেয়েদের জামাআতের বিস্তারিত নিয়ম জানাবেন প্লিজ। যেমন মেয়েরা কীভাবে কাতার সোজা করবে। পায়ে পা লাগাবে কিনা ইত্যাদি।
২) আমাদের ক্যাডেট লেজের মসজিদে মাঝখানে পুরুষরা ইমামের পিছনে সালাত আদায় করেন। তাদের দুপাশে পর্দা দেয়া থাকে আর পর্দার দুপাশে দুই ভাগ হয়ে আমরা মেয়েরা সালাত আদায় করি। এই অবস্থায় সামনে দাঁড়ালে নাকি পেছনে দাঁড়ালে সওয়াব বেশি?
৩) ইমামের পিছনে সালাত আদায়ের সময় কী কী বলতে হয় না হয় জানাবেন।
৪) আমাদের কিছু শার্ট প্যান্ট ধরনের জামা দেয়া হয়, যেগুলো মেয়েলি কাটে করে। যেমন লেডিস নাইট শার্ট। এটার উপর হিজাব দিয়ে কি সালাত হবে? সতর ঢাকা থাকে।
৫) আমরা তো ক্লাসরুমে পর্দা করতে পারি না। আমাদের কি উচিত স্যারদের প্রশ্ন করা? পড়া বুঝতেই।

1 Answer

0 votes
by (707,920 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
সর্বাবস্থায় মহিলার জন্য উত্তম হল ঘরের মধ্যে নামায পড়া,কেননা নবী কারীম সাঃ বলেন
( ﻻ ﺗﻤﻨﻌﻮﺍ ﻧﺴﺎﺀﻛﻢ ﺍﻟﻤﺴﺎﺟﺪ ، ﻭﺑﻴﻮﺗﻬﻦ ﺧﻴﺮ ﻟﻬﻦ ) ﺭﻭﺍﻩ ﺃﺑﻮ ﺩﺍﻭﺩ ( 567 ) ﻭﺻﺤﺤﻪ ﺍﻷﻟﺒﺎﻧﻲ ﻓﻲ ﺻﺤﻴﺢ ﺃﺑﻲ ﺩﺍﻭﺩ .
তোমরা মহিলাদিগকে মসজিদ থেকে বাধা প্রদান করবেনা এবং ঘর-ই হল তাদের জন্য ইবাদতের উত্তম স্থান।(আবু-দাউদ,৫৬৭)

মহিলাদের উপর জুমু'আহ ওয়াজিব না হওয়ার হেকমত হল,শরীয়ত মহিলাদিগকে পুরুষদের মিলনক্ষেত্রে যোগ না দেয়ার পরামর্শ দিয়েছে কেননা তার পরিনতি কখনো শুভকর হয় না,যেমন আজকের রঙ্গিন  দুনিয়ায় পুরুষ-মহিলাদের সমবিচরণে সেই সমস্ত অশুভ বিষয়সমূহক প্রতিনিয়ত আমরা পত্যক্ষ্য করছি ।এ জন্য ফিতনার আশংকা থাকায় মহিলাদের জন্য মসজিদে গিয়ে জামাতে নামাজ পড়াকে ফুকাহায়ে কেরাম মাকরুহে তাহরিমী বলেন। বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/5331

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন! 
(১)
পায়ে পা লাগানো সালাফি মাযহাব মতে সুন্নত।তবে হানাফি মাযহাবমতে কাদে কাদ মিলানোই সুন্নত।

(২)
যদি জামাতের নামাযে একজন পুরুষ এবং একজন মহিলা হয়, তাহলে পুরুষ ইমাম হিসেবে সামনে থাকবে, এবং মহিলা পিছনে থাকবে। মহিলা ইমামের সাথে ডানে বামে দাড়াতে পারবে না।

যদি সাথে ছোটছোট বালক বালিকারাও থাকে,অথবা অন্যান্য পুরুষ থাকে, তাহলে ইমাম সামনে থাকবে, প্রথম কাতারে পুরুষ/বাচ্ছারা দাড়াবে, এবং পিছনের কাতারে মহিলারা দাড়াবে।

যদি পুরুষ ব্যতিত একটি বাচ্ছা উপস্থিত থাকে, তাহলে সে পুরুষের ডান দিকে সামান্য পিছিয়ে দাড়াবে।এবং বাদবাকী নারীরা পিছনের সফে দাড়াবে।
মোটকথাঃ-
নারীদের জন্য পুরুষদের সাথে একই সফে দাড়ানো জায়েয হবে না। চায় ঐ সমস্ত পুরুষ নারীদের মাহরাম হোক বা না হোক।

الدر المختار وحاشية ابن عابدين (رد المحتار) (1/ 566):
"(ويقف الواحد) ولو صبياً، أما الواحدة فتتأخر (محاذياً) أي مساوياً (ليمين إمامه) على المذهب، ولا عبرة بالرأس بل بالقدم، فلو صغيراً فالأصح ما لم يتقدم أكثر قدم المؤتم لاتفسد، فلو وقف عن يساره كره (اتفاقاً وكذا) يكره (خلفه على الأصح)؛ لمخالفة السنة، (والزائد) يقف (خلفه) فلو توسط اثنين كره تنزيهاً، وتحريماً لو أكثر."
وفیه أیضًا (1/ 425):
"(وإن أم نساء، فإن اقتدت به) المرأة (محاذية لرجل في غير صلاة جنازة، فلا بد) لصحة صلاتها (من نية إمامتها) لئلايلزم الفساد بالمحاذاة بلا التزام (وإن لم تقتد محاذية اختلف فيه) فقيل: يشترط، وقيل: لا كجنازة إجماعًا، وكجمعة وعيد على الأصح خلاصة وأشباه، وعليه إن لم تحاذ أحدا تمت صلاتها وإلا لا". فقط واللہ اعلم

(৩)
এটা একেক মাযহাবে একেক রকম বিধান। হানাফি ফিকহ অনুযায়ী মুক্তাদি কোনো প্রকার তিলাওয়াত করবে না। তবে তাসবিহাত পড়বে।

(৪)
যেহেতু সতর ঢাকা থাকে, তাই নামায হবে।

(৫)
জ্বী, বিশেষ জরুরতে প্রশ্ন করতে পারবেন।তবে বিনা জরুরতে প্রশ্ন করতে পারবেন না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
শায়খ যদি কোনো অমুসলিম মহিলা কোনো জানা কয়েকবার পড়ে তা কোনো মুসলিম মহিলাকে দেয় তাহলে তা পড়া যাবে? ঐ ডিজাইনের কাপড় মুসলিমরাও পড়ে।কোনো গরীব মুসলিম পড়তে পারবে?
by (707,920 points)
অমুসলিমের ব্যবহৃত কাপড়কে সতর্কতামূলক তিনবার ধৌত করে তারপর পরিধান করা যাবে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...