ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
সর্বাবস্থায় মহিলার জন্য উত্তম হল ঘরের মধ্যে নামায পড়া,কেননা নবী কারীম সাঃ বলেন
( ﻻ ﺗﻤﻨﻌﻮﺍ ﻧﺴﺎﺀﻛﻢ ﺍﻟﻤﺴﺎﺟﺪ ، ﻭﺑﻴﻮﺗﻬﻦ ﺧﻴﺮ ﻟﻬﻦ ) ﺭﻭﺍﻩ ﺃﺑﻮ ﺩﺍﻭﺩ ( 567 ) ﻭﺻﺤﺤﻪ ﺍﻷﻟﺒﺎﻧﻲ ﻓﻲ ﺻﺤﻴﺢ ﺃﺑﻲ ﺩﺍﻭﺩ .
তোমরা মহিলাদিগকে মসজিদ থেকে বাধা প্রদান করবেনা এবং ঘর-ই হল তাদের জন্য ইবাদতের উত্তম স্থান।(আবু-দাউদ,৫৬৭)
মহিলাদের উপর জুমু'আহ ওয়াজিব না হওয়ার হেকমত হল,শরীয়ত মহিলাদিগকে পুরুষদের মিলনক্ষেত্রে যোগ না দেয়ার পরামর্শ দিয়েছে কেননা তার পরিনতি কখনো শুভকর হয় না,যেমন আজকের রঙ্গিন দুনিয়ায় পুরুষ-মহিলাদের সমবিচরণে সেই সমস্ত অশুভ বিষয়সমূহক প্রতিনিয়ত আমরা পত্যক্ষ্য করছি ।এ জন্য ফিতনার আশংকা থাকায় মহিলাদের জন্য মসজিদে গিয়ে জামাতে নামাজ পড়াকে ফুকাহায়ে কেরাম মাকরুহে তাহরিমী বলেন। বিস্তারিত জানতে ভিজিট করুন-
https://www.ifatwa.info/5331
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১)
পায়ে পা লাগানো সালাফি মাযহাব মতে সুন্নত।তবে হানাফি মাযহাবমতে কাদে কাদ মিলানোই সুন্নত।
(২)
যদি জামাতের নামাযে একজন পুরুষ এবং একজন মহিলা হয়, তাহলে পুরুষ ইমাম হিসেবে সামনে থাকবে, এবং মহিলা পিছনে থাকবে। মহিলা ইমামের সাথে ডানে বামে দাড়াতে পারবে না।
যদি সাথে ছোটছোট বালক বালিকারাও থাকে,অথবা অন্যান্য পুরুষ থাকে, তাহলে ইমাম সামনে থাকবে, প্রথম কাতারে পুরুষ/বাচ্ছারা দাড়াবে, এবং পিছনের কাতারে মহিলারা দাড়াবে।
যদি পুরুষ ব্যতিত একটি বাচ্ছা উপস্থিত থাকে, তাহলে সে পুরুষের ডান দিকে সামান্য পিছিয়ে দাড়াবে।এবং বাদবাকী নারীরা পিছনের সফে দাড়াবে।
মোটকথাঃ-
নারীদের জন্য পুরুষদের সাথে একই সফে দাড়ানো জায়েয হবে না। চায় ঐ সমস্ত পুরুষ নারীদের মাহরাম হোক বা না হোক।
الدر المختار وحاشية ابن عابدين (رد المحتار) (1/ 566):
"(ويقف الواحد) ولو صبياً، أما الواحدة فتتأخر (محاذياً) أي مساوياً (ليمين إمامه) على المذهب، ولا عبرة بالرأس بل بالقدم، فلو صغيراً فالأصح ما لم يتقدم أكثر قدم المؤتم لاتفسد، فلو وقف عن يساره كره (اتفاقاً وكذا) يكره (خلفه على الأصح)؛ لمخالفة السنة، (والزائد) يقف (خلفه) فلو توسط اثنين كره تنزيهاً، وتحريماً لو أكثر."
وفیه أیضًا (1/ 425):
"(وإن أم نساء، فإن اقتدت به) المرأة (محاذية لرجل في غير صلاة جنازة، فلا بد) لصحة صلاتها (من نية إمامتها) لئلايلزم الفساد بالمحاذاة بلا التزام (وإن لم تقتد محاذية اختلف فيه) فقيل: يشترط، وقيل: لا كجنازة إجماعًا، وكجمعة وعيد على الأصح خلاصة وأشباه، وعليه إن لم تحاذ أحدا تمت صلاتها وإلا لا". فقط واللہ اعلم
(৩)
এটা একেক মাযহাবে একেক রকম বিধান। হানাফি ফিকহ অনুযায়ী মুক্তাদি কোনো প্রকার তিলাওয়াত করবে না। তবে তাসবিহাত পড়বে।
(৪)
যেহেতু সতর ঢাকা থাকে, তাই নামায হবে।
(৫)
জ্বী, বিশেষ জরুরতে প্রশ্ন করতে পারবেন।তবে বিনা জরুরতে প্রশ্ন করতে পারবেন না।