আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
84 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (10 points)
edited by
আসসালামু আলাইকুম। আমার স্কুলের স্যার পরিক্ষায় ভালো রেজাল্ট করার জন্য আমাকে কুরআন এর দুটি আয়াত ফজরের নামাজের পর ৭ বার এবং ইশার নামাজের পর ৭ বার এই ২ ওয়াক্ত নামাজের পর পড়তে বলেছেন। আয়াত দুটি হলো সূরা আল ইমরান এর ২৬-২৭ নম্বর আয়াত। এখন আমার প্রশ্ন হলো যে এই দুটি আয়াত এর আমল নামাজ না পরেও কি করা যাবে? আর আমি যদি ফজর এবং ইশার নামাজ না পরে অন্য যেকোনো ২ ওয়াক্ত ফরজ নামাজ পড়ার পর যদি আমলটা করি তাহলেও কি হবে? আর এই আমলটা কি আমি পরিক্ষা A+ পাওয়ার জন্য ও করতে পারবো? কুরআন এর এই দুটি আয়াত আরবি এবং বাংলা অনুবাদ নিচে দেওয়া হলোঃ

২৬) قُلِ ٱللَّهُمَّ مَٰلِكَ ٱلْمُلْكِ تُؤْتِى ٱلْمُلْكَ مَن تَشَآءُ وَتَنزِعُ ٱلْمُلْكَ مِمَّن تَشَآءُ وَتُعِزُّ مَن تَشَآءُ وَتُذِلُّ مَن تَشَآءُ بِيَدِكَ ٱلْخَيْرُ إِنَّكَ عَلَىٰ كُلِّ شَىْءٍ قَدِيرٌ

২৭) تُولِجُ ٱلَّيْلَ فِى ٱلنَّهَارِ وَتُولِجُ ٱلنَّهَارَ فِى ٱلَّيْلِ وَتُخْرِجُ ٱلْحَىَّ مِنَ ٱلْمَيِّتِ وَتُخْرِجُ ٱلْمَيِّتَ مِنَ ٱلْحَىِّ وَتَرْزُقُ مَن تَشَآءُ بِغَيْرِ حِسَابٍ

সূরা আল-ইমরান আয়াত ২৬-২৭ বাংলা অনুবাদঃ

২৬) বলুন ইয়া আল্লাহ! তুমিই সার্বভৌম শক্তির অধিকারী। তুমি যাকে ইচ্ছা রাজ্য দান কর এবং যার কাছ থেকে ইচ্ছা রাজ্য ছিনিয়ে নাও এবং যাকে ইচ্ছা সম্মান দান কর আর যাকে ইচ্ছা অপমানে পতিত কর। তোমারই হাতে রয়েছে যাবতীয় কল্যাণ। নিশ্চয়ই তুমি সর্ব বিষয়ে ক্ষমতাশীল।

২৭) তুমি রাতকে দিনের ভেতরে প্রবেশ করাও এবং দিনকে রাতের ভেতরে প্রবেশ করিয়ে দাও। আর তুমিই জীবিতকে মৃতের ভেতর থেকে বের করে আন এবং মৃতকে জীবিতের ভেতর থেকে বের কর। আর তুমিই যাকে ইচ্ছা বেহিসাব রিযিক দান কর।

1 Answer

0 votes
by (671,200 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


পরীক্ষায় সফলতার জন্য আল্লাহ  রহমত অপরিহার্য বিষয়। আর কোনো কাজে আল্লাহ তাআলার রহমত তখনি আসে যখন বান্দার পক্ষ থেকে চেষ্টা ও দোয়া থাকে।

এ জন্য পরীক্ষায় সুফল লাভের জন্য চেষ্টা যেমন প্রয়োজন, তেমনি আল্লাহ তাআলার রহমত ও বরকতের জন্য তার সাহায্য প্রার্থনা করা আবশ্যক। 

সুতরাং পরীক্ষায় কামিয়াব হতে হলে পরীক্ষার্থীদের প্রথমেই অলসতা ত্যাগ করে নিজের সাধ্যানুযায়ী কঠোর পরিশ্রম করতে হবে। 

আল্লাহর উপর ভরসা করতে হবে, তিনিই সকল কাজে সফলতা দান করেন, 

আল্লাহ তাআলা বলেন,
وَمَنْ يَتَوَكَّلْ عَلَى اللَّهِ فَهُوَ حَسْبُهُ
‘যে আল্লাহর উপর ভরসা করে আল্লাহই তার জন্য যথেষ্ট।’ (সূরা ত্বলাক : ৩)

হাদীস শরীফে এসেছেঃ- 
হুযায়ফা রাযি. বলেন,
 كَانَ النَّبِىُّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ إِذَا حَزَبَهُ أَمْرٌ صَلَّى 

‘রাসূলুল্লাহ ﷺ যখন কোন সংকটে পড়তেন, তখন নামাজে রত হতেন’। (আবু দাউদ ১৩১৯)

সুতরাং পরীক্ষায় ভালো রেজাল্টের জন্য চেষ্টার পাশাপাশি “সালাতুল হাজত” পড়ে মহান আল্লাহর নিকটে বিনয়ের সাথে দোয়া করতে হবে। 
প্রয়োজনে প্রত্যেক দিন এই আমল করা যেতে পারে।

পড়তে বসা ও উঠার সময় দরুদ শরীফ পাঠ করা যেতে পারে।

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত আমলটি আবশ্যকীয় মনে না করে আকিদা বিশুদ্ধ রেখে করা যাবে।
কিছু বুযুর্গ ব্যাক্তিগন এমন আমলের কথা বলে থাকতে পারেন।

ইশার করতে না পারলে আপনি মাগরিবের পর করতে পারেন।

ফজর পর ও রাতে আমলটি না করতে পারলে কখনো কখনো অন্য কোনো ফরজ নামাজের পরেও করতে পারেন।
তবে এটি বেশিরভাগ ফজর ও মাগরিব/ইশার পর করার চেষ্টা করবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...