আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
84 views
in পবিত্রতা (Purity) by (1 point)
হুজুর আসসালামু আলাইকুম ঘটনাটি ছিলো বছরখানিক আগে ; একদিন দুপুরে আমি ঘুমাচ্ছিলাম এমতাবস্থায় আমার স্বপ্নদোষ হয়। একটু পরেই আমার মা আমাকে ঘুম থেকে উঠিয়ে দেয় আমি উঠেই বিছানার চাদরের সাথে লাগোয়া নাপাকি দেখতে পেলাম ; তো তৎক্ষনাৎ বুঝতে পারছিলাম না কি করবো কোন ধোঁকায় পড়ে জানিনা তো আমি নাপাকির উপর কিছুটা পানি ঢেলে লজ্জায় রুম থেকে বেড়িয়ে আসি। উল্লেখ্য আমাদের তখন বাড়ির কাজ চলছিলো বিধায় আমরা পরিবারের সদস্যবৃন্দ শুধু  মাত্র এক রুমের একটি ভাড়া বাসায় থাকতাম। তো অল্প কিছুক্ষন পর আমি যখন রুমে ফেরত আসি দেখতে পেলাম পরিবারের সদস্য একজন ওই নাপাক যুক্ত স্থানে বসেছে যা তখনো ভিজা ছিলো কিন্তু পরিবারের সদস্যরা ভেবেছে হয়তোবা এমনি পানি পড়েছে বুঝতে পারলাম যেহেতু তারা ওটা নিয়ে কিছু বলেনি আমাকে। আমিও লজ্জার দরুন সেসময় কিছু বলিনি তাদেরকে। সাম্প্রতিক সময়ে আমার ভিতরে বোধ জাগ্রত হয়েছে কিন্তু আমার মনে হচ্ছে আমি অনেক বড় ভুল করে ফেলেছি যেহেতু আমি জানিনা ওই নাপাকি কোথা থেকে কোথায় গিয়েছে যদি তাদের মাধ্যমে তা ছড়িয়ে গিয়ে থাকে; এবং যেহেতু পরবর্তীতে ওই নাপাকী সংক্রান্ত ঘটনাবলী আমি ওয়াকিবহাল না তাই কোনটা ধুয়ে কোনটা পরিষ্কার করবো তাও বুঝে উঠতে পারছিনা। যেহেতু ঘরে অনেক জিনিসপত্র তাই এই কাজটা বর্তমানে ভীষন কষ্টদায়ক ও বটে। এমতাবস্থায় নামাজ কর্ম এবং দ্বীনি কাজ করতে গেলে আমার ভিতরে ভিতরে অনুভূত হয় যে আমি অপবিত্র ; আমার এগুলো তো কিছু কবুল হবে না ; এই চিন্তা চেতনা আমাকে পীড়া দিচ্ছে। উক্ত বিষয়ে আপনার আন্তরিক সমাধান কামনা করছি হুজুর। জাজাকাল্লাহ খাইরান

1 Answer

0 votes
by (709,000 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আল্লাহ তা'আলার নিকট খালিছ নিয়তে তাওবাহ করবে। আল্লাহ তা'আলা কারো প্রতি সন্তুষ্ট হয়ে গেলে নিজ পক্ষ্য থেকে বান্দার হককে আদায় করে দিবেন।
যেমন হযরত আবু-সাঈদ খুদরী রাযি থেকে বর্ণিত রয়েছে,তিনি বলেন,
রাসূলুল্লাহ সাঃ বলেছেন, বনি ইসরাঈল গোত্রে একজন ব্যক্তি ছিল,যে নিরানব্বই জনকে হত্যা করেছিল।অতঃপর যখন হেদায়তের নিকটবর্তী হল,তখন সে একজন পাদ্রীর নিকট এসে জিজ্ঞেস করল তার তাওবাহ কি কবুল হবে?ঐ পাদ্রী উত্তরে বলল,না, তোমার তাওবাহ কবুল হবে না। তখন সে ঐ পাদ্রীকেও হত্যা করে ফেলল।অতঃপর সে তার তাওবাহর কবুল হওয়া না হওয়া সম্পর্কে লোকদেরকে জিজ্ঞেস করতে লাগল।তখন এক ব্যক্তি তাকে বলল, তুমি অমুক গ্রামে যাও সেখানে হয়তো কোনো সমাধান পেতে পারেন। সে ঐ গ্রামের দিকেই যেতে লাগল,তার বুক সেই গ্রামের দিকে থাকাবস্থায় রাস্তায় মধ্যখানে সে মূত্যুমূখে পতিত হল।সে সময় জান কবজের ব্যাপারে রহমতের ফিরিস্তা এবং আযাবের ফিরিস্তিাদের মধ্য ঝগড়া বেধে গেলো।তখনই আল্লাহ তা'আলা তার উদ্দিষ্ট ঐ গ্রামকে নিকটবর্তী হওয়ার নির্দেশ প্রদাণ করলেন।এবং ছেড়ে আসা গ্রামকে দূরবর্তী হওয়ার নির্দেশ প্রদাণ করলেন। তারপর আল্লাহ তা'আলা ফিরিস্তাদেরকে জায়গা পরিমাপন করার নির্দেশ দিলেন।জায়গা পরিমাপণ করে দেখা গেল যে, উদ্দিষ্ট গ্রাম ছেড়ে আসা গ্রাম থেকে অর্ধহাত কম।অতঃপর সেই ব্যক্তিকে মাফ করে দেয়া হল।(এবং রহমতের ফিরিস্তা তার জান কবয করল)
(মিশকাত-২৩২৭)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আল্লাহর কাছে অনুতপ্ত হয়ে কান্না করুন ও ক্ষমা চান। আল্লাহ সবকিছুই ক্ষমা করে দিতে পারেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (709,000 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 108 views
0 votes
1 answer 93 views
0 votes
1 answer 104 views
...