আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
103 views
in পবিত্রতা (Purity) by (1 point)
closed by
উস্তাদ আমি অনেক দিন উলঙ্গ হয়ে গোসল করেছি আমার এই বিষয়ে শরিয়া বিধান জানা দরকার এটা কি জায়েজ নাকি নাজায়েজ। আমি অনেক আগে কোনো একটা ওয়াজ এ শুনেছিলাম জায়েজ আছে আমার সঠিক মনেও নেই , আমার এই বিধান টা সম্পর্কে সন্দেহ আছে (জ্ঞান স্বল্পতার কারণে) তাই দয়া করে রেফারেন্স সহ বিধান টা জানা প্রয়োজন উস্তাদ,জাজাকাল্লাহু খায়রান

আবদ্ধ গোসল খানায় কি সম্পূর্ন উলঙ্গো হয়ে ফরজ করা যাবে শরিয়া বিধান কি?
closed

1 Answer

0 votes
by (715,680 points)
selected by
 
Best answer
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আবদ্ধ ঘরে বা বাথরুমে সম্পূর্ণ উলঙ্গ হয়ে গোসল করা জায়েয।তবে অনুত্তম।

যেমন বুখারীর বর্ণনা
عن أم هاني رضي الله عنها بنت أبي طالب أنها ذهبت الى رسول الله صلى الله عليه وسلم عام الفتح فوجدته يغتسل وفاطمة تستره.(ج: 1، ص: 42، ط: قدیمی)

وفی مرقاۃ المفاتیح:
وعن يعلى رضي الله عنه، قال: «إن رسول الله صلى الله عليه وسلم رأى رجلا يغتسل بالبراز، فصعد المنبر، فحمد الله، وأثنى عليه، ثم قال: " إن الله حيي ستير يحب الحياء والتستر ; فإذا اغتسل أحدكم فليستتر» ". رواه أبو داود والنسائي، وفي روايته قال: " «إن الله ستير، فإذا أراد أحدكم أن يغتسل فليتوار بشيء» ".

قال: (" «إن الله ستير، فإذا أراد أحدكم أن يغتسل فليتوار» ") : أمر من التواري بمعنى التستر، (" بشيء ") من الثوب أو الجدار أو الحجر أو الشجر. قال ابن حجر: وحاصل حكم من اغتسل عاريا أنه إن كان بمحل خال لا يراه أحد ممن يحرم عليه نظر عورته حل له ذلك، لكن الأفضل التستر حياء من الله تعالى، وإن كان بحيث يراه أحد يحرم عليه نظر عورته، وجب عليه التستر منه إجماعا(ج: 2، ص: 431، ط: دار الفکر)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 317 views
...