আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
60 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (8 points)

আসসালামু আলাইকুম।

আমি টি শার্ট ডিজাইন করি এবং সেটা অনলাইন স্টোরের মাধ্যমে অনলাইনে ইউরোপ বা আমেরিকার মত দেশে বিক্রি করে থাকি। আপনাদের কয়েকটি ফতোয়া পড়ে মনে হলো ওই সব দেশের মেয়েদের নিকট টি শার্ট বিক্রি করা শরীআ সম্মত হবে না। কারণ তাদের বেশিরভাগই হালালভাবে চলে না বিক্রিত টি শার্ট পড়ে বাহিরে বের হবে কিংবা নন মাহরাম এর কাছে যাবে।

এক্ষেত্রে আমি যে সব ওয়েবসাইটের মাধ্যমে টি শার্ট বিক্রি করি সেসব ওয়েবসাইটে টিশার্ট ক্যাটাগরিতে সরাসরি Men/Male ক্যাটাগরি নেই। সেখানে আছে Unisex এবং Women/Female। আমি যদি Unisex সিলেক্ট করি তাহলে সেটা পুরুষ এবং মহিলার উভয়ের জন্য হয়ে যায়। আর এই ক্যাটাগরির নাম পরিবর্তন করার ক্ষমতা আমার কাছে নেই। এক্ষেত্রে আমি Unisex ক্যাটাগরি ব্যবহার করে সেল করি। 

১. এভাবে সেল করলে কি আমার ইনকাম বা কাজ হারাম হবে? অনলাইনের ক্ষেত্রে তো আমার কাছে কন্ট্রোল নেই শুধু মাত্র পুরুষের কাছে বিক্রি করার। চাইলে পুরুষ বা মহিলা যে কেউ কিনতে পারে। 

২. এক্ষেত্রে আমার ডেসক্রিপশন বা টাইটেলে Men's T-Shirt উল্লেখ করে বিক্রি তাহলে কি সেটা হালাল হবে? যদিও সেটা Unisex টি শার্ট।

আপনাদের কাছে আকুল আবেদন, বর্তমানে হালাল ভাবে চলা অনেক কঠিন হচ্ছে দিন দিন। বিষয়টি নিয়ে খুবই পেরেশানিতে আছি। একটা সুন্দর সমাধান দিয়ে সহযোগিতা করবেন বা কিভাবে করলে হালাল হবে সেটার উল্লেখ করবেন। 

ধন্যবাদ।

1 Answer

0 votes
by (714,120 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
যদি বিক্রেতা সন্দেহ করে এবং দিধাবোধ করে যে, এই কাপড়গুলো হালালে ব্যবহৃত হবে, না হারামে ব্যবহৃত হবে। এবং কাপড় ও এমন যে, ইহা উভয় ত্বরিকায়ই ব্যবহৃত হয়,এবং হলাল-হারাম পরিধানের কোনো একটিকে অগ্রাধিকার দেয়ার কোনো বিষয়ও আপাতত সামনে নেই,তাহলে এমতাবস্থায় এই কাপড় গুলোকে বিক্রি করতে কোনো অসুবিধা নেই। কেননা ব্যবসা হালাল হওয়াই প্রথম ও মূল মূলনীতি। যেমন আল্লাহ তা'আলা বলেন-আল্লাহ ব্যবসাকে হালাল করেছেন। (সূরা বাক্বারা-২৭৫)

ওয়াজিব হল যে, যে কাপড়গুলো ক্রয় করবে সে যেন তা হালাল ত্বরিকায়-ই ব্যবহার করে,সে যেন সেগুলোকে হারাম ত্বরিকায় ব্যবহার না করে।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/242


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আল্লাহ তা'আলা বলেন,
لاَ يُكَلِّفُ اللّهُ نَفْسًا إِلاَّ وُسْعَهَا لَهَا مَا كَسَبَتْ وَعَلَيْهَا مَا اكْتَسَبَتْ
আল্লাহ কাউকে তার সাধ্যাতীত কোন কাজের ভার দেন না, সে তাই পায় যা সে উপার্জন করে এবং তাই তার উপর বর্তায় যা সে করে।(সূরা বাকারা-১৮৬)


আপনি ডেসক্রিপশন বা টাইটেলে Men's T-Shirt উল্লেখ করে বিক্রি করবেন। এবং এমনভাবে তৈরী করবেন,যাতে শুধুমাত্র পরুষরাই পড়তে পারে,তারপর যদি কোনো মহিলা ক্রয় করে নেয়, তাহলে গোনাহ হলে তার হবে, আপনার গোনাহ হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...