আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
75 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (5 points)
আমরা আল্লহ এবং মুহাম্মাদ না বলে যথাক্রমে আল্লাহ এবং মোহাম্মদ কেন বলি? যথাক্রমে আল্লহ এবং মুহাম্মাদ শব্দই তো শুদ্ধ। নাকি বাংলায় এসে এমন হয়ে গেছে?

আমরা আল্লহ এবং মুহাম্মাদ না বলে যথাক্রমে আল্লাহ এবং মোহাম্মদ কেন বলি? যথাক্রমে আল্লহ এবং মুহাম্মাদ শব্দই তো শুদ্ধ। নাকি বাংলায় এসে এমন হয়ে গেছে?আমরা আল্লহ এবং মুহাম্মাদ না বলে যথাক্রমে আল্লাহ এবং মোহাম্মদ কেন বলি? যথাক্রমে আল্লহ এবং মুহাম্মাদ শব্দই তো শুদ্ধ। নাকি বাংলায় এসে এমন হয়ে গেছে?আমরা আল্লহ এবং মুহাম্মাদ না বলে যথাক্রমে আল্লাহ এবং মোহাম্মদ কেন বলি? যথাক্রমে আল্লহ এবং মুহাম্মাদ শব্দই তো শুদ্ধ। নাকি বাংলায় এসে এমন হয়ে গেছে?আমরা আল্লহ এবং মুহাম্মাদ না বলে যথাক্রমে আল্লাহ এবং মোহাম্মদ কেন বলি? যথাক্রমে আল্লহ এবং মুহাম্মাদ শব্দই তো শুদ্ধ। নাকি বাংলায় এসে এমন হয়ে গেছে?আমরা আল্লহ এবং মুহাম্মাদ না বলে যথাক্রমে আল্লাহ এবং মোহাম্মদ কেন বলি? যথাক্রমে আল্লহ এবং মুহাম্মাদ শব্দই তো শুদ্ধ। নাকি বাংলায় এসে এমন হয়ে গেছে?

1 Answer

0 votes
by (679,480 points)
জবাব
বিসমিল্লাহির রহমানির রহিম 


মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ- 

مُحَمَّدٌ رَّسُوۡلُ اللّٰہِ ؕ وَ الَّذِیۡنَ مَعَہٗۤ اَشِدَّآءُ عَلَی الۡکُفَّارِ رُحَمَآءُ بَیۡنَہُمۡ تَرٰىہُمۡ رُکَّعًا سُجَّدًا یَّبۡتَغُوۡنَ فَضۡلًا مِّنَ اللّٰہِ وَ رِضۡوَانًا ۫ سِیۡمَاہُمۡ فِیۡ وُجُوۡہِہِمۡ مِّنۡ اَثَرِ السُّجُوۡدِ ؕ ذٰلِکَ مَثَلُہُمۡ فِی التَّوۡرٰىۃِ ۚۖۛ وَ مَثَلُہُمۡ فِی الۡاِنۡجِیۡلِ ۚ۟ۛ کَزَرۡعٍ اَخۡرَجَ شَطۡـَٔہٗ فَاٰزَرَہٗ فَاسۡتَغۡلَظَ فَاسۡتَوٰی عَلٰی سُوۡقِہٖ یُعۡجِبُ الزُّرَّاعَ لِیَغِیۡظَ بِہِمُ الۡکُفَّارَ ؕ وَعَدَ اللّٰہُ الَّذِیۡنَ اٰمَنُوۡا وَ عَمِلُوا الصّٰلِحٰتِ مِنۡہُمۡ مَّغۡفِرَۃً وَّ اَجۡرًا عَظِیۡمًا ﴿۲۹﴾ 

মুহাম্মাদ আল্লাহর রাসূল; আর তার সহচরগণ কাফেরদের প্রতি কঠোর, তাদের পরস্পরের প্রতি সহানুভূতিশীল; আল্লাহর অনুগ্রহ ও সন্তুষ্টি কামনায় আপনি তাদেরকে রুকু ও সিজদায় অবনত দেখবেন। তাদের লক্ষণ তাদের মুখমণ্ডলে সিজদার প্রভাবে পরিস্ফুট; এটাই তাওরাতে তাদের দৃষ্টান্ত। আর ইঞ্জীলে তাদের দৃষ্টান্ত হচ্ছে এমন একটি চারাগাছ, যা থেকে নিৰ্গত হয় কচিপাতা, তারপর তা শক্ত ও পুষ্ট হয় এবং পরে কাণ্ডের উপর দাঁড়ায় দৃঢ়ভাবে যা চাষীর জন্য আনন্দদায়ক। এভাবে আল্লাহ অন্তর্জলা সৃষ্টি করেন। যারা ঈমান আনে এবং সৎকাজ করে আল্লাহ তাদেরকে প্রতিশ্রুতি দিয়েছেন ক্ষমা ও মহাপ্রতিদানের।
(সুরা ফাতাহ ২৯)

مَا کَانَ مُحَمَّدٌ اَبَاۤ اَحَدٍ مِّنۡ رِّجَالِکُمۡ وَ لٰکِنۡ رَّسُوۡلَ اللّٰہِ وَ خَاتَمَ النَّبِیّٖنَ ؕ وَ کَانَ اللّٰہُ بِکُلِّ شَیۡءٍ عَلِیۡمًا ﴿۴۰﴾ 

মুহাম্মাদ তোমাদের মধ্যে কোন পুরুষের পিতা নন; বরং তিনি আল্লাহর রাসূল এবং শেষ নবী। আর আল্লাহ সর্বকিছু সম্পর্কে সর্বজ্ঞ।
(সুরা আহযাব ৪০)

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
আল ওয়াফি ডিকশনারি তে আছেঃ-
مُحَمَّد [حمد] 
[মুহাম্মাদ] শব্দের অর্থঃ-
বেশী প্রশংসিত
অনেক প্রশংসনীয়
অনেক প্রশংসনীয় গুণের অধিকারী
মহানবী হযরত মুহাম্মদ (স)
সূরা মুহাম্মাদ: পবিত্র কোরআনের ৪৭তম সূরা

★সুতরাং মুহাম্মাদ লেখাই শুদ্ধ।
আল্লাহ ও আল্লহ উভয়টিই শুদ্ধ।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (5 points)
মোহাম্মদ শব্দ কি শুদ্ধ?
by (679,480 points)
মুহাম্মাদ শুদ্ধ।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...