বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আল্লাহ তা'আলা বলেন,
ثُمَّ خَلَقْنَا النُّطْفَةَ عَلَقَةً فَخَلَقْنَا الْعَلَقَةَ مُضْغَةً فَخَلَقْنَا الْمُضْغَةَ عِظَامًا فَكَسَوْنَا الْعِظَامَ لَحْمًا ثُمَّ أَنشَأْنَاهُ خَلْقًا آخَرَ ۚ فَتَبَارَكَ اللَّهُ أَحْسَنُ الْخَالِقِينَ-
এরপর আমি শুক্রবিন্দুকে জমাট রক্তরূপে সৃষ্টি করেছি, অতঃপর জমাট রক্তকে মাংসপিন্ডে পরিণত করেছি, এরপর সেই মাংসপিন্ড থেকে অস্থি সৃষ্টি করেছি, অতঃপর অস্থিকে মাংস দ্বারা আবৃত করেছি, অবশেষে তাকে নতুন রূপে দাঁড় করিয়েছি। নিপুণতম সৃষ্টিকর্তা আল্লাহ কত কল্যাণময়।(সূরা আল-মু'মিনুন- ১৪)
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
এখানে মূলত আল্লাহ তা'আলা নিজের কুদরতের বহির প্রকাশ করছেন। আল্লাহ বলছেন যে, আল্লাহ হলেন, সর্বোত্তম সৃষ্টকারী। আল্লাহর মত অন্য কেউ কোনো কিছুই সৃষ্টি করতে পারবে না।
আল্লাহ সৃষ্টিকারীদের মধ্যে সর্বোত্তম।
এই কথা অনেক ব্যখ্যা হতে পারে।এর মধ্যে সবচেয়ে সহজ ও বোধগম্য ব্যখা হল,
আল্লাহ কর্তৃক সৃষ্টির জন্য কোনো জিনিষ বা মূল উপাদানের প্রয়োজন নাই।তবে বান্দা কর্তৃক সৃষ্টির জন্য মূল উপাদানের প্রয়োজনিয়তা থাকে।
قال ابن جرير الطبري : " لأن العرب تسمي كل صانع خالقاً ، ومنه قول زهير:
وَلأنْتَ تَفْرِي ما خَلَقْتَ وَبَعْـ ـضُ القَوْمِ يخْلُقُ ثمَّ لا يَفْرِي
"تفسير الطبري" (19 / 19)
وقال القرطبي رحمه الله :
" ( أَحْسَنُ الْخَالِقِينَ ) : أتقن الصانعين . يقال لمن صنع شيئاً : خلقه . ولا تُنفى اللفظة عن البشر في معنى الصنع ؛ وإنما هي منفية بمعنى الاختراع وإيجاد من العدم " انتهى من "الجامع لأحكام القرآن" (12 / 110)